ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে জিতল বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২২ ০৭:২৯

রোহিতের চেষ্টাও আসলো না কাজে। গেটি ইমেজ রোহিতের চেষ্টাও আসলো না কাজে। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এক ম্যাচ বাকি থাকতেই ২-০ তে সিরিজ জিতল বাংলাদেশ। শ্বাসরুদ্ধকর ম্যাচে রোহিত শর্মার লড়াকু হাফ সেঞ্চুরিও গেছে বৃথা, শেষ বলে গিয়ে ৫ রানের জয় পায় বাংলাদেশ। 

বুধবার (৭ ডিসেম্বর) সিরিজের দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৭১ রান করেছিল বাংলাদেশ। দুর্দান্ত ব্যাটিংয়ে শতক হাঁকান মেহেদী মিরাজ। জবাবে শ্রেয়াস আইয়ার ও অক্ষর প্যাটেলের হাফ সেঞ্চুরিতে লড়াই করলেও ম্যাচের নিয়ন্ত্রণ ছিল বাংলাদেশের হাতে। শেষ দিকে ইনজুরি নিয়ে দারুণ লড়াই করেন রোহিত শর্মা। তবে শেষ রক্ষে করতে পারেনি৷ টানটান উত্তেজনার ম্যাচে শেষ বলে গিয়ে হারে ভারত। 

২৭২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৬৫ রানের মধ্যে ৪ উইকেট বিপাকে পড়ে সফরকারী ভারত। তার উপর অধিনায়ক রোহিত শর্মার চোট সেই চাপ আগেই বাড়িয়েছিল ভারতীয় শিবিরে। ব্যাটিং বিপর্যয়ে দলের হাল ধরেন শ্রেয়াস আইয়ার ও অক্ষর প্যাটেল। দুজনের শক্ত জোটে শুরুর বিপর্যয় কাটিয়ে ম্যাচে ফিরে ভারত। দু'জনই তুলে নেন হাফ সেঞ্চুরি। গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট।

ক্রমশ এই জুটি যখন ভয় ধরাচ্ছিল বাংলাদেশকে। ঠিক তখনই ত্রাতার ভূমিকায় মেহেদী মিরাজ। ১৭২ রানের মাথায় মিরাজের বলে আফিফের হাত ক্যাচ তুলে দেন আইয়ার। তাতেই ভাঙে প্যাটেলের সঙ্গে ১০৭ রানের জুটি৷ দলের বিপর্যয়ে ৬ চার ও ৩ ছক্কায় আইয়ার খেলেন ১০২ বলে ৮২ রানের ইনিংস। 

 আইয়ারের বিদায়ের পর সাজঘরে ফিরেন আরেক সেট ব্যাটার অক্ষর প্যাটেল। তাকে ফেরান পেসার এবাদত হোসেন। ফেরার আগে ২ চার ও ৩ ছক্কায় ৫৬ বলে ৫৬ রান করেন তিনি৷ এরপর ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় বাংলাদেশ। টাইগার বোলারদের সামনে খুব একটা সুবিধা করতে পারেনি শার্দুল ঠাকুর ও দীপক চাহাররা।

২৩ বলে ৭ রান করা শার্দুলকে ফিরিয়ে ভারতকে ব্যাকফুটে ফেলে দেন সাকিব। তবে এরপরেই চোট নিয়ে মাঠে নেমে পড়েন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। নেমে শুরু ধীরস্থির করলেও, এরপরেই রীতিমতো ঝড় তোলেন তিনি। ইনিংসের ৪৭তম ওভারে এবাদতকে ২ ছক্কা হাঁকিয়ে ১৮ রান তুলেই ঘুরিয়ে দেন ম্যাচের মোমেন্টাম। 

জয়ের জন্য শেষ দুই ওভারে ভারতের প্রয়োজন ছিল ৪০ রান। সেই সমীকরণটাই রোহিত শেষ পর্যন্ত নিয়ে আসে ২ বলে ১২ রান। মুস্তাফিজের করা ফাইনাল ওভারের পঞ্চম বলে ৬ হাঁকিয়ে ম্যাচটাও জমিয়ে তোলেন রোহিত। তবে শেষ রক্ষে করতে পারেননি। উত্তেজনাপূর্ণ ম্যাচে ৫ রানের জয়ে এই ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নেয় বাংলাদেশ। 

৩ চার ও ৫ ছক্কায় ২৮ বলে অপরাজিত ৫১ রানের ইনিংস খেলেন রোহিত শর্মা। বাংলাদেশের পক্ষে এবাদত হোসেন নেন ৩ উইকেট। সাকিব ও মিরাজের শিকার ২ উইকেট করে।

টস জিতে এদিন ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক লিটন দাস। কিন্তু অধিনায়কের সিদ্ধান্তকে ভুল প্রমাণ করতে টাইগার ব্যাটাররা খুব একটা সময় নেয়নি। দলীয় ১১ রানে বিজয়ের বিদায়ে ভাঙে টাইগারদের উদ্বোধনী জুটি। বিজয়ের বিদায়ের পর তার দেখানো পথে হাঁটেন অধিনায়ক লিটন দাসও। সিরাজের দ্বিতীয় শিকার হয়ে লিটন ফিরেন ৭ রান করে। 

শুরুতেই ভারতীয় বোলারদের এই তোপে রীতিমতো বিপাকেই পড়ে যায় বাংলাদেশ। এরপর বাংলাদেশের মিডল অর্ডার ভেঙেছে তাসের ঘরের মতো। ভারতীয় গতি তারকা উমরান মালিকের ভেল্কিতে শান্ত ফিরেন ২১ রান। এরপর অভিজ্ঞ সাকিব-মুশফিকরা ফিরেছেন দলকে হতাশ করেই। 

ওয়াশিংটন সুন্দররের ঘূর্ণিতে আফিফও ফিরে যান রানের খাতা খোলার আগে। তাতেই ৬৯ রানে ৬ উইকেট হারিয়ে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। এরপর ধ্বংসস্তূপ থেকে বাংলাদেশকে টেনে তোলার দায়িত্ব পালন করেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদী মিরাজ। দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটিতে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে বাংলাদেশ। 

এরপর সময় যত গড়িয়েছে দু'জনেই বাড়িয়েছেন রানের চাকা। তুলে নেন হাফ সেঞ্চুরিও৷ গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট। এই জুটিতে ভর করেই দলীয় দুইশ পার করে বাংলাদেশ। হাফ সেঞ্চুরিত তুলে দ্রুতই রান তুলে রিয়াদ ছুটছিলেন শতকের দিকে, তবে ব্যক্তিগত ৭৭ রানে উমরান মালিকের বলে রাহুলের দুর্দান্ত ক্যাচে পরিণত হয়ে ফিরেন। 

তাতেই ভাঙে সপ্তম উইকেট জুটিতে মিরাজের সঙ্গে রেকর্ড ১৪৭ রানের জোট। এরপর নেমেই আগ্রাসী ব্যাট করেন নাসুম আহমেদ। অন্যদিকে মিরাজ ছিলেন বিধ্বংসী। শেষ দিকে এই দু'জন গড়েন ২৩ বলে ঝড়ো পঞ্চাশোর্ধ রানের জোট৷ তাতেই ২৭২ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। ইনিংসের শেষ বলে ১ রান নিয়ে, ওয়ানডে ক্যারিয়ারের প্রথম শতকের দেখা পান মিরাজ। ৮ চার ও ৪ ছক্কায় ৮৩ বলে তিনি অপরাজিত থাকেন ১০০ রান করে। ১১ বলে নাসুম করেন ১৮ রান। 

ভারতের পক্ষে তিনটি উইকেট নেন ওয়াশিংটন সুন্দর। দুটি করে উইকেট শিকার করেন উমরান মালিক ও মোহাম্মদ সিরাজ। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।