ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

অজিদের ‘বিদেয়’ করেই ডুবল শ্রীলঙ্কা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৬ নভেম্বর ২০২২ ০৩:২৭

৪ উইকেটের জয়ে সেমিতে ইংল্যান্ড। গেটি ইমেজ ৪ উইকেটের জয়ে সেমিতে ইংল্যান্ড। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ শ্রীলঙ্কার জন্য ম্যাচটা ছিল স্রেফ নিয়মরক্ষার। তবে লঙ্কানদের জয়ের উপরই নির্ভর করছিল অস্ট্রেলিয়ার সেমিতে খেলা। অন্যদিকে জিতলেই রান রেটে অজিদের টপকে সেমিফাইনালে উঠার সুযোগ ছিল ইংল্যান্ডের সামনে। মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচে সিডনিতে মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা ও ইংল্যান্ড, আদতে লড়াইটা ছিল ইংল্যান্ড-অস্ট্রেলিয়ারই।

এদিন আগে ব্যাট করে উড়ন্ত সূচনা করেও, শেষ দিকে ব্যাটারদের ব্যর্থতায় সংগ্রহটা বড় হয়নি শ্রীলঙ্কার। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪১ রান তুলেছিল লঙ্কানরা। লক্ষ্য তাড়ায় অ্যালেক্স হেলস কাজটা ইংল্যান্ডের করে দিয়েছিল সহজ। শেষ দিকে বেন স্টোকসের ব্যাটে চড়ে ২ বল হাতে রেখেই জয় তুলে নেয় ইংলিশরা। ৪ উইকেটের এই জয়ে নিউজিল্যান্ডের সঙ্গে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করল তাঁরা।

১৪২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দুই ওপেনার জস বাটলার ও অ্যালেক্স হেলসের ব্যাটে জয়টা সহজ হয়ে যায় ইংলিশদের। পাওয়ার প্লে'র মধ্যেও ঝোড়ো ব্যাট করে এই দুজন তুলে পেলেন ৭০ রান। এরপরই যেন জ্বলে উঠে লঙ্কান বোলাররা। দলীয় ৭৫ রানের মাথায় ২৮ রান করা বাটলারকে ফিরিয়ে প্রথম আঘাতটা দেন হাসারাঙ্কা।

পরের ওভারে এসে ফের হেলসকেও ফেরান এই লঙ্কান স্পিনার। ফেরার আগে ৭ চার ও ১ ছক্কায় হেলস খেলেন ৩০ বলে ৪৭ রানের ইনিংস। এদিন নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ হন হ্যারি ব্রুক-লিয়াম লিভিংস্টোনও। মঈন আলীও ফিরে যান দ্রুত। তাতেই জয় পেতে খানিকটা বেগ পেতে হয় ইংলিশদের৷ শেষ দিকে স্যাম কারানের উইকেট হারালেও, বেন স্টোকসের দায়িত্বশীল ইনিংসে সেমিতে উঠে যায় ইংলিশরা।

শেষ পর্যন্ত ২ বল বাকি থাকতেই ৪ উইকেট হাতে নিয়ে জয় পায় ইংল্যান্ড। ২ চারে ৩৬ বলে ৪২ রান করে অপরাজিত থাকেন বেন স্টোকস। শ্রীলঙ্কার পক্ষে দুটি করে উইকেট নেন হাসারাঙ্গা, কুমারা ও ডি সিলভা। এই জয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে সেমির টিকিট কেটেছে ইংলিশরা। অন্যদিকে সমান পয়েন্ট নিয়ে রান রেটের মারপ্যাঁচে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে নিউজিল্যান্ড ও বাদ পড়েছে অস্ট্রেলিয়া। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে লঙ্কানরা তুলেছিল ১৪১ রান। দলের পক্ষে সর্বোচ্চ ৬৭ রান করেন প্রাথুম নিশাঙ্কা। ভানুকা রাজাপাকসে করেন ২২ রান। ইংল্যান্ডের পক্ষে মার্ক উড নেন তিন উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...