ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

আকাশ সমান উচ্চতায় বাটলার, ধারেকাছেও নেই কেউ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১ জুন ২০২২ ০২:৩৫

আইপিএলের এই আসরে সর্বোচ্চ রান করেছেন বাটলার। ফাইল ছবি আইপিএলের এই আসরে সর্বোচ্চ রান করেছেন বাটলার। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ পর্দা নেমেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পঞ্চদশ আসরের। ১০ দলের এই টুর্নামেন্টে সবাইকে টেক্কা দিয়ে শ্রেষ্ঠত্বের মুকুট দখল করেছে আসরের নবাগত ফ্র‍্যাঞ্চাইজি গুজরাট টাইটান্স। ফাইনালে রাজস্থান রয়্যালসকে ৭ উইকেটে হারিয়ে প্রথম আসরেই শিরোপা জিতে নেয় হার্দিক পান্ডিয়ার দলটি।

আইপিএল শেষ হয়ে গেলেও, এখনও চলছে চায়ের কাপে ঝড়। আলোচনার এই রসদটা অবশ্য দিয়েছেন জস বাটলার, হার্দিক পান্ডিয়ারাই। আসর জুড়েই ব্যাট হাতে দাপট দেখিয়েছেন তাঁরা। উইলোবাজি করে আকাশ সমান উচ্চতায় পৌঁছে বাটলার যেমন ছিলেন সবার ধরা ছোঁয়ার বাইরে, ঠিক তেমনি রোহিত-কোহলিরাও এবার করেছেন ভক্তদের হতাশ।

 

একনজরে এবার দেখে নেওয়া যাক, আসরের সর্বোচ্চ পাঁচ রান সংগ্রাহকের তালিকা: 

  1. জস বাটলার: স্বপ্নের মতো এক আইপিএল কাটিয়েছেন, রাজস্থান রয়্যালসের ইংলিশ তারকা ওপেনার জস বাটলার। রেকর্ডের পসরা সাজিয়ে এই তারকা করেছেন আসরের সর্বোচ্চ রান। আইপিএলের ইতিহাসে এক আসরে সর্বোচ্চ ৯৭৩ রান করা কোহলিকে, টপকাতে না পারলেও বাটলার এই সিজনে তুলেছেন সাড়ে ৮০০'র বেশি রান। সদ্য সমাপ্ত এই আসরে ১৭ ম্যাচ খেলে প্রায় ৫৮ গড়ে করেছেন রেকর্ড ৮৬৩ রান। আসরের সর্বোচ্চ ৪টি সেঞ্চুরির সঙ্গে এই ওপেনার করেন ৪টি হাফ সেঞ্চুরিও।
  2. কেএল রাহুল: আইপিএলের টপ রান স্কোরারদের নিয়ে আলোচনা হবে, আর সেই তালিকায় ভারতীয় তারকা ওপেনার লোকেশ রাহুল থাকবেনা, এইটা হরহামেশা দেখা যায় না। বরাবরই আইপিএলে এই তারকা দেখিয়েছেন নিজের ধারাবাহিকতা। সিজন বদলানোর সঙ্গে, ফ্র‍্যাঞ্চাইজি বদলালেও, ভাটা পড়েনি রাহুলের উইলোবাজিতে। নবাগত ফ্র‍্যাঞ্চাইজি লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের কাপ্তানি করা রাহুল আছেন তালিকার দুইয়ে। ১৫ ম্যাচ খেলে এই ওপেনার ৫১ গড়ে তুলেছেন ৬১৬ রান। আসরে ২টি সেঞ্চুরির সঙ্গে করেছেন ৪টি হাফ সেঞ্চুরিও।
  3. কুইন্টন ডি কক: লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের হয়ে আইপিএল মাতিয়েছেন প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি ককও। সতীর্থ রাহুল যেখানে ছিলেন সর্বাধিক রান সংগ্রাহকের দৌড়ে, সেখানে ডি ককও করেছেন তাকে ধাওয়া। এই আসরে ১৫ ম্যাচ খেলা লক্ষ্ণৌ ওপেনার ৩৬ গড়ে করেছেন ৫০৮ রান৷ চলতি আইপিএলের ব্যাক্তিগত সর্বোচ্চ ১৪০ রানের ইনিংসটিও আসে ডি ককের ব্যাট থেকেই। ১টি সেঞ্চুরি ছাড়াও কক হাঁকিয়েছেন ৩টি হাফ সেঞ্চুরি। 
  4. হার্দিক পান্ডিয়া: আইপিএল এই প্রথমবার কোন দলকে নেতৃত্ব দিয়েছেন ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। আর প্রথমবারে চমক দিয়ে নবাগত গুজরাট টাইটান্সকে করেছেন চ্যাম্পিয়ন। দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি, ব্যাট হাতেও পান্ডিয়া দিয়েছেন সমালোচনার দাঁত ভাঙা জবাব। আসরের চর্তুথ সর্বাধিক রান করা গুজরাট অধিনায়ক, ১৫ ম্যাচে ৪৪ গড়ে করেছেন ৪৮৭ রান৷ সেঞ্চুরি দেখা না পেলেও, করেছেন ৪টি হাফ সেঞ্চুরি। 
  5. শুভমন গিল: এই তালিকার পাঁচ নম্বরে আছেন গুজরাট টাইটান্সের ওপেনার শুভমন গিলও। গুজরাটের শিরোপা জয়ের উইনিং ছক্কাটিওচএসেছে এই ওপেনারের ব্যাট থেকে। ১৬ ম্যাচ খেলা গিল প্রায় ৩৫ গড়ে রান করেছেন ৪৮৩৷ ৪ টি হাফ সেঞ্চুরির সঙ্গে, ফাইনালের সর্বোচ্চ রান সংগ্রাহকও ছিলেন এই ওপেনার।

এক নজরে ২০০৮ - ২০২২ পর্যন্ত আইপিএলের আসরে সর্বোচ্চ রান (অরেন্জ ক্যাপ) সংগ্রহকারী ব্যাটসম্যানের তালিকা:

২০০৮: শন মার্শ - ৬১৬ রান (পান্জাব)

২০০৯: ম্যাথু হেইডেন- ৫৭২ রান (চেন্নাই)

২০১০: শচিন টেন্ডুলকার -৬১৮ রান (মুম্বাই)

২০১১: ক্রিস গেইল - ৬০৮ রান (ব্যাঙ্গালুরু)

২০১২: ক্রিস গেইল - ৭৩৩ রান (ব্যাঙ্গালুরু)

২০১৩: মাইক হাসি - ৭৩৩ রান (চেন্নাই)

২০১৪: রবিন উথাপ্পা - ৬৬০ রান (কলকাতা)

২০১৫: ডেভিড ওয়ার্নার - ৫৬২ রান (হায়দ্রাবাদ)

২০১৬: বিরাট কোহলি - ৯৭৩ রান (ব্যাঙ্গালুরু)

২০১৭: ডেভিড ওয়ার্নার - ৬৪১ রান (হায়দ্রাবাদ)

২০১৮: কেন উইলিয়ামসন - ৭৩৫ রান (হায়দ্রাবাদ)

২০১৯: ডেভিড ওয়ার্নার - ৬৯২ রান (হায়দ্রাবাদ)

২০২০: কেএল রাহুল - ৬৭০ রান (পান্জাব)

২০২১: ঋতুরাজ গায়কোয়াদ - ৬৩৫ রান (চেন্নাই)

২০২২: জস বাটলার - ৮৬৩ রান (রাজস্থান)

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...