ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বিধ্বংসী মিলারে, বৃথা গেল বাটলার ঝড়

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৫ মে ২০২২ ১০:২৯

৬৮ রানের বিধ্বংসী ইনিংস খেলে গুজরাটকে ফাইনানে তুললেন মিলার। ছবি: আইপিএল ৬৮ রানের বিধ্বংসী ইনিংস খেলে গুজরাটকে ফাইনানে তুললেন মিলার। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসরের প্রথম কোয়ালিফায়ারের ম্যাচে রাজস্থান রয়্যালসকে ৭ উইকেটে হারিয়েছে গুজরাট টাইটান্স। এই জয়ে প্রথম দল হিসেবে ২৯ মে'র ফাইনাল নিশ্চিত করলো নবাগত ফ্র‍্যাঞ্চাইজিটি। কলকাতার ইডেন গার্ডেন্সে আগে ব্যাট করে জস বাটলারের বিধ্বংসী ৮৯ রানে ভর করে ১৮৮ রানের পাহাড় গড়ে রাজস্থান রয়্যালস। জবাবে শেষ দিকে কিলার মিলারের ঝড়ো হাফ সেঞ্চুরিতে ৩ বল হাতে রেখেই জয় তুলে নেন গুজরাট। 

রাজস্থানের দেওয়া ১৮৯ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে, ইনিংসের দ্বিতীয় বলেই ঋদ্ধিমান সাহার উইকেট হারায় গুজরাট। এরপর দ্বিতীয় উইকেটে দলের হাল ধরেন ম্যাথু ওয়েড ও শুভমন গিল। দু'জনই দ্রুত তুলতে থাকেন রান। দু'জন মিলে পূর্ণ করেন পঞ্চাশোর্ধ রানের জোট। দলীয় ৭২ রানের মাথায় ভুল বুঝাবুঝিতে রান আউটে কাটা পড়েন গিল। ফেরার আগে এই ওপেনার খেলেন ৫ চার ও ১ ছক্কায় ২১ বলে ৩৫ রানের ইনিংস। 

গিলের বিদায়ের পর বেশিক্ষণ স্থায়ী হয়নি ওয়েডের ইনিংসও। ম্যাককয়ের শিকার হয়ে ফিরেন ব্যাক্তিগত ৩৫ রান করে। তিন উইকেট হারিয়ে বিপাকে পড়া গুজরাটকে পথ দেখান অধিনায়ক হার্দিক পান্ডিয়া ও ডেভিড মিলার। দু'জনই বলের সঙ্গে পাল্লা দিয়ে দ্রুত তুলতে থাকেন রান। শেষ দিকে দু'জনই বাড়াতে থাকেন রানের চাকা। গড়েন পঞ্চাশোর্ধ রানের জুটি। এই দু'জনের দৃঢ়তায় কঠিন ম্যাচটা সহজ হয়ে যায় গুজরাটের জন্য। যদিও তখনও ম্যাচের নিয়ন্ত্রণ ছিল না দলটির হাতে।

জয়ের জন্য শেষ ওভারে গুজরাটের প্রয়োজন ছিল ১৬ রান। প্রসিধ কৃষ্ণার করা ওই ওভারে পরপর তিন বলে তিন ছয় হাঁকিয়ে গুজরাটকে দুর্দান্ত জয় এনে দেন মিলার। শেষ পর্যন্ত ৩ বল ও ৭ উইকেট হাতে রেখেই প্রথম দল হিসেবে ফাইনাল নিশ্চিত করে গুজরাট। ৩ চার ও ৫ ছক্কায় ৩৮ বলে অপরাজিত ৬৮ রানের বিধ্বংসী ইনিংস খেলেন মিলার। ৫ চারে ২৭ বলে ৪০ রানে অপরাজিত থাকেন পান্ডিয়া।

এর আগে টস হেরে ব্যাট করে জস বাটলারের ব্যাটে চড়ে, নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৮ রানের পাহাড় গড়ে রাজস্থান রয়্যালস। একাধিক জীবন পাওয়া বাটলার খেলেন ৫৬ বলে ৮৮ রানের ইনিংস। অধিনায়ক সঞ্জু স্যামসনের ব্যাট থেকে আসে ২৬ বলে ৪৭ রান। দেবদূত প্যাডিক্যাল খেলেন ২৮ রানের ইনিংস। 

এদিকে হেরেও ফাইনাল খেলার সুযোগ শেষ হয়ে যায়নি রাজস্থান রয়্যালসের জন্য। আগামীকাল (২৫ মে) এলিমিনেটরের ম্যাচে মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। যেখানে জয়ী দলের বিপক্ষে আগামী ২৭মে দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে রাজস্থান।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...