ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

টেস্ট র‌্যাংকিংয়ে মুুুুমিনুলের অর্ধশতক

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২২ ২৩:২৯

টেস্ট র‌্যাংকিংয়ে পিছিয়ে পড়েছেন মুমিনুল হক। ফাইল ছবি টেস্ট র‌্যাংকিংয়ে পিছিয়ে পড়েছেন মুমিনুল হক। ফাইল ছবি

বাংলাদেশ দল ক্রিকেটের তিন সংস্করণের মধ্যে সবচেয়ে পিছিয়ে কোনটিতে এটি জানার জন্য গত দুই দশকের পরিসংখ্যান অনুসন্ধানের প্রয়োজন নেই। খালি চোখেই বলা যায় আভিজাত্যের সাদা পোষাকের সংস্করণে। এখন আরও একটি প্রশ্ন করা যায় তা হলো এই পিছিয়ে থাকা ফরম্যাটে দেশের সেরা ব্যাটার কে? এমন প্রশ্নে একেকজন একেক খেলোয়াড়ের নাম বলবে স্বাভাবিক। তবে প্রশ্ন করা পর্যন্ত বিষয়টি রেখে তর্ক কিংবা যুক্তি ছাড়াই বলা যায় অন্যতম সেরা ব্যাটার মুমিনুল হক। টেস্ট ক্যারিয়ারের ‍শুরুটা যেভাবে হয়েছিল এই ব্যাটারের সেই তুলনায় বর্তমানে দলের মত ব্যাটার হিসেবেও পিছিয়ে পড়ছেন তিনি। 

বাংলাদেশ দলের সর্বশেষ আফ্রিকা সফরে ওডিআই সিরিজ জয় আসলেও টেস্টে আরেকবার শিক্ষা সফর হয়েছে মুমিনুল বাহিনীর। ব্যাট হাতেও নিজেও ছিলেন না কার্যকরী। ব্যাট হাতে চার ইনিংসে করেছেন মাত্র ১৩ রান। এমন হতচ্ছরি পারফরম্যান্সের শাস্তি পেয়েছে টেস্ট র‌্যাংকিংয়ে। 

আইসিসির সদ্য প্রকাশিত টেস্ট তালিকায় ছয় ধাপ পিছিয়ে অর্ধশতক পূর্ণ করেছেন বাংলার কাপ্তান। এছাড়াও অবনতি হয়েছে লিটন দাসের। পিছিয়ে পড়ার তালিকায় নাম রয়েছে তামিম ইকবাল. মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজের। 

আরও পড়ুনঃ দলের ব্যর্থতার মাঝেও তাইজুলের ‘পুরস্কার’

আফ্রিকা সিরিজে ব্যাট হাতে প্রাপ্তি বলতে শুধু মাহমুদুল হাসান জয়ের শতক। এছাড়া যেটুকু প্রাপ্তি তা বোলারদের ক্ষেত্রে। ব্যাটার জয়ের সাথে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে তাইজুল ইসলাম ও খালেদ আহমেদের। 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।