ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

নাজিবের ছক্কা বৃষ্টিতে ভেসে গেল বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩১ আগস্ট ২০২২ ০৯:১৫

ফের আফগানদের কাছে হারল বাংলাদেশ। গেটি ইমেজ ফের আফগানদের কাছে হারল বাংলাদেশ। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ম্যাচে পরিষ্কার ফেভারিট হিসেবেই মাঠে নেমেছিল আফগানরা। বোলিংয়ে সেই ঝাঁজটা দেখিয়েছেন রশিদ-মুজিবরা। বাকিদের অসহায় আত্নসমর্পণের দিনে একাই লড়েন মোসাদ্দেক সৈকত। খেলেছিলেন ৪৮ রানের আনবিটেন ইনিংস। তাতেই বাংলাদেশ পেয়েছিল ১২৭ রানের পুঁজি। জবাবে সাকিব-মোসাদ্দেকদের স্পিনে চাপেই পড়েছিল আফগানরা। তবে শেষ দিকে নাজিবুল্লাহ জাদরানের ঝড়ে ৭ উইকেটের জয় পায় আফগানিস্তান। এই জয়ে প্রথম দল হিসেবে সুপার ফোর নিশ্চিত করল মোহাম্মদ নাবীর দল।

১২৮ রানের টার্গেট আপাতদৃষ্টিতে সহজ মনে হলেও, শারজায় আফগান স্পিনারদের তাণ্ডব রেখেছিল ছাপ। আফগান ইনিংসের শুরুটাও টাইগার স্পিনাররা করেছিলেন দুর্দান্ত। একপাশ থেকে সাকিবের নিয়ন্ত্রিত বোলিং, অন্যপ্রাশে সেটাকে আরও চাপে পরিণত করেন মেহেদিরা। ফলাফলও তাই আসে দ্রুত। রানের চাপে পড়ে সাকিব উড়িয়ে মারতে গিয়ে স্ট্যাম্পিং হয়ে ফিরেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। 

এরপর জাজাই-ইব্রাহিমের ব্যাটে শুরুর চাপ সামাল দেওয়ার চেষ্টা করে আফগানরা। সেই তাদেরকে সেই সুযোগটা করতে দেয়নি টাইগার বোলাররা। দলীয় ৪৫ রানের মাথায় মোসাদ্দেক সৈকত ফেরান আরেক ওপেনার হজরতউল্লাহ জাজাইকে। প্রায় দশ মাস পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নেমে প্রথম ওভারেই সাফল্য পান মোহাম্মদ সাইফউদ্দিন। দলীয় ৬০ রানের মধ্যেই আফগানদের ৩ উইকেট তুলে নিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ। 

জয়ের জন্য শেষ ৬ ওভারে আফগানিস্তানের প্রয়োজন ছিল, ওভার প্রতি প্রায় ১১ করে রান। ইনিংসের ১৫তম ওভারে, দুই চারে তাসকিনের ওই ওভারেই ইব্রাহিম জাদরান তোলেন ১১ রান। এরপরও ম্যাচের লাগাম ছিল বাংলাদেশের হাতে। ১৬তম ওভার করা শেখ মেহেদি খরচ করেন ৯ রান। জয়ের জন্য তখনও আফগানিস্তানের প্রয়োজন ছিল ৪৩ রান। ঠিক তখনই পাশার দানটা উলটে দেন আফগান তারকা নাজিবুল্লাহ জাদরান।

অফ-ফর্মে ভুগতে থাকা মুস্তাফিজের ১৭তম ওভারে, ইনফর্ম এই ব্যাটার দুই ছক্কায় নেন ১৭রান। পরের ওভারে বোলিংয়ে এসে সাইফউদ্দিন বিলিয়ে দেন ২২ রান। কার্যত সেখানেই ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। এরপর মোসাদ্দেক ছক্কা হাঁকিয়ে ৯ বল বাকি থাকতেই দলের জয় নিশ্চিত করেন নাজিবুল্লাহ জাদরান। লঙ্কানদের হারানোর পর, বাংলাদেশকে হারিয়ে গ্রুপ ‘বি’ থেকে সবার আগে সুপার ফোরে আফগানরা। ১ চার ও ৬ ছক্কায় ১৭ বলে ৪৩ রানের বিধ্বংসী ইনিংস খেলেন নাজিবুল্লাহ জাদরান। ৪ চারে ৪১ বলে ইব্রাহিম খেলেন ৪২ রানের দায়িত্বশীল ইনিংস।

বাংলাদেশের পক্ষে সাকিব, মোসাদ্দেক ও সাইফউদ্দিন নেন ১টি করে উইকেট।

টস জিতে ব্যাটিং করা বাংলাদেশকে শুরুতেই চেপে ধরে আফগানিস্তান। পাওয়ার প্লে’র ৬ ওভারে ২৮ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ। নাঈম শেখ, বিজয়, সাকিব মুজিবের শিকার হন। ক্যারম বলে ফুটওয়ার্ক ছাড়া শট খেলতে গিয়ে বোল্ড হন নাঈম, সাকিব। বিজয় এলবির ফাঁদে পড়েন সুইপ খেলতে গিয়ে। ১৪ বলে ৫ রান করেন বিজয়।

বিজ্ঞাপন

উইকেটের পতনের ধারা থামেনি পাওয়ার প্লে’র পরও। এবার রশিদ খানের ভেল্কিতে ফিরেন মুশফিক ও আফিফ। দুজনই এলবির ফাঁদে পড়েন। ৫৩ রানে ৫ উইকেট পতনের পর মাহমুদউল্লাহ- মোসাদ্দেক ৩৬ রানের জুটি গড়েন। মাহমুদউল্লাহ রশিদের শিকার হন দলীয় ৮৯ রানে। তিনি ২৭ বলে ২৫ রান করেন।  

পরে মোসাদ্দেক, শেখ মেহেদী ৩৮ রানের জুটি গড়েন। তাতেই একশো পার হয় বাংলাদেশের স্কোর। মোসাদ্দেক ৩১ বলে ৪৮ রান করে অপরাজিত ছিলেন। শেখ মেহেদী ১২ বলে ১৪ রান করেন। সাকিব ১১, নাঈম ৬, মুশফিক ১ রান করেন।

আফগানদের পক্ষে মুজিব ৩টি, রশিদ ৩টি করে উইকেট পান।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।