ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের ২০০তম জয়

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ২৫ মার্চ ২০২২ ০১:১৩

তাসকিনের গর্জনে বাংলার অর্জন। ফাইল ছবি তাসকিনের গর্জনে বাংলার অর্জন। ফাইল ছবি

স্পেশাল করেসপন্ডেন্ট: ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার আগেই ১৯৮৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ম্যাচ খেলেছিল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সেটি ছিল ওয়ানডে ম্যাচ। তারপর ১৯৯৭ সালে ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার পর শুরু হয় নিয়মিত বিচরণ। ২০০০ সালে এসেছে টেস্ট স্ট্যাটাস। টি-২০ ক্রিকেট খেলার মর্যাদা আইসিসির পূর্ণ সদস্য হিসেবে পেয়ে যায় বাংলাদেশ দল।

প্রায় ২৫ বছরের দীর্ঘ সময়ে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটে ৬৪৭টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার মধ্যে হেরে গেছে ৪২১ ম্যাচ। গতকাল সেঞ্চুরিয়নে জয়ের নতুন মাইলফলক অর্জন করেছে টাইগাররা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ পেয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের ২০০তম জয়। দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়ের ইতিহাস গড়ার দিনে তিন ফরম্যাট মিলে জয়ের ডাবল সেঞ্চুরি পূর্ণ করেছে বাংলাদেশ।

গতকাল দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটে হারিয়েছে তামিম ইকবালের দল। ২০০তম জয়ের দিনে ২-১ এ ওয়ানডে সিরিজ জিতেছে টাইগাররা।

বাংলাদেশের ২০০ জয়ের মধ্যে টেস্টে ১৬টি, ওয়ানডেতে ১৪০টি আর টি-২০ তে ৪৪টি রয়েছে। তিন ফরম্যাটে বাংলাদেশ সর্বাধিক ম্যাচ জিতেছে জিম্বাবুয়ের বিপক্ষে। ৬৯টি জয় আছে জিম্বাবুয়ের বিরুদ্ধে। দ্বিতীয় সর্বোচ্চ ২৭ টি জয় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। নিউজিল্যান্ড, শ্রীলঙ্কার বিপক্ষে রয়েছে ১৪টি করে জয়। আয়ারল্যান্ড, আফগানিস্তানের সঙ্গে আছে ১০টি করে জয়। 

টেস্ট খেলুড়ে অন্য দলগুলোর মধ্যে অস্ট্রেলিয়ার সঙ্গে ৬, ইংল্যান্ডের সঙ্গে ৫, ভারতের সঙ্গে ৬, পাকিস্তানের সঙ্গে ৭, দক্ষিণ আফ্রিকার সঙ্গে ৬ টি করে জয় পেয়েছে বাংলাদেশ।

 

-নট আউট/এমজেএ/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।