ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপ জিততে আরও আত্মবিশ্বাসী হওয়া প্রয়োজন তামিমের!

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৫ মে ২০২৩ ২১:৫১

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ বৈশ্বিক আসরে বাংলাদেশ জাতীয় দল এখনও জিততে পারেনি কোন ট্রফি। ত্রিদেশীয় সিরিজ জয়ের সংখ্যাও কেবল ‘১’। উইন্ডিজের বিপক্ষে সেই ম্যাচে ২৪ ওভারে ২১০ রান তাড়া করে জিতেছিল বাংলাদেশ। পরের মাটিতে বড় রান তাড়া যে কঠিন ছিল তা স্বীকার করেছিলেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। একই সাথে জানিয়েছিলেন বিশ্বাস ছিল ম্যাচ জয়ের। 

মাশরাফির ভাষ্যতে, উইকেট ব্যাটিংয়ের জন্য ভালো ছিল। তাই লক্ষ্যটা একটু বড় থাকলেও আমাদের আত্মবিশ্বাস ছিল, আমরা পারব।’। 

ক্রিকেটে ম্যাচ জিততে এই বিশ্বাস অনেক গুরুত্বপূর্ণ। এই বিশ্বাসে ভর করে অনেক প্রায় হারতে বসা ম্যাচ জিতেছে বাংলাদেশ। হারার আগে হার নয়, এই মানসিকতায় দলকে এক সুতোয় বেঁধেছিলেন মাশরাফি। আর মাশরাফির সেই দলের নিয়মিত সদস্য ছিলেন বর্তমান অধিনায়ক তামিম ইকবাল । তবুও ম্যাচের মধ্যে বিশ্বাস হারাচ্ছেন তিনি। 

আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও সবশেষ ম্যাচে জয়। এমন জয়ে সুপার লিগের তিন নম্বরে উঠেছে বাংলাদেশ। ম্যাচের শেষ দিকে ম্যাচ জয়ের আশা ছেড়েদিয়েছিল সমর্থকদের একাংশ। সমর্থকদের পাশাপাশি অধিনায়ক তামিমও বিশ্বাস করতে পারেননি ম্যাচে নিজেদের খারাপ সময় কাটিয়ে ঘুঁরে দাঁড়াবে তার দল। অথচ এমন রোমাঞ্চকর মুহূর্তগুলোতে সবচেয়ে বেশি আত্মবিশ্বাসী হওয়া প্রয়োজন অধিনায়কদের। আস্থা রাখা প্রয়োজন দলের সদস্যদের ওপর। তামিম নিজেও জানিয়েছেন ম্যাচ জয়ের আশা করেননি তিনি। 

ম্যাচ শেষে তামিম বলেন, ‘যদি বলি আমরা ম্যাচটা জেতার আশা করেছি, সেটা মিথ্যা বলা হবে। একপর্যায়ে মনে হচ্ছিল ম্যাচটা শেষ।

আয়ারল্যান্ডের বিপক্ষে শুধু এই ম্যাচ নয়। অধিনায়ক হিসেবে তামিম এমন অনেক ম্যাচেই হারের আগেই শারীরিকভাষায় পরাজয় মেনে নিয়েছেন। আসন্ন বিশ্বকাপে স্বপ্ন পূরণ করতে হলে আরও বেশি আত্মবিশ্বাসী হওয়া প্রয়োজন তামিমের। 

ম্যাচ জেতার সম্ভাবনা না থাকলেও আশা রাখাই বুদ্ধিমানের কাজ। কেননা হতাশ হয়ে পড়লেই মানুষ হিসেবে আক্রমণাত্মক পরিকল্পনা বাস্তবায়ন করা কঠিন। সবশেষ এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচের শেষ পর্যায়ে রোহিত হতাশ হয়ে না পড়লে পাকিস্তানের জায়গা ম্যাচটা জিততেও পারতো ভারত। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।