ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় বললেন অলক কাপালি

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩০ আগস্ট ২০২২ ০৪:১৭

অলক কাপালি। ছবি সংগৃহীত অলক কাপালি। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ গল্পটা ২০০৩ সালের। সেই বছরের ২৯ অগাস্ট পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে হ্যাট্রিক করেছিলেন অলক কাপালি। এই সংস্করণে এমন কীর্তিতে তিনি ছিলেন বাংলাদেশীদের মধ্যে প্রথম। ক্রিকেট ক্যারিয়ারের মধুর স্মৃতির দিনেই প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন এই অলরাউন্ডার।

 

তরুণ ক্রিকেটারদের সুযোগ তৈরী, নিজ পরিবারকে সময় দিতে এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে ফেসবুক পোস্টে জানিয়েছেন তিনি। নিজের পেজে কাপালি লিখেছেন, আমি দীর্ঘ দুই দশকের বেশি সময় ধরে প্রথম প্রেণীর ক্রিকেট খেলে আসছি। তরুণ ক্রিকেটারদের সর্বোচ্চ পর্যায়ে উঠে আসার জন্য এবং আমার পরিবারকে বেশী সময় দেওয়ার লক্ষ্যে আমি প্রথম শ্রেণীর ক্রিকেট থেকে অবসর গ্রহণের সিদ্ধান্ত নিয়েছি।

 

প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় বললেও লিমিটেড ওভার ক্রিকেট চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন কাপালি। পোস্টে লিখেছেন, আমি ২০২২/২৩ মৌসুম থেকে শুধুমাত্র লিমিটেড ওভার ক্রিকেট ( ওডিআই, টিটুয়েন্টি ইত্যাদিতে) অংশগ্রহণ করবো। আমি বৃহত্তর সিলেটের ক্রিকেটের সর্বাঙ্গীন সফলতা কামনা করছি। সিলেটের ক্রিকেটের উন্নয়নের জন্য যেকোনো সহায়তার জন্য আমি সাধ্যমত চেষ্টা করবো প্রতিশ্রুতি ব্যক্ত করছি।

প্রথম শ্রেণির ক্রিকেটে ১৭২ ম্যাচে ২৮৫ ইনিংস ব্যাট করে অলকের সংগ্রহ ৯,১৩৮ রান। সেঞ্চুরি রয়েছে ২০টি, ফিফটি সংখ্যা ৩৭। ২২৮ সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। উইকেট ২২৭টি। ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ৭ বার।

জাতীয় দলের হয়ে ২০০৬ সালে টেস্ট এবং ২০১১ সালে খেলেছিলেন শেষ ওডিআই ও টি-টোয়েন্টি। 

 

-নট আউট/এমআরএস

 

 

 



 

যা ছিল এই সংস্করণে প্রথম কোন বাংলাদেশ প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে টেস্টে হ্যাট্রিক করেছিলেন অলক কপালি। 

হাতে তিনি ডানহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান এবং ডানহাতি লেগ ব্রেক বোলার। বাংলাদেশী ক্রিকেট খেলোয়াড়দের মধ্যে তিনিই প্রথম টেস্ট ক্রিকেটে হ্যাট্রিক লাভ করেছিলেন। ২৯ আগস্ট, ২০০৩ তারিখে পাকিস্তানের বিপক্ষে ৩ টেস্ট সিরিজের ২য় টেস্টে তিনি হ্যাট্রিক লাভ করেন।



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।