ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

নিরুত্তাপ ফাইনাল, রাজস্থানকে হারিয়ে গুজরাটের শিরোপা উল্লাস

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩০ মে ২০২২ ১০:২৬

৭ উইকেটের জয় পেল গুজরাট টাইটান্স। ছবি: আইপিএল ৭ উইকেটের জয় পেল গুজরাট টাইটান্স। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ টার্গেট ছিল মামুলি, তবে সহজ এই টার্গেটই শুরুতে গুজরাটের জন্য কঠিন বানিয়ে ফেলেছিল রাজস্থানের বোলাররা। তবে অধিনায়ক হার্দিক পান্ডিয়া ও শেষ দিকে মিলার ঝড়ে ৭ উইকেটের বড় জয় পায় গুজরাট টাইটান্স। ফলে আইপিএলের ইতিহাসে প্রথমবার অংশগ্রহণ করেই শিরোপা উল্লাস করলো হার্দিক পান্ডিয়ার দল।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে এদিন গ্যালারিতে উপস্থিত ছিলেন প্রায় ১ লাখ ৫ হাজার দর্শক। যা আইপিএল ত বটেই ক্রিকেট ইতিহাসেই সর্বোচ্চ দর্শক একযোগে ম্যাচ দেখার রেকর্ড। লাখো দর্শকের উপস্থিতিতে আইপিএলের পঞ্চদশ আসরের ফাইনাল ম্যাচে অবশ্য মাঠে খেলায় ছড়ায়নি উত্তাপ। অনেকটা ম্যাড়মেড়ে ম্যাচের আবহেই পর্দা নামলো আইপিএলের এবারকার আসরের। মেগা ফাইনালে এদিন আগে ব্যাট করে ১৩০ রানের মামুলি সংগ্রহ গড়ে রাজস্থান, জবাবে মিলারের ঝড়ে ১১ বল ও ৭ উইকেট হাতে রেখেই তা টপকে যায় স্বাগতিক গুজরাট। 

এদিন টস জিতে ব্যাট করতে নেমে ওপেনার জসওয়ালের ব্যাটে শুরুটা দুর্দান্ত করে রাজস্থান রয়্যালস। শুরু থেকেই এই ওপেনার চড়াও হয়ে ব্যাট চালাতে থাকেন। তবে ইনিংস লম্বা করার আগেই দয়ালের শিকার হয়ে ফিরেন দলীয় ৩১ রানে। ফেরার আগে ১ চার ও ২ ছক্কায় খেলেন ১৬ বলে ২২ রানের ইনিংস। এরপর অধিনায়ক সঞ্জু স্যামসনকে নিয়ে দলকে বড় সংগ্রহের স্বপ্ন দেখান আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক জস বাটলার। 

এদিন ডেভিড ওয়ার্নারকে টপকে আইপিএলের এক আসরে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিকও বনে যান এই ইংলিশ ওপেনার। দলীয় ৬০ রানের মাথায় অধিনায়ক সঞ্জু স্যামসনের উইকেট হারায় রাজস্থান। এরপরই রাজস্থানকে চেপে ধরে গুজরাটের বোলাররা। রশিদ খান ও হার্দিক পান্ডিয়ার তোপে পথ হারায় দলটি। ৭৯ থেকে ৯৮ এই ১৯ রানের মধ্যেই চারটি উইকেট হারালে, ফিঁকে হয়ে যায় রাজস্থানের বড় সংগ্রহের স্বপ্ন। ৫ চারে ৩৫ বলে দলীয় সর্বোচ্চ ৩৯ রান করে ফিরেন বাটলার।

শেষ দিকে রিয়ান পরাগের ১৫ ও বোল্টের ১১ রানে ভর করে, নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩০ রানের সংগ্রহ গড়ে রাজস্থান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১৭ রান দিয়ে গুরুত্বপূর্ণ তিন উইকেট তুলে নেন গুজরাট কাপ্তান হার্দিক পান্ডিয়া। সাই কিশোরের শিকার দুইটি উইকেট। 

মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ওপেনার ঋদ্ধিমান সাহার উইকেট হারায় গুজরাট। এরপর ম্যাথু ওয়েডও ফিরেন দ্রুত। শুরুতেই চাপে পড়া গুজরাটকে পথ দেখান শূন্য রানে জীবন পাওয়া শুভমন গিল ও অধিনায়ক হার্দিক পান্ডিয়া। তৃতীয় উইকেটে দু'জন মিলে ধরেন দলের হাল। তাতেই চাপে পড়া গুজরাট, ফিরে আসে ম্যাচে। দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। 

শুভমন গিল একপ্রান্তে নড়বড়ে ব্যাট চালালেও, অন্যপ্রান্তে রানের চাকা সচল রাখেন পান্ডিয়া। তাতেই লক্ষ্যটা আরও সহজ হয়ে যায় গুজরাটের জন্য। দলীয় ৮৩ রানে পান্ডিয়ার বিদায়ে ভাঙে এই জুটি। ফেরা আগে ৩ চার ও ১ ছক্কায় ৩০ বলে ৩৪ রানের ইনিংস খেলেন গুজরাট অধিনায়ক। এরপর নেমেই ঝড় তোলেন ডেভিড মিলার। গিলকে সঙ্গ নিয়ে রাজস্থানের বোলারদের উপর ছড়ি ঘুরিয়ে মাত্র ১৮ ওভারেই দলকে লক্ষ্যে পৌঁছে দেন মিলার। আর তাতেই ইতিহাসে প্রথমবার আইপিএল খেলতে এসে শিরোপা ঘরে তুললো গুজরাট টাইটান্স। 

৩ চার ও ১ ছক্কায় ১৯ বলে ৩২ রানের অপরাজিত ইনিংস খেলেন মিলার। ৩টি চার ও ১ ছক্কায় ৪১ বলে ৪৫ রান করে অপরাজিত থাকেন শুভমন গিল। এই জয়ে আইপিএলের ইতিহাসে রাজস্থানের পর, দ্বিতীয় দল হিসেবে নিজেদের প্রথম আসরেই শিরোপা জিতলো গুজরাট টাইটান্স।



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...