ঢাকা | মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

চরম নাটকীয় ম্যাচে রাজস্থানের জয় ৭ রানে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২২ ১০:১৪

আইপিএলের ইতিহাসে ২১তম বোলার হিসেবে চাহালের হ্যাটট্রিক। ছবি: আইপিএল আইপিএলের ইতিহাসে ২১তম বোলার হিসেবে চাহালের হ্যাটট্রিক। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ বাটলারের উড়ন্ত সেঞ্চুরিতে রান পাহাড়ে উঠার পরও, হার চোখ রাঙানি দিচ্ছিল রাজস্থান রয়্যালসকে। অ্যারন ফিঞ্চের ঝড়ো হাফ সেঞ্চুরির পর, অধিনায়ক শ্রেয়াস আইয়ার দলকে টেনে নিয়ে যাচ্ছিলেন জয়ের দিকেই। ২১৭ টার্গেট একটা সময় কলকাতার জন্য হয়ে যায় মামুলি। তবে, ম্যাচের নিয়ন্ত্রণ এক ওভারেই ঘুরিয়ে দিলেন রাজস্থান যুজবেন্দ্র চাহাল। 

হ্যাটট্রিক সহ এই স্পিনার ম্যাচে নিলেন পাঁচ উইকেট। আর তাতেই ম্যাচের ভাগ্য হেলে পড়ে রাজস্থানের দিকে। তবে শেষ দিকে উমেশের রুদ্রমূর্তি ধারণে ম্যাচে ছড়ায় উত্তাপ। ট্রেন্ট বোল্টকে পিটিয়ে ম্যাচটা আবারো ঘুরিয়ে দেন নিজেদের দিকে। তবে, শেষ রক্ষে আর হয়নি। চরম নাটকীয়তার ম্যাচে ৭ রানের জয় পায় রাজস্থান। আর তাতেই টেবিলের দ্বিতীয় স্থান মজবুত করেছে সঞ্জু স্যামসনের দল।

রাজস্থানের রান পাহাড় টপকাতে গিয়ে এদিন প্রথম বলেই রান আউটে কাটা পড়েন সুনীল নারিন। শুরুর এই বিপর্যয় সামাল দিতে প্রথম বল থেকেই কাউন্টার অ্যাটাকে যান কলকাতা কাপ্তান শ্রেয়াস আইয়ার। ট্রেন বোল্ট, প্রসিদ কৃষ্ণাদের সুযোগ না দিয়েই দ্রুত তুলতে থাকেন রান। আইয়ারের দ্রুত রান তোলায় এরপর হাত লাগান অ্যারন ফিঞ্চও। দ্বিতীয় উইকেটেই দু'জন গড়েন শতাধিক রানের জোট। ঝড়ো হাফ সেঞ্চুরি তুলে নেন ফিঞ্চ। 

ফিঞ্চকে ফিরিয়ে রাজস্থানকে আবারো ম্যাচে ফেরান কৃষ্ণা। ৯ চার ও ২ ছক্কায় ২৮ বলে ৫৮ রানের ঝড়ো ইনিংস খেলেন ফিঞ্চ। এরপর হাফ সেঞ্চুরি তুলে দলকে কক্ষপথেই রাখেন আইয়ার। তৃতীয় উইকেটে নীতিশ রানা দেন আইয়ারকে কিছুটা সঙ্গ। তবে ঝড় তোলার আগেই রানাকে ফেরান চাহাল। পরের ওভারে এসেই আন্দ্রে রাসেলকে তুলে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন অশ্বিন। তবে, রাজস্থানের ততক্ষণে মাথাব্যথার কারণ হয়ে উঠেন শ্রেয়াস আইয়ার। 

কাপ্তানের ব্যাটে চড়ে, ১৬ ওভার পর্যন্ত জয়ের পথেই ছিল কলকাতা। তবে, এরপরেই পুরো ম্যাচের চেহারা এক ওভারেই পালটে দেন চাহাল। ১৭তম ওভারে নিজের ব্যাক্তিগত চর্তুথ ও শেষ ওভার করতে এসে প্রথম বলেই ভেঙ্কাটেশ আইয়ারকে ফেরান এই লেগি। ওই ওভারের চর্তুথ বলে শ্রেয়াস আইয়ারকে তুলে চাহাল হয়ে উঠেন যেন অপ্রতিরোধ্য। ৭ চার ও ৪ ছক্কায় ৫১ বলে ৮৫ রান করেন আইয়ার। পরের বলেই শিভাব মাবিকে ফিরিয়ে তৈরি করেন হ্যাটট্রিকের সম্ভাবনা। ওভারের শেষ বলেই কামিন্সকে ফিরিয়ে চাহাল পেয়ে যান কাঙ্ক্ষিত হ্যাটট্রিকের।

আর তাতেই হারতে বসা ম্যাচে প্রাণ ফিরে পায় রাজস্থান। আইপিএলের ইতিহাসে নিজের প্রথম হ্যাটট্রিকের দিনে চাহাল শিকার করেন ৫ উইকেটও। কার্যত সেখানেই শেষ হয়ে যায় কলকাতার ম্যাচে ফেরার আশা। তবে, শেষেও যে চরম নাটকীয়তা অপেক্ষা করছে। সেটা বোধহয় কেউ আঁচ করতে পারেননি। পেসার উমেশের ব্যাটার হয়ে উঠার দিনে, ট্রেন্ট বোল্ট যেন বনে যান পাড়ার বোলার। আর তাতেই ২০ রান তুলে ম্যাচে নাটকীয়তার জন্ম দেন উমেশ যাদব। 

জয়ের জন্য শেষ দুই ওভারে কলকাতার প্রয়োজন ছিল ১৭ রান। ১৯তম ওভারে ৬ রানের বেশি খরচ করেননি কৃষ্ণা। ফাইনাল ওভারে পরপর দুই বলে জ্যাকসন ও উমেশকে ফিরিয়ে রাজস্থানকে কষ্টার্জিত জয় এনে দেন ওবেদ ম্যাককয়। ৯ বলে ২১ রানের ঝড়ো ইনিংস খেলেন উমেশ যাদব, রাজস্থানের জয় ৭ রানে। দলটির পক্ষে চাহাল একাই শিকার করেন ৫ উইকেট, ওবেদ ম্যাককয় নেন দুইটি উইকেট। 

এর আগে ব্যাট করে জস বাটলারের দুর্দান্ত সেঞ্চুরিতে ২১৭ রানের পাহাড় গড়ে রাজস্থান রয়্যালস। চলতি সিজনে নিজের দ্বিতীয় সেঞ্চুরিতে বাটলার করেন ১০৩ রান। অধিনায়ক সঞ্জু স্যামসনের ব্যাট থেকে আসে ৩৮ রান। ওপেনার দেবদূত প্যাডিক্যাল খেলেন ২৪ রানের ইনিংস। শেষ দিকে ২৬ রানের অপরাজিত ইনিংস খেলেন হেটমায়ার। আর তাতেই চলতি আইপিএলে দলীয় সর্বোচ্চ ২১৭ রানের পুঁজি পায় রাজস্থান। কলকাতার পক্ষে দুই উইকেট নেন নারিন।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...