ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

টাইগার স্পিনে বৈচিত্র্য আনতে চান হেরাথ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩১ মে ২০২৩ ০৪:১৪

বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। ফাইল ছবি বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ আইরিশদের বিপক্ষে চেমসফোর্ডে বাংলাদেশের সিরিজের তৃতীয় ওয়ানডে তখন ঝুলছিল পেন্ডুলামের মতো। আইরিশদের হাতের নাগালে থাকা ওই ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল বাংলাদেশ। সেটা আবারও নাজমুল শান্ত'র বোলিংয়ে। আয়ারল্যান্ডের ইনিংসের ৪২তম ওভারে বোলিংয়ে এসেই শান্ত তুলে নেন দারুণ খেলতে থাকা হ্যারি টেক্টরের উইকেট। যা বাংলাদেশের জয়ে রেখেছিল মহাগুরুত্বপূর্ণ অবদান।

নাজমুল শান্ত এর আগে দলের বিপর্যয়ে ব্যাট হাতে জ্বলে উঠলেও। বল হাতে সেবার ছিলেন ত্রাতার ভূমিকায়। যদিও টেস্টে কিংবা টি-টোয়েন্টিতে বোলিং করার অভিজ্ঞতা ছিল শান্ত। তবে সেদিন পুরোদস্তুর অফ স্পিনে চাপে ফেলেছিলেন আইরিশ ব্যাটারদের। ৩ ওভারে স্রেফ ১০ রান খরচ করে পেয়েছিলেন মহামূল্যবান ওই উইকেট। 

গুরুত্বপূর্ণ সময়ে ব্রেক থ্রু এনে দেওয়ায় শান্তর বোলিংয়ে বেজায় খুশি টাইগার স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। মঙ্গলবার মিরপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেছেন, ‘এটি (ব্যাটসম্যানদের বোলিং করা) খুব গুরুত্বপূর্ণ ব্যাপার। ব্যাটসম্যানরা (পড়ুম ব্যাটার) যদি ৩-৪ ওভার বোলিং করে দিতে পারে, যেমন শান্ত করেছে, বোলিং দলকে এটি বাড়তি কিছু বিকল্প দেয়। দলের কম্বিনেশন ঠিক করার সময় বিকল্প বেশি থাকলে ঠিক কম্বিনেশন পাওয়া সহজ হয়। শান্ত, হৃদয়কে বোলিং করতে দেখা সবসময়ই ভালো লাগে আমার।’

ওয়ানডে বিশ্বকাপের বাকি এখনও মাস চারেক। ভারতীয় কন্ডিশনে উইকেট বরাবরই হয়ে থাকা ব্যাটিংবান্ধব। যেখানে স্পিনাররা উইকেট থেকে খুব একটা ফায়দাও নিতে পারেন না। তার উপর আইসিসি ইভেন্টে উইকেট সাধারণত স্পিনারদের অনূকূলে থাকে না। তাই নিজের শিষ্যদের সেভাবেই প্রস্তুত করতে চান হেরাথ।

তিনি আরও বলেছেন, ‘আমি সবসময়ই মনে করি, স্পিনারদের জন্য কন্ডিশন কঠিন হলে সেখানে চ্যালেঞ্জ থাকবে। এ কারণে বিশ্বকাপে যাওয়ার আগে আমরা প্রস্তুত হয়ে যাব। এটি প্রস্তুতির অংশ। আমরা বৈচিত্র্য ও কৌশল নিয়ে কাজ করেছি। পিচ থেকে সহায়তা না পেলে এসব বিষয় কাজে লাগাতে হবে।’

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।