ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশকে হারাতে আইরিশদের অনুপ্রেরণা আফগানরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩ ১৮:০০

আইরিশ কোচ হেনরিক মালান।  ছবি: বিসিবি আইরিশ কোচ হেনরিক মালান। ছবি: বিসিবি

আসসালামু আলাইকুম

নট আউট ডেস্কঃ ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার বাংলাদেশের মুখোমুখি হয়েছিল আইরিশরা। প্রথম দেখায় টাইগারদের হারিয়ে চমক দিয়েছিল দলটি। এরপর অবশ্য এই সংস্করণে আরও চারবার মুখোমুখি হয়েছিল দু'দল। যার মধ্যে তিনটিতেই জয় পেয়েছে টাইগাররা, বাকি এক ম্যাচ হয়েছে পরিত্যক্ত। 

ক্রিকেটের সংক্ষিপ্ত এই সংস্করণে আইরিশরা দারুণ পরীক্ষা নিলেও, আজ (সোমবার) থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি সিরিজে কাগজে কলমে পরিষ্কার এগিয়ে সাকিব আল হাসানের দল। সবশেষ ওয়ানডে সিরিজে আইরিশদের রীতিমতো বিধ্বস্ত করা বাংলাদেশ এগিয়ে থেকেই নামছে মাঠে।

পরিসংখ্যান কিংবা কাগজে কলমে পিছিয়ে থাকলেও, আইরিশরা দেখছে বড় স্বপ্ন। অনুপ্রেরণা হিসেবে দলটি পাচ্ছে আফগানিস্তানকে। কেননা, গত শুক্রবার শারজায় ইতিহাসে প্রথমবার পাকিস্তানকে টি-টোয়েন্টি হারিয়েছিল আফগানরা। আর সেটাই কিনা বড় অনুপ্রেরণা এখন আইরিশদের জন্য।

গতকাল (রোববার) ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে আইরিশদের হেড কোচ হেনরিক মালান আফগানদের জয়কেই অনুপ্রেরণা হিসেবে বলছেন। তার মতে, শর্টার ফরম্যাটে দলগুলো ম্যাচ আরও ক্লোজ করছে, ব্যবধান কমে যাচ্ছে।

মালানের ভাষ্যমতে, ‘আমার মনে হয়, কয়েকদিন পিছিয়ে গেলেই আপনি দেখবেন, আফগানিস্তান পাকিস্তানকে হারিয়ে দিয়েছে। আমার মনে হয়, টি-টোয়েন্টিতে এটাই রোমাঞ্চকর। অনেকদিন ধরে আমরাও দেখিয়েছি টি-টোয়েন্টিতে ভালো করতে পারি। আমরা কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারবো। আমার মনে হয়, ছেলেরা এখন আরও ভালো ধারণা রাখে। আশা করি, আমরা ভালো কিছু করতে পারবো।’

বাংলাদেশকে হারানোর স্বপ্ন দেখলেও, বাস্তবতাও মাথায় রাখছেন আইরিশ কোচ। বাস্তবতা মেনেই তিনি বলেছেন বাংলাদেশকে হারানো তাদের জন্য বেশ কঠিনই হবে। তিনি আরও বলেছেন, ‘কয়েক সপ্তাহ আগে তারা (বাংলাদেশ) এই ফরম্যাটে বিশ্বচ্যাম্পিয়ন (ইংল্যান্ড) দলকে হারিয়েছে। কিন্তু একই সঙ্গে আমরাও এটা নিয়ে রোমাঞ্চিত। এটা দারুণ চ্যালেঞ্জ হবে। বিশ্বকাপে আমরা দেখিয়েছি এমন ব্র্যান্ডের ক্রিকেট খেলতে পারি, যেটা রোমাঞ্চকর, মানুষ দেখতে আগ্রহী। এই ধরনের কন্ডিশনে নিজেদের পরীক্ষা করতে পারা দারুণ সুযোগ অভিজ্ঞ ও তরুণ সবার জন্য।’

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।