ঢাকা | মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

ব্যাটিংয়ে তামিমের আগ্রাসনে মুগ্ধ সিডন্স

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০ এপ্রিল ২০২২ ২৩:৩৪

জেমি সিডন্সের পাঠশালায় তামিম। ফাইল ছবি জেমি সিডন্সের পাঠশালায় তামিম। ফাইল ছবি

নিউজ ডেস্কঃ বাংলাদেশ ক্রিকেটে তামিম ইকবালের ভূমিকা অনন্য। বিভিন্ন সময় এই ড্যাশিং ওপেনারের স্ট্রাইক রেট নিয়ে সমালোচনা তৈরী হলেও তামিমকে ছাড়া এখনো দলের ওপেনিং পজিশন শক্ত নয়। নতুনরা পুরোপুরি খাবি খায় প্রতিপক্ষ বোলারদের কাছে। দীর্ঘ সময় টেস্ট দলে না থাকলেও আফ্রিকায় দ্বিতীয় টেস্টে দলে ফিরেছেন ওয়ানডে কাপ্তান। ব্যাটিংয়ে নেমে জয়কে হারালেও চড়াও হয়ে খেলেছেন প্রোটিয়া বোলারদের উপর। যদিও অর্ধশতকের আগেই লেগ বিফোরের ফাঁদে পড়েন তিনি। তবুও এমন আগ্রাসন ব্যাটিংয়ে খুশি ব্যাটিং পরামর্শক জেমি সিডন্স। 

তামিমের ক্যারিয়ারের শুরুতে দারুণ ভূমিকা ছিল সিডন্সের। দীর্ঘ সময় পর যখন আবার বাংলার দায়িত্বে আসেন তিনি তখন তামিম বলেছিলেন আমি চাই আমার যেন পাঁচ শতাংশ ব্যাটিং উন্নয়নে সিডন্স কাজ করে। সেই লক্ষে এই কোচ হয়তো কাজ করেছেন। 

পোর্ট এলিজাবেথ সফরের শেষ ম্যাচের দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ শুরুতে উইকেট হারালেও তামিম ও নাজমুল হোসেন শান্তর ব্যাটে ভালো কিছুর ইঙ্গিত দেয়। বিশেষ করে তামিম এদিন দুর্দান্ত খেলেছেন। শুরু থেকেই বোলারদের ওপর চড়াও হয়েছেন। শটে নিয়ন্ত্রণও ছিল বেশ ভালো। ঠিকমতো টাইমিংও করতে পারছিলেন।

৫৭ বলে ৪৭ রান করেছেন তামিম। যেখানে তিনি ব্যাটিং করেছেন ওয়ানডে মেজাজে। তার এই ৪৭ রানের মধ্যে বাউন্ডারি ছিল আটটি। মোট রানের প্রায় ৬০ শতাংশ এসেছে বাউন্ডারির মাধ্যমে। দারুণ ব্যাটিং করতে থাকা তামিম শেষ পর্যন্ত সাজঘরে ফিরেছেন হাফসেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে।

সিডন্স বলেন, 'আমার মনে হয়, চার দিয়ে তামিম পঞ্চাশ ছুঁতে চেয়েছিল। সে ভুলে গিয়েছিল, পুরো ইনিংস কীভাবে খেলেছে। সে নান্দনিক সোজা ব‍্যাটে খেলছিল, পা আড়াআড়ি ছিল না। ওর আগ্রাসী ব‍্যাটিং বোলারদের চাপে ফেলে দিয়েছিল, যেটা ছিল অসাধারণ। আমাদের ড্রেসিংরুম নির্ভার হয়ে উঠেছিল। আমি মনে করি, ৪৭ পর্যন্ত সে ভালো খেলেছে। খুব ভালো হতো, যদি এভাবে চালিয়ে যেতে পারতো।'

তামিমের এমন আগ্রাসী ব্যাটিংকে সহজাত বলছেন সিডন্স। টেস্ট কিংবা ওয়ানডেতে সবসময়ই এমন ব্যাটিং করে থাকেন তামিম। যা দলকে শুরুতে চাপ মুক্ত করে এবং এটা দলের জন্য খুব গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের ব্যাটিং কোচ বলেন, 'তামিমের ইনিংস ওর সহজাত ব‍্যাটিংয়েই এগিয়েছে। টেস্ট কিংবা ওয়ানডেতে সে শুরুতে আগ্রাসী থাকে। পরে থিতু হয়। পেসারদের শুধু বাজে বলগুলোর ওপরই চড়াও হয়। আজ বল ভালো ছেড়েছে, ডিফেন্স করেছে। ইনিংসের শুরুতে সে ও শান্ত রাউন্ড দা উইকেটে করা বল খুব ভালোভাবে সামাল দিয়েছে। আমার মনে হয় না, আগ্রাসনের জন‍্য তামিম আউট হয়েছে। এটা ছিল বাজে একটি মানসিক ভুল।'

 

-নট আউট/এমআরএস/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।