ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

১০ দিনের খেলার মাইন্ডসেটটাই নেই ক্রিকেটারদের!

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ৯ মে ২০২২ ০৪:০০

বাংলাদেশ ক্রিকেট। ফাইল ছবি বাংলাদেশ ক্রিকেট। ফাইল ছবি

স্পেশাল করেসপন্ডেন্টঃ টেস্ট মানেই ধৈর্য্য, টেস্ট মানে পরীক্ষা, মনসংযোগ। ক্রিকেটের বিশুদ্ধ ফরম্যাটে টানা ৫ দিনে ক্ষণে ক্ষণে অনেক চ্যালেঞ্জ পাড়ি দিতে হয় ক্রিকেটারদের। তবে বরাবরের মতোই সাদা পোশাকের ক্রিকেটে রুগ্ন বাংলাদেশে দলের পারফরম্যান্স। বিশেষ করে ব্যাটসম্যানদের অধৈর্য্যরে বিষয়টি স্পষ্ট। উইকেট আকড়ে থাকা, বুক চিতিয়ে লড়াই করার মানসিকতা কদাচিৎ দেখা যায়।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও রোববার জানালেন, টানা ১০ দিন খেলার মাইন্ডসেট নেই বাংলাদেশের ক্রিকেটারদের। দক্ষিণ আফ্রিকায় ওয়ানডেতে ভালো করলেও টেস্টে ভরাডুবি হয়েছে টাইগারদের।

রোববার সেই ব্যর্থতা নিয়েই দুপুরের পর হোটেল সোনারগাঁওতে জাতীয় দলের বিদেশি কোচদের সঙ্গে মিটিং করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হকও ছিলেন ডমিঙ্গো- ডোনাল্ড-সিডন্সদের সঙ্গে।

কোচদের সঙ্গে মিটিংয়ের বিষয়ে পাপন বলেছেন, ‘দক্ষিণ আফ্রিকা ট্যুর, পারফরম্যান্স এগুলো নিয়েই আলাপ আলোচনা হয়েছে। ওদের কি ধারনা ওদের কি এসেসমেন্ট। এছাড়া মুমিনুলের সঙ্গে বসলাম যে টেস্ট ক্যাপ্টেন, চলে যাচ্ছে আজ চট্টগ্রামে। ওর সাথে কথা হলো, টিমের সাথে সবাইকে নিয়ে টিম ম্যানেজমেন্ট কথা হলো। স্ট্যাটেজি, প্লান কী ধরনের হতে পারে। কি করছে এসব সম্পর্কে কিছু ধারনা পেলাম।’

টেস্টের ক্রমাগত ব্যর্থতার কারণ হিসেবে ডমিঙ্গোরা বোর্ড সভাপতির সামনে তুলে ধরেছেন দেশের বাইরের বাজে পারফরম্যান্স। তারাও স্বীকার করেছেন টানা ১০ দিন লড়াইয়ের মানসিকতা নেই ক্রিকেটারদের।

পাপন বলেন, ‘আসলে প্রথম টেস্টটা আমরা মোটামুটি ভালোই খেলি, দ্বিতীয় টেস্টে গিয়ে একেবারই মনে হয় আমরা আর পারছি না। এর পেছনে কি কি থাকতে পারে ওরাও বুঝতেছে না এতো তাড়াতাড়ি। কিন্তু ওরা যেটা বলল যে আসলে ১০ দিনের খেলার মাইন্ডসেটটাই নেই। যে আমি যে দশদিন টানা খেলতে হবে, এই মাইন্ডসেট অনেক প্লেয়ারের নেই। এটা নিয়ে আমাদের কাজ করতে হবে।’

 

 

-নট আউট/এমজেএ/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।