ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

ইনিংসে ছয় ‘শূন্য’, লজ্জার রেকর্ডে বাংলাদেশই এগিয়ে

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ১৮ জুন ২০২২ ০৪:৪৬

শূন্য রানে আউট ছয় ব্যাটার৷ ছবি সংগৃহীত শূন্য রানে আউট ছয় ব্যাটার৷ ছবি সংগৃহীত

স্পেশাল করেসপন্ডেন্ট: টেস্ট ক্রিকেটে বাংলাদেশের বাজে ব্যাটিংয়ের প্রদর্শনী অব্যাহত রয়েছে। দেশের মাটিতে, দেশের বাইরে সর্বত্রই টেস্টে হুড়মুড়িয়ে ভেঙে পড়ছে টপ অর্ডার। ব্যর্থতায় নতজানু দলটা বারবারই লজ্জার রেকর্ডে নাম তুলছে।


অ্যান্টিগাতেও দুঃস্বপ্নের ব্যাটিংয়ে মূর্ত বাংলাদেশ দল। যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে সমালোচনা। বাংলাদেশ ‘ডাক বিভাগের’ অ্যাম্বাসেডর বলা হচ্ছে মুমিনুল-শান্তদের। কেউ কেউ আবার বলছেন টেস্টে শূন্যের অ্যাম্বাসেডর যেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। গতকাল অ্যান্টিগায় প্রথম ইনিংসে ৬ ব্যাটসম্যান ডাক মেরেছেন।


টেস্টের এক ইনিংসে সর্বোচ্চ ৬ ব্যাটসম্যানের শূন্য রানে আউট হওয়ার নজির রয়েছে। গতকাল স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে এই ঘটনার সপ্তম প্রদর্শনী করেছে বাংলাদেশ দল। লজ্জার এই রেকর্ডে টাইগাররাই সবার উপরে।

সাত বারের মধ্যে তিনবারই এই ঘটনার শিকার বাংলাদেশের ব্যাটসম্যানরা। পরপর দুই টেস্টে এমন জঘন্য ব্যাটিং উপহার দিয়েছেন জয়-শান্তরা। গত মাসেই মিরপুর স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের ৬ জন শূন্য রানে আউট হয়েছিলেন।

মুশফিকুর রহিমের ১৭৫ ও লিটন দাসের ১৪১ রানে ওই ইনিংসে কম রানে আউট হওয়ার লজ্জা থেকে বেঁচে গিয়েছিল স্বাগতিকরা। প্রথম ইনিংসে ৩৬৫ রান করেছিল টাইগাররা।
কিন্তু অ্যান্টিগায় লজ্জা থেকে বাঁচা যায়নি, ১০৩ রানে অলআউট হয়েছে সাকিব বাহিনী। গতকাল ক্যারিবিয়ান ফাস্ট বোলারদের সামনে অসহায় আত্মসমর্পণ করেছেন ব্যাটসম্যানরা। রানের খাতা খুলতে সমর্থ হননি মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, নুরুল হাসান সোহান, মুস্তাফিজুর রহমান ও খালেদ আহমেদ।


২০ বছর আগেও একবার এই লজ্জায় পড়েছিল বাংলাদেশ দল। ২০০২ সালে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেই টাইগারদের ৬ ব্যাটসম্যান ডাক মেরেছিলেন।


টেস্টের এক ইনিংসে ৬ জনের ‘ডাক’ মারার এই তালিকার শুরুটা ক্যারিবিয়ানদের হাত দিয়েই। ১৯৮০ সালে করাচিতে স্বাগতিক পাকিস্তানের ৬ ব্যাটসম্যানকে শূন্য রানে ফিরিয়েছিলেন উইন্ডিজ বোলাররা। এই তালিকায় আছে দক্ষিণ আফ্রিকা, ভারত, নিউজিল্যান্ডের নামও।

ছয় ব্যাটসম্যানের ডাক মারার ইনিংসগুলো
দল প্রতিপক্ষ সাল পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ ১৯৮০, দক্ষিণ আফ্রিকা-ভারত ১৯৯৬, বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ২০০২, ভারত- ইংল্যান্ড ২০১৪, নিউজিল্যান্ড-পাকিস্তান ২০১৮
বাংলাদেশ- শ্রীলঙ্কা ২০২২, বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ২০২২

 

-নট আউট/এমজেএ/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।