ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

অখ্যাত ব্যাঙ্গালুরু তারকায়, লক্ষ্ণৌর সমাধি সলিল

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৬ মে ২০২২ ১১:১০

আইপিএলে প্রথম সেঞ্চুরির দেখা পেলেন রজত। ছবি: আইপিএল আইপিএলে প্রথম সেঞ্চুরির দেখা পেলেন রজত। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসরের এলিমিনেটর ম্যাচে হয়েছে রান উৎসব। এদিন ব্যাঙ্গালুরুর রান পাহাড় তাড়া করেও শেষ রক্ষে হয়নি লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের। ফলে প্রথম দল হিসেবে প্লে-অফ থেকে ছিটকে গেল নবাগত ফ্র‍্যাঞ্চাইজিটি।

কলকাতার ইডেন গার্ডেনে এদিন বৃষ্টির কারণে, নির্ধারিত সময়ের প্রায় পৌনে এক ঘন্টা পর শুরু হয় ম্যাচ। আগে ব্যাট করতে নামা ব্যাঙ্গালুরুর তারকা ব্যাটার ফাফ ডু প্লেসি, বিরাট কোহলি, গ্লেন ম্যাক্সওয়েলরা করেছেন ভক্তদের হতাশ। তবে এদিন লক্ষ্ণৌর বোলারদের উপর একাই ছড়ি ঘুরিয়েছেন এক অখ্যাত ব্যাঙ্গালুরু তারকা। 

সিলেবাসের বাইরে থাকা রজত পতিদার ইডেনের আকাশে একাই তুলেছেন ঝড়, ক্যারিয়ার সেরা ইনিংসে আইপিএলে পেয়েছেন নিজের প্রথম সেঞ্চুরির দেখা। শেষ পর্যন্ত রজতকে ফেরাতে পারেনি লক্ষ্ণৌর বোলাররা, ব্যাঙ্গালুরুও তাই চড়ে বসে রান পাহাড়ে। রান পাহাড়ে টপকাতে এদিন অবশ্য অধিনায়ক কেএল রাহুল ও দীপক হুডা ছাড়া সুবিধা করতে পারেনি লক্ষ্ণৌর কোন ব্যাটারই। শেষ পর্যন্ত তাই হার নিয়েই মাঠ ছাড়তে বাধ্য হয় নবাগত ফ্র‍্যাঞ্চাইজিটি। 

ব্যাঙ্গালুরুর দেওয়া ২০৮ রানের পাহাড় টপকাতে গিয়ে, ইনিংসের প্রথম ওভারেই গেল ম্যাচের সেঞ্চুরিয়ান কুইন্টন ডি ককের উইকেট হারায় লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। এরপর ভোরাকে নিয়ে দলের হাল ধরেন রাহুল। তবে দলীয় পঞ্চাশ পার করার আগেই ব্যাক্তিগত ১৯ রানে ফিরেন দারুণ শুরু করা ভোরা। এরপর দীপক হুডাকে নিয়ে অসম্ভবকে সম্ভবে রুপের জোর চেষ্টাই করেন রাহুল। তৃতীয় উইকেটে দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। 

এরপর ব্যাঙ্গালুরুর বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে, দ্রুত রান তুলতে ব্যর্থ হন লক্ষ্ণৌ অধিনায়ক লোকেশ রাহুল। তবে আরেক প্রান্তে ঠিকি দ্রুত রান তুলে রানের চাকা সচল রাখেন হুডা। এই দু'জনের জুটিতে জয়ের স্বপ্নও দেখতে থাকে লক্ষ্ণৌর সমর্থকরা। তবে দারুণ খেলতে থাকা হুডাকে ফিরিয়ে ব্যাঙ্গালুরুকে ম্যাচে ফেরান হাসারাঙ্গা। ১ চার ও ৪ ছক্কায় ২৬ বলে ৪৫ রান করে ফিরেন হুডা। তাতেই ভাঙে রাহুলের সঙ্গে হুডার ৯৬ রানের জোট। 

হুডার বিদায়ে হুশ ফিরে রাহুলের। এরপরেই রিতীমত ঝড় তোলেন লক্ষ্ণৌ কাপ্তান। তুলে নেন হাফ সেঞ্চুরিও। ওভার প্রতি বারোর (১২) বেশি রান তুলে বাঁচিয়ে রাখেন লক্ষ্ণৌর ম্যাচে ফেরার আশা। তবে মার খেয়েই যেন মাথা খুলে ব্যাঙ্গালুরুর বোলারদের। শেষ দিকে দুর্দান্ত বোলিংয়ে হার্শাল প্যাটেল ফেরান স্টয়নিসকে। এরপর এক ওভারেই পরপর দুই বলে রাহুল ও ক্রুনালকে তুলে নিয়ে লক্ষ্ণৌকে ম্যাচ থেকে ছিটকে দেন হ্যাজেলউড। ৩ চার ও ৫ ছক্কায় ৫৮ বলে ৭৯ রান করে ফিরেন রাহুল।

শেষে আর ম্যাচে ফিরতে পারেনি লক্ষ্ণৌ। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে লক্ষ্ণৌর ইনিংস থামে ১৯৩ রানে। ফলে ১৪ রানের জয়ে দ্বিতীয় কোয়ালিফায়ার নিশ্চিত করলো রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। দলটির পক্ষে দুটি উইকেট শিকার করেন জস হ্যাজেলউড। 

এর আগে টস হেরে ব্যাট করে রজত পতিদারের দুর্দান্ত সেঞ্চুরিতে ২০৭ রানের পাহাড় গড়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ক্যারিয়ার সেরা ইনিংস খেলে ৫৪ বলে ১১২ রানে (১২ চার ও ৭ ছক্কা) অপরাজিত থাকেন রজত। শেষ দিকে ২৩ বলে ৩৭ রানের ইনিংস খেলেন দিনেশ কার্তিক। বিরাট কোহলির ব্যাট থেকে আসে ২৫ রান।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...