ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শামীম-হৃদয়ের বীরত্বে নাটকীয় জয় বাংলাদেশের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৫ জুলাই ২০২৩ ০৪:১১

হৃদয়-শামীমের জুটিতে জয় পেল বাংলাদেশ। গেটি ইমেজ হৃদয়-শামীমের জুটিতে জয় পেল বাংলাদেশ। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ মোহাম্মদ নাবী ও ওমরজাইয়ের ব্যাটে আগে ব্যাট করা আফগানিস্তান ১৫৪ রানের লড়াকু সংগ্রহ গড়েছিল। জবাবে শুরুটা খুব একটা ভালো ছিল না বাংলাদেশের। এরপর শামীম পাটওয়ারি ও হাওহীদ হৃদয়ের ব্যাটে লড়াইয়ে ফিরেছিল স্বাগতিকরা। কিন্তু শেষ ওভারে করিম জানাত হ্যাটট্রিক করে জমিয়ে দিয়েছিল ম্যাচ। অবশ্য শেষ রক্ষে করতে পারেননি। শরিফুল ইসলামের জয়সূচক বাউন্ডারিতে ১ বল ও ২ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় বাংলাদেশ। 

১৫৫ রানের চ্যালেঞ্জিং টার্গেট তাড়া করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই রনি তালুকদারের উইকেট হারায় বাংলাদেশ। এরপর নাজমুল শান্ত ও লিটন দাস ধরেন দলের হাল। কিন্তু আফগান বোলারদের সামনে দু'জনই খুব বেশি সুবিধা করতে পারেনি। চাপে পড়ে দু'জনই তাই দিয়ে এসেছেন উইকেট। 

৩৯ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। এরপর সিলেটে হানা দেয় বৃষ্টি। যার কারণে মিনিট বিশেক বন্ধ থাকে খেলা। এরপর বৃষ্টি থামলে আগ্রাসী ব্যাটিং করতে থাকেন টাইগার কাপ্তান সাকিব আল হাসান। কিন্তু অতি আক্রমণাত্মক হয়ে রান তুলতে দিয়ে দিতে হয়েছে উইকেটটাও। ফেরার আগে সাকিব খেলেছেন ৩ চারে ১৯ রানের ইনিংস। 

ম্যাচের নিয়ন্ত্রণ ছিল তখন আফগানদের হাতে। জিততে হলে শেষ দশ ওভারে বাংলাদেশকে করতে হতো প্রায় একশ রান। পঞ্চম উইকেট জুটিতে দলের হাল ধরেন শামীম পাটওয়ারি ও তাওহীদ হৃদয়। এই দু'জনের ব্যাটে দলীয় একশ পার করে বাংলাদেশ। এরপর দ্রুতই রান তুলতে থাকেন এই দু'জন। তাতেই ম্যাচে ফিরে বাংলাদেশ। 

শেষ দিকে রশিদ খানের শিকার হয়ে শামীম ফিরেন ব্যক্তিগত ৩৩ রানে। জয়ের জন্য শেষ ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ৬ রান। করিম জানাতকে ওভারের প্রথম বলে এক্সটা কাভার দিয়ে বাউন্ডারি হাঁকিয়ে সেই সমীকরণ মিরাজ নিয়ে আসেন ৫ বলে ২ রানে। কিন্তু তখনও ছিল নাটকীয়রা বাকি। পরের বলেই উড়িয়ে মারতে গিয়ে নাবীর হাতে ক্যাচ দিয়ে ফিরেন মিরাজ।

এরপর তাসকিন আহমেদ ও নাসুম আহমেদকে ফিরিয়ে হ্যাটট্রিক তুলে ম্যাচ জমিয়ে দেন করিম জানাত। জিততে হলে শেষ দুই বলে বাংলাদেশের প্রয়োজন ছিল ২ রান। ওভারের পঞ্চম বলে বাউন্ডারি হাঁকিয়ে দলকে শ্বাসরুদ্ধকর জয় উপহার দেন পেসার শরিফুল ইসলাম। ৩ চার ও ২ ছক্কায় ৩২ বলে আনবিটেন ৪৭ রানে ম্যাচ সেরা হয়েছেন তাওহীদ হৃদয়। 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।