ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

তীরে এসে তরী ডুবল বাংলাদেশের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২২ ১০:০০

রান উৎসবের ম্যাচে খেই হারাল টাইগার বোলাররা। গেটি ইমেজ রান উৎসবের ম্যাচে খেই হারাল টাইগার বোলাররা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ আরও একবার তীরে এসে তরী ডুবল বাংলাদেশের। উত্তেজনা পূর্ণ ম্যাচে বাংলাদেশকে ২ উইকেটে হারিয়ে বি গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সুপার ফোর নিশ্চিত করল শ্রীলঙ্কা। দুবাইয়ে এদিন বাংলাদেশের করা ১৮৩ রানের জবাবে ৪ বল হাতে রেখেই জয় তুলে নেয় লঙ্কানরা।

লড়াই করার মত বোর্ডে এদিন পর্যাপ্ত পুঁজিই পেয়েছিল বাংলাদেশ। তবে বোলিংয়ের শুরুটা এদিন হয়নি প্রত্যাশামত। রানের পাহাড় টপকাতে গিয়ে লঙ্কানরাও হেঁটেছে বাংলাদেশের পথেই। তবে ক্যাচ মিস আর বাজে ফিল্ডিংয়ের খেসারত ম্যাচ হেরেই দিতে হয়েছে বাংলাদেশকে।

১৮৪ রানের টার্গেট তাড়া করতে নেমে, ইনিংসের দ্বিতীয় ওভারেই সাজঘরে ফিরতে পারতেন লঙ্কান ওপেনার কুশল মেন্ডিস। তবে তাসকিনের করা লাফিয়ে উঠা বলটি আলতো ছুঁয়ে যায় উইকেটের পেছনে দাঁড়ানো মুশফিকুর রহিমের হাতে। তবে সহজ ক্যাচটিই হাতছাড়া করে বসেন তিনি। জীবন পাওয়া কুশল এরপর চড়াও হয়েছেন টাইগার বোলারদের উপর। সাকিবের এক ওভারে তুলেছিলেন ১৭ রান।

লঙ্কান দুই ওপেনার যখন দ্রুতই তুলছি রান, ঠিক তখনই দৃশ্যপটে অভিষিক্ত এবাদত হোসেন। ইনিংসের ৬ষ্ঠ ওভারে বোলিংয়ে এসে তুলে নেন লঙ্কান ওপেনার প্রাথুম নিশাঙ্কাকে। তাতেই ভাঙে লঙ্কানদের ৪৫ রানের ওপেনিং জুটি। এক ওভারে এই পেসার পেসার আসালাঙ্কাকেও। অভিষিক্ত এবাদতের জোড়া আঘাতে ম্যাচে ফিরে বাংলাদেশ। 

এরপর নিজের ব্যাক্তিগত দ্বিতীয় ওভার করতে এসেও সফলতা পান এবাদত। গুনাথিলাকাকে শট বলে কাবু করে ফেরান দলীয় ৬৭ রানের মাথায়। যদিও এই উইকেটে বড় ক্রেডিট ছিল আরেক পেসার তাসকিন আহমেদেরই৷ ফাইন লেগ  থেকে প্রায় ৩০ মিটার দৌড়ে এসে এক হাতে অবিশ্বাস্য এক ক্যাচ ধরেন এই পেসার। পরেই বলেই সাজঘরে ফিরতে পারতেন জীবন পাওয়া কুশল মেন্ডিস। 

এই যাত্রায় ও ভাগ্য সহায় হয় এই ওপেনারের। এবাদতের শট বলে কুশলের গ্লাভস ছুঁয়ে মুশফিকুর গ্লাভস অব্ধি গেলেও, টাইগাররা করেনি জোরালো আবেদন। ফলে ম্যাচের দ্বিতীয় বারের মতো জীবন পান তিনি। এরপর ভয়ংকর হয়ে উঠার আগেই ভানুকা রাজাপাকসের উইকেট তুলে নেন তাসকিন আহমেদ। তবে কুশল মেন্ডিসের ব্যাটে লড়াইয়ে ছিল শ্রীলঙ্কা। তাকে যোগ্য সঙ্গ দেন অধিনায়ক দাসুন শানাকা। 

পঞ্চম উইকেটে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। চার জীবন পাওয়া কুশল মেন্ডিস তুলে নেন দুর্দান্ত হাফ সেঞ্চুরি। এরপর এই ওপেনারকে ফেরান মুস্তাফিজুর রহমান। ৪ চার ও ৩ ছক্কায় কুশল মেন্ডিস খেলেন ৩৭ বলে ৬০ রানের ইনিংস। পরের ওভারেই ওয়ানিন্দু হাসারাঙ্গাকে তুলে নিয়ে বাংলাদেশকে ম্যাচে ফেরান পেসার তাসকিন আহমেদ। শেষ দিকে জয়ের জন্য লঙ্কানদের প্রয়োজন ছিল ৪৩ রান। 

বাংলাদেশের জন্য একমাত্র হুমকি হয়ে দাঁড়ানো, লঙ্কান অধিনায়ক দাসুন শানাকাকে ফিরিয়ে বাংলাদেশকে ম্যাচে ফেরান স্পিনার শেখ মেহেদী৷ ৩ চার ও ২ ছক্কায় ৩৩ বলে ৪৫ করেন লঙ্কান অধিনায়ক। তবে দিনের শুরুর নায়ক এবাদত হোসেন, দিনশেষে বনে যান খলনায়ক। ইনিংসের ১৯তম ওভারে বোলিংয়ে এসে এই পেসার খরচ করেন ১৭ রান। কার্যত সেখানেই ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। এরপর জয়ের জন্য শেখ ওভারে ৮ রান প্রয়োজন হলেও, শেখ মেহেদীর করা ফাইনাল ওভারের প্রথম দুই বলেই তা তুলে নেম অভিষিক্ত আসিথা ফার্নেন্দো। 

ফলে, ৪ বল ও ২ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলঙ্কা। বাংলাদেশের পক্ষে ৫১ রানে ৩ উইকেট নেন পেসার এবাদত হোসেন। ২৪ রানে তাসকিনের শিকার ২ উইকেট।

এর আগে ব্যাট করা বাংলাদেশ স্বীকৃত ওপেনার নাঈম শেখ, এনামুল হক বিজয়কে সাইড বেঞ্চে রেখেই মাঠে নামে। তারা না থাকায় মেহেদী হাসান মিরাজ ও সাব্বির রহমানকে ওপেনিংয়ে পাঠায় বাংলাদেশ। গত টি-২০ বিশ্বকাপের পর ২১তম ম্যাচে ১২তম ওপেনিং জুটি দেখা গেল।

ইনিংসের তৃতীয় ওভারে দলীয় ১৯ রানে সাব্বির (৫) বিদায় নেন। তবে তাদের জুটি ভয়ের স্রোত বইয়ে দেয়নি ড্রেসিংরুমে। 

দুজনই ছিলেন ইতিবাচক। তবে ইনিংসের শুরু থেকেই লঙ্কানদের আক্রমণ করেছেন মিরাজ। তার ব্যাটিংয়েই পাওয়ার প্লে’তে আসে ৫৫ রান। সপ্তম ওভারে হাসারাঙ্গার বলে বোল্ড হন তিনি। ক্যারিয়ার সেরা ২৬ বলে ৩৮ রান (২ চার, ২ ছয়) করেন মিরাজ। এমন ভিত পেয়েও ব্যর্থ মুশফিক (৪)।

সাকিব ২৪ রান করে বোল্ড হয়েছেন। পরে পঞ্চম উইকেটে ৫৭ রানের জুটি গড়ে বাংলাদেশকে লড়াকু স্কোর এনে দেন মাহমুদউল্লাহ-আফিফ। আফিফ ২২ বলে ৩৯ রানের (৪ চার, ২ ছয়) ইনিংস খেলেন। মাহমুদউল্লাহ ২৭ রান করেছেন।

শেষ দিকে মোসাদ্দেক ও তাসকিন জ্বলে উঠেন। শেষ ওভারেই আসে ১৭ রান। মোসাদ্দেক ৯ বলে অপরাজিত ২৪, তাসকিন ৬ বলে অপরাজিত ১১ রান করেন। শ্রীলঙ্কার চামিকা করুনারত্নে, হাসারাঙ্গা ২টি করে, আসিথা ফার্নান্দো, মাহিশ থিকশানা ও মাদুশঙ্কা ১টি করে উইকেট নেন।

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।