ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ত্রিদেশীয় সিরিজ খেলে অবসর, মাহমুদউল্লাহর প্রত্যাখ্যান

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২ ২১:৫৮

মাহমুদউল্লাহ রিয়াদ৷ ছবি সংগৃহীত মাহমুদউল্লাহ রিয়াদ৷ ছবি সংগৃহীত

স্পেশাল করেসপন্ডেন্ট: গত মঙ্গলবার মিরপুর স্টেডিয়ামে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, দলে জায়গা না দিতে পারলেও মাহমুদউল্লাহ রিয়াদকে সম্মানজনক বিদায়ের সুযোগ করে দেয়া হবে। মাঠ থেকে বিদায় বলার সুযোগ পাবেন মাহমুদউল্লাহ, এই সম্মান তাকে দেয়া হবে।


বোর্ড সভাপতির বক্তব্য অটুট ছিল, সত্যিই সাবেক এ অধিনায়ককে সম্মানিত হওয়ার সুযোগ দিয়েছিল বিসিবি। প্রস্তাব দেয়া হয়েছিল আনুষ্ঠানিক অবসরের। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন মাহমুদউল্লাহ।


গত বছর টি-২০ বিশ্বকাপে বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন তিনি। এক বছর পর টি-২০ দল থেকেই বাদ পড়লেন তিনি। তাকে ছাড়াই গতকাল বিশ্বকাপের দল ঘোষণা করেছে বিসিবি। দল থেকে ছিটকে পড়লেও এই ফরম্যাট থেকে অবসর নেননি মাহমুদউল্লাহ।


বয়সের ঘর ৩৬ স্পর্শ করেছে। মাঠেও আত্মবিশ্বাসী মনে হচ্ছিল না তাকে। ফিল্ডিংয়ে তাকে আড়াল করতে হচ্ছিল। ক্যাচ ছাড়ছেন নিয়মিত। ব্যাটিংয়ে পারছেন না দলের প্রত্যাশা মেটাতে। তাই এশিয়া কাপে দুই ম্যাচে ৫২ রান করলেও সংক্ষিপ্ত সংস্করণে মাহমুদউল্লাহর শেষ দেখে ফেলেছে টিম ম্যানেজমেন্ট, বিসিবি, নির্বাচকরা।


প্রথম ম্যাচে ২৭ বলে ২৫, দ্বিতীয় ম্যাচে ২২ বলে ২৭ রান করেছিলেন মাহমুদউল্লাহ। নিশ্চিতভাবেই তা দলের চাহিদা পূরণ করতে পারেননি। তাই নতুন কাউকে সুযোগ দেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে। এ ফরম্যাটে তাকে আর সুযোগ দেয়ার পক্ষে কেউ নেই।


তবে বাদ দেয়ার আগে অভিজ্ঞ এ ক্রিকেটারকে সম্মান জানাতে চেয়েছিল বিসিবি। ৩৬ বছর বয়সী মাহমুদউল্লাহকে বিশ্বকাপ ও নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের দল চূড়ান্ত করার সময় সেই প্রস্তাবটা দেয়া হয়েছিল।


বিসিবির বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বিসিবি থেকে মাহমুদউল্লাহকে স্পষ্ট করে বলা হয়েছে বিশ্বকাপ দলের চিন্তা-ভাবনায় তিনি নেই। তবে তিনি চাইলে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে খেলে টি-২০ থেকে অবসরের সুযোগ করে দেয়া হবে তাকে। তখন তাকে ত্রিদেশীয় সিরিজের দলে অন্তর্ভুক্ত করা হবে। এই সুযোগ রয়েছে তার সামনে।


কিন্তু বিসিবির এই প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন মাহমুদউল্লাহ। অভিজ্ঞ এ ক্রিকেটার নাকি পারফরম্যান্স দিয়ে দলে ফেরার লড়াই চালিয়ে যেতে চেয়েছেন।


সূত্র জানায়, অন্তত আরও ২ বছর খেলার আশা করছেন তিনি।


মাহমুদউল্লাহ তেমন আশা করতেই পারেন। কিন্তু বাস্তবতা তাকে কতটা সমর্থন করছে। অন্তত আন্তর্জাতিক ক্রিকেট বিবেচনায়, সেটাও ভাবনার বিষয়।


বিসিবি যে তার অধ্যায় শেষ করে ফেলেছে, এটুকু বুঝতে বাকি নেই। এখন এটা মাহমুদউল্লাহও অনুধাবন করতে না পারার কারণ নেই।


বাংলাদেশের হয়ে টি-২০ তে সর্বোচ্চ ১২১ ম্যাচ খেলেছেন মাহমুদউল্লাহ। ২৩.৫৭ গড়ে ২ হাজার ১২২ রান করেছেন তিনি। যেখানে হাফ সেঞ্চুরি ৬টি। ৩৮ উইকেটও রয়েছে তার।


সবমিলিয়ে ২৮৪ টি-২০ ম্যাচ খেলেছেন এই ডানহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান। ২৫.১৫ গড়ে ৫ হাজার ২৫৭ রান করেছেন তিনি। স্ট্রাইক রেট ১১৮.৬৬, সেঞ্চুরি নেই, হাফ সেঞ্চুরি আছে ১৯টি। বোলিংয়ে আছে ১৩১ উইকেট।


আন্তর্জাতিক ক্রিকেটের দরজা যখন এক প্রকার বন্ধই হয়ে গেল, তখন ঘরোয়া ক্রিকেটে মাহমুদউল্লাহর ঝলক ঠিকই দেখা যাবে। তবে অনুজ ও ভায়রা ভাই মুশফিকুর রহিমের মতো মান-সম্মানে ক্ষুদে ফরম্যাটকে বিদায় বললেই হয়তো ভালো করতেন মাহমুদউল্লাহ।


তবে শেষ অব্দি সবচেয়ে সুন্দর সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা একান্তই তার, কারণ ক্যারিয়ার-জীবনটাও তার।

 

-নট আউট/এমজেএ/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।