ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আফগানদের হোয়াইটওয়াশের স্বাদ দিল বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৭ জুলাই ২০২৩ ০৪:৪১

সাকিবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল বাংলাদেশ। গেটি ইমেজ সাকিবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল বাংলাদেশ। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ একাধিকবারের চেষ্টায় আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি কোনভাবেই জেতা হয়নি বাংলাদেশের। ঘরের মাঠে এইবার সেই সুযোগ পেয়েই যেন লুফে নিতে ভুলেনি সাকিবের দল। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে নাটকীয় জয়ের পর, দ্বিতীয় টি-টোয়েন্টিতে সহজেই জয় পেয়েছে বাংলাদেশ। ফলে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিয়েছে বাংলাদেশ। 

বৃষ্টি বিঘ্নিত দ্বিতীয় টি-টোয়েন্টিতে আগে ব্যাট করে, নির্ধারিত ১৭ ওভারে ৭ উইকেট হারিয়ে ১১৭ রান করে আফগানিস্তান। বৃষ্টি আইনে ১১৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে লিটন-আফিফ-সাকিবদের ব্যাটে চড়ে ৬ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ। সেই সাথে চলতি বছর ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের পর টি-টোয়েন্টিতে আফগানদের সিরিজ হারাল বাংলাদেশ। 

১১৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে লিটন দাসের ব্যাটে উড়ন্ত সূচনা করে বাংলাদেশ। লিটনের আগ্রাসী ব্যাটিংয়ে খেই হারিয়ে আফগান বোলাররা প্রথম তিন ওভারেই খরচ করেন ৩৩ রান। এরপর অবশ্য বাংলাদেশের রানের লাগাম খানিকটা টেনে ধরে আফগানরা বোলাররা। তবে উদ্বোধনী জুটিতে লিটন-আফিফের ব্যাটে চড়ে বাংলাদেশ পেরোয় দলীয় পঞ্চাশ রানের গণ্ডি।

দারুণ শুরুর পরও মাঝপথে এসে খেই হারায় বাংলাদেশের। মুজিবের এক ওভারেই ফিরে যান দুই ওপেনার লিটন দাস (৩৫) ও আফিফ হোসেন (২৪)। এরপর খুব একটা স্থায়ী হয়নি তিনে নামা নাজমুল শান্তর ইনিংস। চর্তুথ উইকেট জুটিতে দলের হাল ধরেন অধিনায়ক সাকিব আল হাসান ও তাওহীদ হৃদয়। এই জুটিতে চড়েই দলীয় একশ পার করে বাংলাদেশ।

১ টি করে চার ও ছক্কায় ১৯ রান করা হৃদয়ের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর শামীম পাটওয়ারিকে নিয়ে বাকি কাজটা সারেন অধিনায়ক সাকিব আল হাসান। শেষ পর্যন্ত ৫ বল ও ৬ উইকেট হাতে রেখেই সিরিজ জিতে নেয় বাংলাদেশ। ১ চার ও ১ ছক্কায় সাকিব অপরাজিত থাকেন ১৮ রানে।

এর আগে সিলেটে এদিন টস জিতে আফগানিস্তানকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় বাংলাদেশ। ব্যাট করতে নামা আফগানদের বেশ ভালোই শাসিয়েছেন টাইগার পেসাররা। ইনিংসের শুরুতেই দুই ওপেনারকে তুলে নেন টাইগার তারকা পেসার তাসকিন আহমেদ। তাতে পাওয়ার প্লে'তে খুব একটা সুবিধা করতে পারেনি আফগানরা। 

আফগানিস্তানের ইনিংসের ৬.২ ওভারের সময় ম্যাচে হানা দেয় বৃষ্টি। যার কারণে প্রায় দুই ঘণ্টা বন্ধ থাকে খেলা। এরপর বৃষ্টি থামলে ম্যাচের দীর্ঘ নেমে আসে ১৭ ওভারে। তাতেই দ্রুত রান তুলতে গিয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারায় আফগানিস্তান। সাকিবের জোড়া উইকেট শিকারে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ। শেষ দিকে ওমরজাই (২৫) ও করিম জানাতের (২০) ব্যাটে লড়াকু সংগ্রহ গড়ার চেষ্টা করে আফগানিস্তান। 

শেষ পর্যন্ত নির্ধারিত ১৭ ওভারে ৭ উইকেট হারিয়ে ১১৬ রান তুলে সফরকারী। ফলে বৃষ্টি আইনে জয়ের জন্য বাংলাদেশের টার্গেট দাঁড়ায় ১১৯ রান। বাংলাদেশের পক্ষে তাসকিন আহমেদ নেন ৩ উইকেট। এছাড়া সাকিব ও মুস্তাফিজের শিকার দুই উইকেট করে।

 

 

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।