ঢাকা | মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

'বেহিসাবি' মুস্তাফিজ ডুবাল দিল্লিকে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২২ ১০:০১

এক ওভারে ২৮ রান খরচ করেন মুস্তাফিজ। ছবি: আইপিএল এক ওভারে ২৮ রান খরচ করেন মুস্তাফিজ। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) শুরু থেকেই বল হাতে টাইগার পেসার মুস্তাফিজুর রহমান করে আসছেন দুরন্ত পারফর্মেন্স। নিজের প্রথম তিন ম্যাচেই রান বিলাতে মুস্তাফিজ ছিলেন বেশ কিপ্টে, সঙ্গে ব্যাটারদের চাপে ফেলে দলের জয়ে রেখেছিলেন গুরুত্বপূর্ণ অবদানও। এবার উড়ন্ত ফিজকেই যেন মাটিতে নামিয়ে আনলেন দিনেশ কার্তিক।

ব্যাঙ্গালোরের বিপক্ষে ম্যাচে আজ বল হাতে মুস্তাফিজের শুরুটা ছিল দুর্দান্ত, কিন্তু শেষে এসে যেন খেই হারালেন বাংলার কাটার মাষ্টার। আর তাতেই দিনেশ কার্তিক গুনে গুনে এক ওভারে তুলেছেন ২৮ রান। কার্যত সেখানেই ম্যাচ থেকে ছিটকে যায় দিল্লি ক্যাপিটালস। আগে ব্যাট করে এদিন দিনেশ কার্তিকের ঝড়ো হাফ সেঞ্চুরিতে ১৮৯ রানে পাহাড় গড়ে ব্যাঙ্গালোরে। জবাবে সেই রান টপকাতে গিয়ে দিল্লি থেমেছে ১৭৩ রানে। ১৬ রানের জয়ে আসরে চর্তুথ জয় তুলে নিয়েছে ব্যাঙ্গালোরে। উইকেটশূন্য মুস্তাফিজ এদিন ৪ ওভারে খরচ করেছেন ৪৮ রান।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এদিন টস জিতে ব্যাঙ্গালোরেকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় দিল্লি ক্যাপিটালস। ব্যাট করতে নেমে শুরুতেই দিল্লির বোলারদের তোপের মুখে পড়ে ব্যাঙ্গালোরে। বোর্ডে মাত্র ৪০ রান তুলতেই হারায় অধিনায়ক ডু প্লেসি (৮), অঞ্জু রাওয়াত (০) ও বিরাট কোহলির (১২) উইকেট। এরপর দলকে একাই টেনে নেন গ্ল্যান ম্যাক্সওয়েল। 

প্রভুদেসাইকে নিয়ে ধরেন দলের হাল। তবে ব্যাক্তিগত ৬ রানে প্রভদেসাই ফিরেন সাজঘরে। বাকিদের ব্যর্থতার দিনে এক প্রান্ত আগলে হাফ সেঞ্চুরি তুলে নেন ম্যাক্সওয়েল। তবে দলীয় একশ পার করার আগেই ম্যাক্সওয়েলকে ফিরেন সাজঘরে। ফেরার আগে খেলেন ৭ চার ও ২ ছক্কায় ৩৪ বলে ৫৫ রানের ইনিংস। এরপর চাপে পড়া ব্যাঙ্গালোরুকে পথ দেখান শাহবাজ আহমেদ ও দিনেশ কার্তিক। শেষ দিকে দু'জনই তুলতে থাকেন দ্রুত রান।

নিজের প্রথম তিন ওভারে মাত্র ২০ রান খরচ করা মুস্তাফিজ, নিজের শেষ ওভারে গিয়ে হারিয়েছেন খেই। মুস্তাফিজের করা ১৮তম ওভারে ৪ চার ও ২ ছক্কায় কার্তিক তুলেন ২৮ রান৷ আর তাতেই রান পাহাড়ে চড়ে বসে ব্যাঙ্গালোরে। শাহবাজের সঙ্গে পঞ্চাশোর্ধ রানের জুটি গড়ে হাফ সেঞ্চুরি তুলে নেন কার্তিক।। শেষ চার ওভারে এই দু'জন মিলে তুলে ৬৯ রান। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮৯ রানের পাহাড় গড়ে ব্যাঙ্গালোরে। ৫টি করে চার ও ছক্কায় ৩৪ বলে ৬৬ রানের ঝড়ো ইনিংস খেলেন কার্তিক। ২১ বলে ৩২ রানে অপরাজিত থাকেন শাহবাজ।

জবাব দিতে নেমে ওয়ার্নারের ব্যাটে দুর্দান্ত শুরু করে দিল্লিও। উদ্বোধনী জুটিতে পৃথ্বী শ'কে নিয়ে যোগ করেন ৫০ রান। ১৬ রান করা পৃথ্বী'র বিদায়ে ভাঙে এই জুটি। পৃথ্বী ফিরলেও ওয়ার্নার রাখেন দিল্লির রানের চাকা সচল। দুর্দান্ত ব্যাটিংয়ে তুলে নেন হাফ সেঞ্চুরিও। তবে দলীয় ৯৪ রানে ওয়ার্নারের বিদায়ে খেই হারায় দিল্লি। ৪ চার ও ৫ ছক্কায় ৩৮ বলে ৬৬ রানের ইনিংস খেলেন এই ওপেনার। ওয়ার্নারের বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দলটি।

বাকিদের আসা যাওয়ার মিছিলে অধিনায়ক ঋষভ পান্থ একাই জ্বালিয়ে রাখেন আলো। এই ব্যাটার যতক্ষন ছিলেন ক্রিজে, ততক্ষণ দিল্লির ম্যাচ বাঁচানোর স্বপ্নও ছিল টিকে। তবে ভয়ংকর হয়ে উঠা পান্থ ১৭ বলে ৩৪ রানে ফিরলে ম্যাচ থেকে ছিটকে যায় দিল্লি। শেষ দিকে ঠাকুরের ১৭ রান কমিয়েছে কেবল হারের ব্যবধান। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৩ রানে থামে দিল্লির ইনিংস। ফলে ১৬ রানের জয়ে টেবিলের তিনে উঠে আসে ব্যাঙ্গালোরে। দলটির পক্ষে তিন উইকেট শিকার করেন জশ হ্যাজেলউড। মোহাম্মদ সিরাজের শিকার দুই উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...