ঢাকা | সোমবার, ১৩ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

এক নজরে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের টেস্ট পরিসংখ্যান

মশিউর রহমান শাওন
প্রকাশিত: ২ মে ২০২২ ০৫:০৫

বাংলাদেশ টেস্ট দল৷ ফাইল ছবি৷ বাংলাদেশ টেস্ট দল৷ ফাইল ছবি৷

চলতি মাসের ১৫ তারিখে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ১২তম টেস্ট সিরিজ। আসন্ন এই সিরিজে ২টি ম্যাচ খেলবে দুই দল। আগের ১১ সিরিজে লঙ্কানদের বিপক্ষে ম্যাচ জয়ের রেকর্ড থাকলেও সিরিজ জয়ের কোন সুখস্মৃতি নেই টিম টাইগারদের।

দুই দলের মধ্যকার ১১ সিরিজের ২২ ম্যাচে বাংলাদেশের ১ জয়ের বিপরীতে পরাজয় ১৭টি। ফলশুন্য ড্র হয়েছে ৪টি ম্যাচ। এর মধ্যে ৮ ম্যাচে রয়েছে ইনিংস পরাজয়ের লজ্জা। এক নজড়ে দেখা যাক শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ দলের টেস্ট পরিসংখ্যান৷

শ্রীলঙ্কার বিপক্ষে এক ইনিংসে বাংলাদেশের দলীয় সর্বোচ্চ সংগ্রহ ৬৩৮ রান। এবং সর্বনিম্ন ৬২ রানের লজ্জার রেকর্ড রয়েছে।

শ্রীলঙ্কার বিপক্ষে নাইমুর রহমান দূর্জয়ের নেতৃত্বে বাংলাদেশের টেস্ট যাত্রা শুরু হয় ২০০১ সালে। এরপর কেটে গেছে দুই দশকের বেশি সময়। এই সময়ের মধ্যে লঙ্কানদের বিপক্ষে সর্বোচ্চ রান মোহাম্মদ আশরাফুলের। ১৩ ম্যাচের ২৬ ইনিংসে এই ব্যাটারের সংগ্রহ ১০৯০ রান। ১০৪৩ রান নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন মুশফিকুর রহিম।

ব্যাট হাতে এক ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে এক ইনিংসে সর্বোচ্চ রান করার রেকর্ড গড়েছেন
মুশফিকুর রহিম ও মোহাম্মদ আশরাফুল। । মুশফিকের ব্যক্তিগত সংগ্রহ ছিল ২০০ এবং আশরাফুলের ১৯০।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশী ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ গড় বর্তমান টেস্ট কাপ্তান মুমিনুল হকের। ১৭ ইনিংসে এই বামহাতি ব্যাটারের সংগ্রহ ৫৮.৯৩ গড়ে ৮৮৪ রান।

শতক পূর্ণ সবসময় আনন্দের সাথে প্রাপ্তির। শ্রীলঙ্কার বিপক্ষে দেশীয় ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ শতক মোহাম্মদ আশরাফুলের। ২৬ ইনিংসে এই ডানহাতি ব্যাটার করেন ৫টি শতক। অর্ধশতকের বিচারে সবার উপরে রয়েছে মুশফিকুর রহিম। তার ঝুলিতে রয়েছে ৭টি অর্ধশতক। শতক কিংবা অর্ধশতক স্পর্শ করা যেমন প্রাপ্তির । ঠিক তেমনি শুণ্য রানে আউট হওয়া বরাবরে লজ্জার। শ্রীলঙ্কার বিপক্ষে এই লজ্জা সবচেয়ে বেশি রয়েছে দেশ সেরা অধিনায়ক ও বাংলাদেশ ক্রিকেটকে বদলে দেওয়ার কারিগর মাশরাফি বিন মর্তুজার। ১০ ইনিংসে শুণ্য রানে আউট হয়েছে ৪ বার।

ক্রিকেটের তিন ফরম্যাটের মধ্যে চার ছক্কার ফুলছড়ি বেশি সংক্ষিপ্ত ফরম্যাটে। ওয়ানডে ক্রিকেটেও মারকুটে ব্যাটিং লক্ষ করলেও ছয়ের পরিবর্তে চারের খেলা মূলত টেস্ট ফর‌ম্যাট। এই সংস্করণে এক ইনিংসে লঙ্কানদের বিপক্ষে সর্বোচ্চ ৬ মারার রেকর্ড এখনো নিজের দখলে রয়েছে মোহাম্মদ আশরাফুলের। আশরাফুলের ৩ ছয়ের রেকর্ডে যৌথভাবে ভাগ বসিয়েছিলেন মোহাম্মদ রফিক। বর্তমানে একই কৃর্তী রয়েছে তামিম ইকবালের।

চার ও ছয়ের সংমিশ্রণে শ্রীলঙ্কার বিপক্ষে এক ইনিংসে সর্বোচ্চ রান মুশফিকুর রহিমের দখলে। ২২ চার ও ১ ছয়ে এই ব্যাটারের সংগ্রহ ছিল ৯৬ রান। সেই ইনিংসে ডাবল শতক করেছিলেন মুশফিক। শ্রীলঙ্কার বিপক্ষে এক সিরিজে সর্বোচ্চ রান মুমিনুল হকের দখলে। ২ ম্যাচে বর্তমান অধিনায়কের সংগ্রহ ছিল ৩১৪ রান।

শ্রীলঙ্কার বিপক্ষে বোলারদের মধ্যে সর্বোচ্চ উইকেট বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। ১২ ইনিংসে এই বামহাতি বোলারের সংগ্রহ ২৯ উইকেট। তবে এক ইনিংসে সেরা বোলার তাইজুল ইসলাম। ১৯.২ ওভারে ৭২ রান খরচে এই বোলারের সংগ্রহ ৫ উইকেট। এছাড়াও এক ম্যাচে ৮ উইকেট নিয়েও ম্যাচে সর্বোচ্চ উইকেট নেওয়ার কীর্তী তাইজুলের দখলে। শ্রীলঙ্কার বিপক্ষে ১ উইকেট বেশি নিয়ে এক সিরিজে সাকিবকে পেছনে ফেলে তালিকার সবার উপরে তাইজুল ইসলাম। তার ১২ উইকেটের বিপরীতে সাকিবের সংগ্রহ ১১ উইকেট।

শ্রীলঙ্কার বিপক্ষে উইকেট কিপারদের মধ্যে অন্যতম সফল লিটন দাস। ৮ ম্যাচে ১৬ ক্যাচের বিপরীতে রয়েছে ২ স্ট্যাম্পিং করার রেকর্ড। এক ইনিংসে সফল উইকেট রক্ষক মুশফিকুর রহিম। ৫ ক্যাচ নিয়ে রয়েছে সবার উপরে।

শ্রীলঙ্কার বিপক্ষে সর্বোচ্চ জুটি মোহাম্মদ আশরাফুল ও মুশফিকুর রহিমের। ৫ম উইকেটে এই দুই ব্যাটার করেন ২৬৭ রান। শ্রীলঙ্কার বিপক্ষে সবচেয়ে বেশি ম্যাচে অধিনায়কত্ব করেন মুশফিকুর রহিম। ৬ ম্যাচে এই নেতার সফলতা এক ম্যাচে। ৩ ম্যাচ পরাজয়ের বিপরীতে রয়েছে দুই ম্যাচ ড্র।

ঘরের মাঠে সফরকারীদের বিপক্ষে সিরিজ জয়ের প্রত্যয় থাকলেও ইনজুরিতে জর্জরিত টিম বাংলাদেশ কতটুকু সফল হতে পারবে সাদা পোষাকে তার উত্তর নির্দিষ্ট সময়ের আগে পাওয়া সম্ভব নয়। তবে নিজেদের মাঠে ভালো খেলে প্রথমবার সিরিজ জিতবে এমন আশা করা সম্ভব।

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।