ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মিরাজের সেঞ্চুরি ও রিয়াদের ব্যাটে লড়াকু পুঁজি বাংলাদেশের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২২ ০৩:১৬

১৪৭ রানের জুটি গড়েন মিরাজ-রিয়াদ। গেটি ইমেজ ১৪৭ রানের জুটি গড়েন মিরাজ-রিয়াদ। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে প্রথম ইনিংসে মুদ্রার দুই পিঠই দেখেছে টাইগার ব্যাটাররা। শুরুতে ভারতীয় বোলারদের তোপে চাপে পড়লেও, খাদের কিনারা থেকেই দলকে টেনে তুলেছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও গত ম্যাচের নায়ক মেহেদী মিরাজ। তাতেই লড়াই করার পুঁজি পেয়েছে বাংলাদেশ। 

দ্বিতীয় ওয়ানডেতে এদিন শুরু থেকেই টাইগারদের চেপে ধরে ভারত। ভারতীয় বোলারদের বোলিং তোপে দাঁড়াতেই পারেনি টাইগারদের টপ-অডার। দলীয় ৬৯ রানেই ৬ উইকেট হারায় বাংলাদেশ। এরপর খাদের কিনারা থেকে দলকে টেনে তুলেন অভিজ্ঞ ব্যাটার মাহমুদউল্লাহ রিয়াদ এবং মেহেদী হাসান মিরাজ। 

দু'জনের অসাধারণ নৈপুণ্যে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। দু'জন মিলে গড়েন ১৪৭ রানের জোট। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৭১ রান সংগ্রহ করে বাংলাদেশ। ক্যারিয়ার সেরা ইনিংস খেলে ১০০ রানে অপরাজিত থাকেন মিরাজ। রিয়াদের ব্যাট থেকে আসে ৭৭ রান। ভারতের জয়ের জন্য দরকার ২৭২ রান।

টস জিতে এদিন ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক লিটন দাস। কিন্তু অধিনায়কের সিদ্ধান্তকে ভুল প্রমাণ করতে টাইগার ব্যাটাররা খুব একটা সময় নেয়নি। দলীয় ১১ রানে বিজয়ের বিদায়ে ভাঙে টাইগারদের উদ্বোধনী জুটি। বিজয়ের বিদায়ের পর তার দেখানো পথে হাঁটেন অধিনায়ক লিটন দাসও। সিরাজের দ্বিতীয় শিকার হয়ে লিটন ফিরেন ৭ রান করে। 

শুরুতেই ভারতীয় বোলারদের এই তোপে রীতিমতো বিপাকেই পড়ে যায় বাংলাদেশ। এরপর বাংলাদেশের মিডল অর্ডার ভেঙেছে তাসের ঘরের মতো। ভারতীয় গতি তারকা উমরান মালিকের ভেল্কিতে শান্ত ফিরেন ২১ রান। এরপর অভিজ্ঞ সাকিব-মুশফিকরা ফিরেছেন দলকে হতাশ করেই। 

ওয়াশিংটন সুন্দররের ঘূর্ণিতে আফিফও ফিরে যান রানের খাতা খোলার আগে। তাতেই ৬৯ রানে ৬ উইকেট হারিয়ে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। এরপর ধ্বংসস্তূপ থেকে বাংলাদেশকে টেনে তোলার দায়িত্ব পালন করেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদী মিরাজ। দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটিতে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে বাংলাদেশ। 

এরপর সময় যত গড়িয়েছে দু'জনেই বাড়িয়েছেন রানের চাকা। তুলে নেন হাফ সেঞ্চুরিও৷ গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট। এই জুটিতে ভর করেই দলীয় দুইশ পার করে বাংলাদেশ। হাফ সেঞ্চুরিত তুলে দ্রুতই রান তুলে রিয়াদ ছুটছিলেন শতকের দিকে, তবে ব্যক্তিগত ৭৭ রানে উমরান মালিকের বলে রাহুলের দুর্দান্ত ক্যাচে পরিণত হয়ে ফিরেন। 

তাতেই ভাঙে সপ্তম উইকেট জুটিতে মিরাজের সঙ্গে রেকর্ড ১৪৭ রানের জোট। এরপর নেমেই আগ্রাসী ব্যাট করেন নাসুম আহমেদ। অন্যদিকে মিরাজ ছিলেন বিধ্বংসী। শেষ দিকে এই দু'জন গড়েন ২৩ বলে ঝড়ো পঞ্চাশোর্ধ রানের জোট৷ তাতেই ২৭২ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। ইনিংসের শেষ বলে ১ রান নিয়ে, ওয়ানডে ক্যারিয়ারের প্রথম শতকের দেখা পান মিরাজ। ৮ চার ও ৪ ছক্কায় ৮৩ বলে তিনি অপরাজিত থাকেন ১০০ রান করে। ১১ বলে নাসুম করেন ১৮ রান। 

ভারতের পক্ষে তিনটি উইকেট নেন ওয়াশিংটন সুন্দর। দুটি করে উইকেট শিকার করেন উমরান মালিক ও মোহাম্মদ সিরাজ। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।