ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

হোয়াইটওয়াশের শঙ্কা উড়িয়ে স্বান্তনার জয় বাংলাদেশের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১২ জুলাই ২০২৩ ০১:৪১

ফাইল ছবি ফাইল ছবি

নট আউট ডেস্কঃ হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্য নিয়ে মাঠে নেমে আফগানিস্তানকে মাত্র ১২৬ রানেই গুটিয়ে দেয় বাংলাদেশের বোলাররা। তবে সহজ লক্ষ্য তাড়া করতে নেমেও শুরুতেই জোড়া উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় টাইগাররা। এরপর সাকিব-লিটনের ব্যাটে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে বাংলাদেশ। ৩৯ রান সাকিব ফিরে গেলেও, হাফ সেঞ্চুরি তুলে দলকে হোয়াইটওয়াশের লজ্জা থেকে রক্ষা করে দলকে ৭ উইকেটের জয় উপহার দেন অধিনায়ক লিটন দাস। 

১২৭ রানের মামুলি টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই ওপেনার নাঈম শেখের উইকেট হারায় বাংলাদেশ। রানের খাতা খুলতে না পারা এই ওপেনার ফিরেন ফজল হক ফারুকীর শিকার হয়ে। এরপর তিনে নামা নাজমুল শান্তও করতে পারেননি সুবিধা। ১১ রান করা এই বাঁহাতিও ফিরেন ফারুকীর শিকার হয়ে। তৃতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন অধিনায়ক লিটন দাস ও সাকিব আল হাসান। 

এই দু'জনের ব্যাটে চড়ে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে বাংলাদেশ। দুজন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। দারুণ খেলতে থাকা সাকিব ৩৯ রান করে ফিরেন মোহাম্মদ নাবীর শিকার হয়ে৷ এরপর হাফ সেঞ্চুরি তুলে নেন লিটন দাস। বাকি সময়টায় তাকে সঙ্গ তাওহীদ হৃদয়। তাতেই ৭ উইকেটের বড় জয় নিশ্চিত হয় বাংলাদেশের।

শেষ পর্যন্ত ২৬.৩ ওভার হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। ৩ চার ও ২ ছক্কায় ৫৩ রানে অপরাজিত থাকেন লিটন দাস। ১ চারে ২২ রানে অপরাজিত থাকেন হৃদয়। আফগানিস্তানের পক্ষে ২ উইকেট নেন ফজল হক ফারুকী। 

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে টাইগার পেসারদের তোপের মুখে পড়ে আফগানিস্তান। তাতেই পাওয়ার প্লে'র মধ্যে মাত্র ২২ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ফেলে দলটি। এরপর অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদী খানিকটা প্রতিরোধ গড়ার করেন চেষ্টা। কিন্তু অন্যপ্রান্তে নিয়মিত বিরতিতে আফগানিস্তান হারিয়েছে উইকেট। 

বাকিদের আসা যাওয়ার মিছিলে শাহিদীও খুব বেশিদূর এগোতে পারেননি। তাইজুল ইসলামের শিকার হয়ে ফিরেন ব্যক্তিগত ২২ রানে। শাহিদীর বিদায়ে ৫৩ রানে ৬ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে আফগানিস্তান। এরপর দলের হাল ধরার চেষ্টা করেন আজমতউল্লাহ ওমরজাই। কিন্তু অন্যপ্রান্তে পাননি কারো সঙ্গ।

শেষ পর্যন্ত ওমরজাইয়ের দৃঢ়তায় সম্মানজনক সংগ্রহ দাঁড় করায় আফগানরা। বাকিরা এদিন ব্যর্থ হলেও একাই লড়াই করে হাফ সেঞ্চুরি তুলে নেন তিনি। শেষ পর্যন্ত ১২৬ রানে থামে আফগানিস্তানের ইনিংস। ১ চার ও ৩ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ৫৬ রান আসে ওমরজাইয়ের ব্যাট থেকে৷ বাংলাদেশের পক্ষে শরিফুল ইসলাম একাই নেন ৪ উইকেট। তাসকিন আহমেদ ও তাইজুল ইসলাম শিকার করেন ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।