ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

নবাগত দুই দলের লড়াইয়ে, শেষ হাসি গুজরাটের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৯ মার্চ ২০২২ ১০:৩৫

মোহাম্মদ শামির দুর্ধর্ষ স্পেলে গুড়িয়ে যায় লক্ষ্ণৌর টপ অর্ডার। ছবি: আইপিএল মোহাম্মদ শামির দুর্ধর্ষ স্পেলে গুড়িয়ে যায় লক্ষ্ণৌর টপ অর্ডার। ছবি: আইপিএল

নিউজ ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ইতিহাসে প্রথমবারের মতো মাঠে নামে গুজরাট টাইটান্স ও লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। অবশ্য নবাগত দুই দলের হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ হাসি হেসেছে গুজরাট টাইটান্সই। ম্যাচের অনেকটা জুড়ে আধিপত্য বিস্তার করেও, ৫ উইকেটে হেরেছে লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। আগে ব্যাট করে দীপক হুডা ও আয়ুশের জোড়া হাফ সেঞ্চুরিতে ১৫৮ রানের সংগ্রহ গড়ে লক্ষ্ণৌ, জবাবে শেষ দিকে ডেভিড মিলার ও রাহুল তেয়াটিয়ার ঝড়ো ব্যাটিংয়ে ২ বল বাকি থাকতেই তা টপকে যায় গুজরাট টাইটান্স।

মুম্বাইয়ে এদিন টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় গুজরাট টাইটান্স। ব্যাট করতে নেমে শুরুতেই মোহাম্মদ শামির তোপের মুখে পড়ে লক্ষ্ণৌ। নিজের করা ৩ ওভারের প্রথম স্পেলে ১০ রান খরচ করে এই পেসার তুলে নেন লক্ষ্ণৌর টপ অর্ডারের তিন ব্যাটারকে। ইনিংসের প্রথম বলেই অধিনায়ক লোকেশ রাহুলকে দিয়ে যার সূচনা করেন শামি। এরপর কুইন্টন ডি কক ও মনিশ পান্ডেকে তুলে নেন এই পেসার। ইভেন লুইসও ফিরে যান ব্যাক্তিগত ১০ রানে। শুরুতেই চার উইকেট হারিয়ে বিপাকে পড়ে নবাগত ফ্র‍্যাঞ্চাইজিটি।

শুরুর বিপর্যয় সামলে দলের হাল ধরেন দীপক হুডা ও আয়ুশ। পঞ্চম উইকেটে দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। চাপের মুহূর্তে দারুণ ব্যাট করা দীপক তুলে নেন হাফ সেঞ্চুরি। তবে এরপরেই সাজঘরে ফিরেন এই ব্যাটার। ফলে, ভাঙ্গে আয়ুশের সঙ্গে ৮৭ রানের দুর্দান্ত জুটি। দীপক ফিরলেও অন্যপ্রান্তে ঝড় তুলেন আয়ুশ। তুলে নেন হাফ সেঞ্চুরি। দলকে লড়াকু সংগ্রহ এনে দিয়ে ইনিংসের শেষ দিকে ফিরেন এই ব্যাটার। 

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৮ রান তুলে লক্ষ্ণৌ। ৬ চার ও ২ ছক্কায় ৪১ বলে দীপক খেলেন ৫৫ রানের ইনিংস, ৪ চার ও ৩ ছক্কায় ৪১ বলে ৫৪ রান করেন আয়ুশ। শেষ দিকে ১৩ বলে ঝড়ো ২১ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন ক্রুনাল পান্ডিয়া। গুজরাটের পক্ষে তিন উইকেট শিকার করেন শামি। অ্যারনের শিকার দুই উইকেট। 

জবাব দিতে নেমে গুজরাটও বিপর্যয়ের মুখে পড়ে। লক্ষ্ণৌর তারকা পেসার দুশমেন্থ চামিরার শিকার হয়ে ইনিংসের শুরুতেই ফিরেন শুভমন গিল (০) ও বিজয় শঙ্কর (৪)। শুরুতে দুই উইকেট খুইয়ে বসা গুজরাটকে পথ দেখান অধিনায়ক হার্দিক পান্ডিয়া ও ম্যাথু ওয়েড। তৃতীয় উইকেটে দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। তবে চার রানের ব্যবধানে দু'জন ফিরলে ফের চাপে পড়ে গুজরাট। বড় ভাই ক্রুনাল পান্ডিয়ার শিকার হয়ে হার্দিক পান্ডিয়া ফিরেন ব্যাক্তিগত ৩৩ রানে, ৩০ রান করা ম্যাথু ওয়েডকে ফেরান দীপক হুডা। 

পঞ্চম উইকেটে দলকে আবারো কক্ষপথে ফেরানোর চেষ্টা করেন ডেভিড মিলার ও রাহুল তেয়াটিয়া। তবে বলের সঙ্গে পাল্লা দিয়ে দ্রুত রান তুলতে না পারায়, ম্যাচ থেকেই অনেকটা ছিটকে পড়ার শঙ্কা জাগে গুজরাটের। জয়ের জন্য শেষ ৫ ওভারে দলটির প্রয়োজন ছিল ৬৮ রান। ১৬তম ওভার করা দীপক হুডার এক ওভারেই ২২ রান তুলে ম্যাচ জমিয়ে তুলে গুজরাট। পরের ওভারে এসেই রবী বিষ্ণুয় খরচ করে বসেন ১৭ রান। আর তাতেই হারতে বসা ম্যাচে প্রান ফিরে পায় গুজরাট। 

এরপর দলকে জয়ের বন্দরে রেখে ব্যাক্তিগত ৩০ রানে ফিরে যান মিলার। জয়ের জন্য শেষ ওভারে গুজরাটের প্রয়োজন ছিল ১১ রান। আভেশ খানের করা ফাইনাল ওভারে ৪ বলেই তা তুলে নেয় গুজরাট। ফলে ৫ উইকেটের জয়ে আইপিএলের ইতিহাসে নিজেদের প্রথম ম্যাচেই জয় পেল দলটি। তেমনি ভিন্ন চিত্রও ছিল লক্ষ্ণৌর জন্য। ৫ চার ও ২ ছক্কায় ২৪ বলে ৪০ রানের অপরাজিত ইনিংস খেলেন তেয়াটিয়া। ৩ চারে ১৫ রান করেন মনহর। লক্ষ্ণৌর পক্ষে দুই উইকেট শিকার চামিরার।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...