ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

আইপিএলে সেরার সেরা হলেন যারা!

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩০ মে ২০২২ ২৩:৩২

আইপিএলের পঞ্চদশ আসরের সেরা খেলোয়াড় জস বাটলার। ফাইল ছবি আইপিএলের পঞ্চদশ আসরের সেরা খেলোয়াড় জস বাটলার। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ শেষ হয়েছে জমজমাট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পঞ্চদশ আসরের। গতবার করোনায় বেহাল দশা হলেও, এবার বেশ নির্বিঘ্নেই শেষ হয়েছে ১০ দলের এই আসর। একপেশে ফাইনালে রাজস্থানকে উড়িয়ে দিয়ে, আইপিএল শিরোপা জিতেছে আসরের নবাগত দল গুজরাট টাইটান্স। আইপিএলের খেতাব জিতেই দলটি পেয়েছে মোটা অঙ্কের অর্থ। চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে দলটিকে প্রাইজমানি হিসেবে দেওয়া হয়েছে ২০ কোটি রুপি। এদিকে রানার্সআপ রাজস্থান রয়্যালস পেয়েছে  সাড়ে ১২ কোটি রুপি।

দলীয় অর্জনের পাশাপাশি, ব্যাক্তিগত অর্জনেও ছিল খেতাবের ছড়াছড়ি। যার বেশিরভাগটা অবশ্য নিজের করে নিয়েছেন টুর্নামেন্ট সেরা খেলোয়াড় জস বাটলার। ফাইনালে তাঁর দল হারলেও, বাটলার পেয়েছেন একগাদা পুরষ্কার। 

এবার এক নজরে দেখে নেওয়া যাক কে জিতলেন কোন পুরস্কার (ব্যাক্তিগত) :

টুর্নামেন্ট সেরা খেলোয়াড় : জস বাটলার, ১০ লাখ রুপি (৫৭.৫৩ গড় ও ১৪৯.০৫ স্ট্রাইক রেটে ৮৬৩ রান)

ফাইনাল সেরা খেলোয়াড়: হার্দিক পান্ডিয়া, ৫ লাখ রুপি (৩/১৭ ও ৩৪ রান)

আসরে সর্বোচ্চ রানের মালিক : জস বাটলার, ১০ লাখ রুপি (৮৬৩ রান)। ১৭ ম্যাচ খেলে রেকর্ড ৮৬৩ রান করেছেন জস বাটলার।  স্বপ্নের মতো এক মৌসুম কাটিয়ে বাটলার করেছেন রেকর্ড রান৷ আইপিএলের ইতিহাসে দ্বিতীয় ব্যাটার হিসেবে এক আসরে সাড়ে আটশোর বেশি রান করেন তিনি। এছাড়া এক আসরে যৌথভাবে সর্বোচ্চ ৪টি সেঞ্চুরির মালিকও এই ওপেনার। 

আসরে সর্বোচ্চ উইকেটের মালিক : যুজবেন্দ্র চাহাল, ১০ লাখ রুপি (২৭ উইকেট)। ১৭ ম্যাচ খেলে ২৭ উইকেট শিকার করেছেন রাজস্থান রয়্যালসের তারকা লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল। এ মৌসুমে চাহাল মাত্র ১৯.৫১ গড়ে নিয়েছেন উইকেট। আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায়ও তিনে উঠে এসেছেন এই লেগি।

সবচেয়ে বেশি ছক্কা: জস বাটলার জস বাটলার, ১০ লাখ রুপি ( ১৭ ম্যাচে ৪৫টি ছক্কা)।

সবচেয়ে বেশি চার: জস বাটলার ১০ লাখ রুপি ( ১৭ ম্যাচে ৮৩টি চার)।

ইমার্জিং প্লেয়ার : উমরান মালিক, ১০ লাখ রুপি। হায়দ্রাবাদের হয়ে খেলা জম্বু-কাশ্মীরের এই গত তারকা ১৪ ম্যাচে নিয়েছেন ২২ উইকেট। পুরষ্কার হিসেবে পেয়েছেন আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজে ভারতের টি-টোয়েন্টি দলে ডাক।

একনজরে দেখা যাক দলীয় অর্জন সমূহ:

চ্যাম্পিয়ন দল : গুজরাট টাইটান্স, ২০ কোটি রুপি। আইপিএলে প্রথমবার অংশ নিয়েই শিরোপা জিতেছে গুজরাট টাইটান্স। ফাইনালে নবাগত দলটি রাজস্থানকে হারিয়েছে ৭ উইকেটে। 

রানার্স আপ দল : রাজস্থান রয়্যালস, সাড়ে ১২ কোটি রুপি। আইপিএলের পঞ্চদশ আসরে রানার্সআপ হয়েছে রাজস্থান রয়্যালস। পুরো আসরে দুর্দান্ত পারফর্ম করেও গুজরাটের কাছেই পাত্তা পায়নি দলটি। এবারের আসরে তিন দেখায়, তিনবারই গুজরাটের কাছে হেরেছে দলটি।

তৃতীয় স্থান: রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, ৭ কোটি রুপি। এবারও আইপিএল শিরোপা জেতা হলো না কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর। দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থানের কাছে হেরে ফাইনালে উঠতে ব্যর্থ হয় দলটি।

চতুর্থ স্থান: লক্ষ্ণৌ সুপার জায়ান্টস, সাড়ে ৬ কোটি রুপি।গুজরাটের সঙ্গে আইপিএলের এবারকার আসরের আরেক নবাগত দল ছিল লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। লিগ পর্বে দুর্দান্ত পারফর্ম করলেও, প্লে-অফে ব্যাঙ্গালুরুর কাছে হেরেই এলিমিনেটর থেকে বিদায় নিতে হয় দলটিকে।

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...