ঢাকা | মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

অখ্যাত থুসারায় সিরিজ খোয়াল বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ মার্চ ২০২৪ ১৮:৩৫

থুসারার বোলিংয়ে বিধ্বস্ত বাংলাদেশ। ছবি: বিসিবি থুসারার বোলিংয়ে বিধ্বস্ত বাংলাদেশ। ছবি: বিসিবি

নট আউট ডেস্ক: কুশল মেন্ডিসের ব্যাটে বাংলাদেশকে চ্যালেঞ্জিং সংগ্রহই ছুঁড়ে দেয় শ্রীলঙ্কা। জবাব দিতে নেমে লঙ্কান অখ্যাত পেসার নুথান থুসারার তোপে ৩২ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। হ্যাটট্রিক করেন থুসারা। এরপর রিশাদের ঝড়ো ফিফটি আর তাসকিনের ঝড়ো ব্যাটিংয়ে হারের ব্যবধানই কমাতে পারে বাংলাদেশ। শেষ পর্যন্ত ২৮ রানের জয়ে সিরিজ জিতল শ্রীলঙ্কা। 

১৭৫ রানের লক্ষ্যটা খুব একটা কঠিন ছিল না বাংলাদেশের জন্য। কিন্তু ইনিংসের শুরু থেকেই রীতিমতো সংগ্রাম করেন টাইগার ওপেনার লিটন দাস। খেসারত তাই বাংলাদেশকে দিতে হয়েছে দ্রুত। ইনিংসের তৃতীয় ওভারে বাংলাদেশ হারায় লিটন দাসের উইকেট। পরের ওভারে নুথান থুসারা যা করলেন তাতে বাংলাদেশ ম্যাচ থেকেই যায় ছিটকে।

শুরুটা করেন নাজমুল শান্তকে বোল্ড করে, পরের বলেই এই পেসার বোল্ড করেন তাওহীদ হৃদয়কে। হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়ে থাকা এই পেসারকে তৃতীয় বলটা সামলান মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু আগের দুই জনের মতো বোল্ড না হলেও রিয়াদ ফিরেছেন লেগ বিফোরের ফাঁদে। তাতেই পঞ্চম লঙ্কান পেসার হিসেবে টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক গড়ার কীর্তি গড়েন থুসারা।

এক ওভার বাদেই আক্রমণে এসে এই পেসার তুলে নেন সৌম্য সরকারকে। জাকের আলীও ফিরে যান দ্রুত। ৩২ রানে ৬ উইকেট হারিয়ে কার্যত ম্যাচ থেকেই ছিটকে যায় বাংলাদেশ। এরপর শেখ মেহেদী ও রিশাদ হোসেন দলকে সম্মানজনক পুঁজি এনে দেওয়ার চেষ্টাই করে। মেহেদী ফিরেন ব্যক্তিগত ১৯ রানে। বাকি সময়টায় ম্যাচ দেখতে আসা টাইগার সমর্থকদের খানিকটা বিনোদন দেন রিশাদ হোসেন ও তাসকিন আহমেদ। 

দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন চল্লিশোর্ধ্ব রানের জোট। ২৬ বলে ঝড়ো ফিফটি হাঁকান রিশাদ। শেষ পর্যন্ত রিশাদ ঝড় থামে ৭ ছক্কায় ৫৩ রানে। শেষ দিকে ৩ চার ও ২ ছক্কায় তাসকিনের ৩১ রান কমিয়েছে কেবল হারের ব্যবধান। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে বাংলাদেশ থামে ১৪৬ রানে। ২৮ রানের জয়ে সিরিজ জেতে শ্রীলঙ্কা। দলটির পক্ষে ২০ রানে ৫ উইকেট নেন নুয়ান থুসারা। হাসারাঙ্গা নেন ২ উইকেট। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৪ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। ৬টি করে চার ও ছক্কায় ক্যারিয়ার সেরা ইনিংস খেলা কুশল মেন্ডিস করেন ৮৬ রান। এছাড়া দাসুন শানাকা করেন ১৯ রান। বাংলাদেশের পক্ষে ২ উইকেট করে নেন তাসকিন আহমেদ ও রিশাদ হোসেন। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।