ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

টাইগারদের রেকর্ড বন্যার ম্যাচে উড়ে গেল আয়ারল্যান্ড

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩ ০৩:০৬

দাঁড়াতেই পারল না আয়ারল্যান্ড। ছবি: বিসিবি দাঁড়াতেই পারল না আয়ারল্যান্ড। ছবি: বিসিবি

নট আউট ডেস্কঃ সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আগে ব্যাট করে আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দলীয় সর্বোচ্চ সংগ্রহ ৩৩৮ করে বাংলাদেশ।

সেই লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো করলেও মাত্র ১৫৫ রানে থামে আইরিশদের ইনিংস। তাতে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ ১৮৩ রানের ব্যবধানে জয় তুলে নিয়েছে তামিম ইকবালের দল।

৩৩৯ রানের পাহাড় টপকাতে নেমে দুই ওপেনারের ব্যাটে শুরুটা দুর্দান্ত করে আইরিশরা। উদ্বোধনী জুটিতে পল স্টার্লিং ও স্টিফেন দোহানি গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। এরপরেই আইরিশ শিবিরে প্রথম আঘাত হানেন সাকিব। দলীয় ৬০ রানের মাথায়, ৩৪ রান করা স্টিফেন ফিরেন সাজঘরে। 

এরপরেই রীতিমতো আইরিশদের ছেপে ধরেন বাংলাদেশের বোলাররা। এবাদত হোসেন এসেই পরপর দুই ওভারে তুলে নেন পল স্টার্লিং (২২) ও হ্যারি টেক্টরকে (৩)। এবাদতের দেখানো পথে হাঁটেন আরেক পেসার তাসকিন আহমেদও। দুই ওভারেই এই পেসার করেন উইকেট মেইডেন। তুলে নেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বার্লবার্নি (৫) ও লরকান ট্রাকারকে (৬)। 

১৬ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে কার্যত ম্যাচ থেকেই ছিটকে যায় আয়ারল্যান্ড। এরপর ডকরেলের ব্যাটে জয়ের ব্যবধানই কমিয়ে আনে সফরকারীরা। নাসুম-এবাদতের তোপে শেষ পর্যন্ত মাত্র ১৫৫ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। ফলে, ১৮৩ রানের বড় জয় পায় বাংলাদেশ। আয়ারল্যান্ডের পক্ষে ডকরেল করেন সর্বোচ্চ ৪৫ রান। 

বাংলাদেশের পক্ষে এবাদত হোসেন একাই শিকার করেন ৪ উইকেট। নাসুম আহমেদের শিকার ৩ উইকেট। তাসকিন আহমেদ নেন ২ উইকেট। 

এদিন টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো না হলেও সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয়ের ১৩৫ রান ও হৃদয়-মুশফিকের ৮০ রানের জুটিতে ৩০০ ছাড়ায় বাংলাদেশ। টানা ব্যর্থতার মধ্যেই রয়েছেন অধিনায়ক তামিম ইকবাল। এদিন সাঝঘরে ফিরেছেন মাত্র ৩ রানেই। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে বড় রান করতে না পারা লিটন দাস এদিন স্বপ্ন চওড়া করলেও পারেনি ইনিংস বড় করতে। ব্যক্তিগত ২৬ ও দলীয় ৪৯ রানেই ফিরেন বিশ্রাম রুমে।

পাওয়ার-প্লেতে ২ উইকেট হারানো বাংলাদেশকে টেনে তোলার প্রাথমিক কাজটি করেন নাজমুল শান্ত ও সাকিব আল হাসান। এই জুটি থেকে বাংলাদেশ পেয়েছে ৩২ রান। ব্যক্তিগত ২৫ রানেই এদিন আউট হয়েছেন শান্ত।

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করার দিনে সাকিব আউট হয়েছেন ৯৩ রানে। অভিষিক্ত তৌহিদ হৃদয়ও করতে পারেননি শতক। স্ট্যাম্প আউট হওয়ার পূর্বে ব্যক্তিগত খাতায় যোগ করেন ৯২ রান।

২১৬ রানে হৃদয়-সাকিব জুটির সমাপ্তির পর বাংলাদেশের প্রয়োজন ছিল ধারাবাহিকতা। সেই ধারাবাহিকতা চালিয়ে নিয়েছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। আক্রমণাত্ম ব্যাটিংয়ে প্রায় ১৭০ স্ট্রাইকরেটে করেছেন ৪৪ রান।

সিলেটে নিজেদের রেকর্ড নতুন করে লেখার দিনে এই সংস্করণে দলীয় সর্বোচ্চ রান করেছে টিম টাইগার্স। এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৩৩ রান ছিল দলীয় সর্বোচ্চ। আয়ারল্যান্ডের বিপক্ষে ৩৩৮ রান করে গড়েছে নতুন সর্বোচ্চ রানের রেকর্ড। 

৭ম ব্যাটার হিসেবে প্যাভিলিয়নে ফেরার আগে তাসকিন করেছেন ৭ বলে ১১ রান। শেষ পর্যন্ত ইয়াসির রাব্বি ও নাসুম আহমেদ’র ২০ রানের জুটিতে বাংলাদেশের স্কোরবোর্ডে জমা হয় ৩৩৮ রান।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।