ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

তামিম-সাকিবদের ছাড়াই জেতার আত্মবিশ্বাস পেয়েছেন লিটনরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৮ জুন ২০২৩ ১৭:৪৬

ফাইল ছবি ফাইল ছবি

নট আউট ডেস্কঃ আঙুলের চোটে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে অধিনায়ক সাকিব আল হাসানের খেলা হচ্ছে না সেটা ছিল নিশ্চিতই। ম্যাচের আগের দিন জানা যায় পিঠের চোটে খেলা হচ্ছে না ড্যাশিং ওপেনার তামিম ইকবালের। দলের দুই তারকা ক্রিকেটারকে ছাড়াই মিরপুরে আফগানদের আতিথ্য দিয়েছিল বাংলাদেশ। এই দু'জনকে ছাড়াই অবশ্য ৫৪৬ রানের রেকর্ড গড়া জয় পেয়েছে লিটন দাসের বাংলাদেশ। 

মিরপুরে আফগানিস্তানের বিপক্ষে একপেশে টেস্টে পারফর্মার ছিল বেশ কজনই। দুই ইনিংসে সেঞ্চুরি করে ম্যাচ সেরা হয়েছেন নাজমুল হোসেন শান্ত। এছাড়া প্রথম ইনিংসে ওপেনার মাহমুদুল হাসান জয় ও দ্বিতীয় ইনিংসে আরেক ওপেনার জাকির হাসান পেয়েছেন হাফ সেঞ্চুরির দেখা। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেছেন রান খরায় ভুগতে থাকা সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হকও। অন্যদিকে অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টে হাফ সেঞ্চুরি পেয়েছেন লিটন দাস। 

এতো গেল ব্যাটিংয়ের কথা। বিশ্ব রেকর্ড গড়া জয়টা এসেছে মূলত বোলারদের হাত ধরেই, বিশেষ করে পেসারদের৷ গেল ক'বছর ধরেই টাইগার পেসাররা করে আসছেন ধারাবাহিক পারফর্ম। তার রেশ ধরেই মিরপুরে তিন পেসার খেলানোর খেলার মুনশিয়ানা দেখিয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ইবাদত হোসেনের তোপে দেড় শ পার করার আগেই গুটিয়ে যায় আফগানিস্তান। দ্বিতীয় ইনিংসে আবার তাসকিনের বিধ্বংসী স্পেলে আফগানরা গুটিয়ে যায় দলীয় একশ পার করতেই৷ আর দুই ইনিংসেই ইবাদত-তাসকিনদের দারুণ সঙ্গ দিয়েছেন আরেক পেসার শরিফুল ইসলাম। ব্যাটে-বলে সবার মিলিত প্রচেষ্টায় তামিম- সাকিবের অভাব একদমই বোঝা যায়নি। 

আফগানদের বধ করার পর সংবাদ সম্মেলনে স্বাভাবিকভাবে উঠেছে সাকিব-তামিমের না থাকার প্রসঙ্গ। সেখানে অধিনায়ক লিটন দাস বলেছেন, তাদের ছাড়াই এগিয়ে যাওয়ার আত্মবিশ্বাস এখন আছে তাদের। 

গতকাল (শনিবার) ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে লিটন বলেন, ‘না, (কোনো ধরনের পালা) বদল না। নিউজিল্যান্ডে যে আমরা জিতেছি, একই রকমের কিন্তু। তামিম ভাই, সাকিব ভাই কেউই সেখানে খেলেনি। আমরা তরুণ দল ছিলাম এবং দেশের বাইরে গিয়ে জিতেছিলাম। আমরা যখন দেশের বাইরে গিয়ে জিতলাম, তখন আমাদের ভেতর একটা বিশ্বাস এলো যে, কষ্ট করলে সাফল্য পাওয়ার হার বাড়ে।’

একটা সময় শোনা যেত টেস্ট খেলতে অনিহা রয়েছে টাইগার ক্রিকেটারদের। তবে সময়ের সঙ্গে পাল্টেছে সবকিছুই। এখন ক্রিকেটার উন্মুখ হয়ে থাকে ক্রিকেটার। অধিনায়ক লিটন দাস নিজেই জানিয়েছেন সেটা।

ক্রিকেটারদের টেস্ট খেলার আগ্রহ নিয়ে তিনি আরও বলেছেন, ‘সবাই এখন একটা ব্যাপারে উন্মুখ যে কখন টেস্ট আসবে, কখন টেস্ট আসবে। দুই-তিন বছর পরে গিয়ে তিন-চারজন সিনিয়র খেলোয়াড়কে পাবেন না। এখন থেকে এটা যদি সামলাতে না পারেন, তাহলে হুট করে বদল হয়ে গেলে কঠিন হবে। তারা খেললে ভালো হতো, কিন্তু এমন না যে ওরা না খেললে আমরা কামব্যাক করতে পারব না। পাইপলাইনে, আমাদের ব্যাটিং অর্ডারে আস্তে আস্তে উন্নতি হচ্ছে। নতুন যারা আসছে তারা সামর্থ্যবান।’

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।