ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

‘সিরিজ হেরেছি বলে—আমরা খারাপ দল হয়ে যাইনি’

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ জুলাই ২০২৩ ১৭:১১

মেহেদী হাসান মিরাজ। ফাইল ছবি মেহেদী হাসান মিরাজ। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ ওয়ানডে ক্রিকেটে বরাবরই অপ্রতিরোধ্য বাংলাদেশ। আর সেটা যদি হয় ঘরের মাঠে দ্বিপাক্ষিক কোন সিরিজ, তাহলে বাংলাদেশকে সিরিজ হারানো যেন অসম্ভব না অকল্পনীয়ই বটে। ২০১৪ সাল থেকে ঘরের মাঠে বাংলাদেশ এখন পর্যন্ত সিরিজ হেরেছে মাত্র দুটি। সেই দুটি সিরিজই আবার ছিল বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে। 

এবার ইংল্যান্ডের সাথে এই তালিকায় নতুন করে সংযোজন হলো আফগানিস্তানের নামটাও। রশিদ খানদের বিপক্ষে পরপর দুই ম্যাচে বিব্রতকর হারের পর ঘরের মাঠে সিরিজ খুইয়েছে বাংলাদেশ। আসন্ন এশিয়া কাপ ও ওয়ানডে বিশ্বকাপের আগে যা সাকিবদের জন্য অশনি সংকেত বলা চলে। 

এদিকে আফগানদের কাছে সিরিজ হারলেও, এটিকে খুব একটা বড় করে দেখতে চান না তারা টাইগার তারকা অলরাউন্ডার মেহেদী মিরাজ। সিরিজ হেরে সংবাদ সম্মেলনে মিরাজ বলেছে, সিরিজ হেরেছে মানেই বাংলাদেশ খারাপ দল হয়ে যায়নি। 

মিরাজ বলেছেন, ‘আমি এর আগে একটি সংবাদ সম্মেলনে বলেছিলাম, দুর্ভাগ্যবশত এই সিরিজটা যদি খারাপ হয়, তার মানে যে আমরা খারাপ দল হয়ে গেছি, তা কিন্তু নয়। আমাদের রেকর্ড অনেক ভাল। একটা খারাপ সিরিজ যেতেই পারে। আমরা বিশ্বকাপ সুপার লিগে অনেক ম্যাচ জিতেছি, সেখানে পয়েন্টের হিসাবে সেরা চারের মধ্যে ছিলাম। তিন-চার বছর ধরেই আমরা ভাল ক্রিকেট খেলেছি।’

সিরিজ হারলেও দলের আত্মবিশ্বাস ভালো আছে বলে জানিয়েছেন মিরাজ৷ এই সিরিজের ভুল শুধরে এশিয়া কাপ ও বিশ্বকাপে ভালো করার প্রত্যয় এই অলরাউন্ডারের কন্ঠে।

তিনি আরও বলেছেন, ‘সব মিলিয়ে আমাদের আত্মবিশ্বাস ভালো আছে। এই দুই ম্যাচে যে ভুলগুলো হয়েছে, সেই অনুযায়ী আমরা প্রস্তুতি নিচ্ছি। আমরা আরও সতর্ক হতে পারব। কারণ সামনে আমাদের অনেক বড় খেলা আছে। যেহেতু ওদের সঙ্গেও খেলা আছে বিশ্বকাপে, এশিয়া কাপে। তো আশা করি, নিজেদের ভুলগুলো আমরা দ্রুত সেরে উঠতে পারব।’

 

‘এই সিরিজ হারায় আমি মনে করি একটা দিক ভাল হয়েছে যে, আমরা হয়তো হেরেছি, কিন্তু আমাদের কোথায় ঘাটতি আছে, কোথায় উন্নতি করতে হবে, সেটা আমরা খুঁজে বের করতে পারব। যেহেতু বিশ্বকাপ ও এশিয়া কাপে ওদের সঙ্গেই খেলা আছে সেখানে আমরা ওদের বিপক্ষে কীভাবে রান করবে, বোলাররা কোন জায়গায় বল করবে... সব মিলিয়ে এই দুই ম্যাচে যে ভুলগুলো হয়েছে, এটা নিয়ে কাজ করার অনেক সময় পাব। বিশ্বকাপের আগে তিন মাস আছে। এই সময়ে প্রতি ক্রিকেটাররা ব্যাক্তিগত ভাবে পরিকল্পনা করতে পারবে।’ যোগ করে বলেছেন মিরাজ।

উল্লেখ্য, বাংলাদেশের বিপক্ষে এর আগে দুইটি ওয়ানডে সিরিজ খেলেছে আফগানিস্তান। দুইবারই তারা জিতেছে একটি করে ম্যাচ। ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ। এবার বৃষ্টি বিঘ্নিত প্রথম ম্যাচে ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে ১৭ রানে জয়ের পর শনিবার দ্বিতীয়টিতে ১৪২ রানের বড় জয়ে সিরিজ জিতেছে আফগানিস্তান। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।