ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ডমিঙ্গোর ফিলোসফি বাংলাদেশের সঙ্গে মানানসই নয়: সুজন

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২১ আগস্ট ২০২২ ০৮:১০

খালেদ মাহমুদ সুজন। ফাইল ছবি খালেদ মাহমুদ সুজন। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ ২০১৯ সালে এই আগস্টেই কোচ হয়ে বাংলাদেশে এসেছিলেন রাসেল ডমিঙ্গো। যদিও রাসেল ডমিঙ্গো হতে চেয়েছিলেন বাংলাদেশ ‘এ’ দলের কোচ। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাকে বসিয়ে দেয় হেড কোচের চেয়ারেই। এরপর থেকেই নানা আলোচনা-সমালোচনার মধ্য দিয়েই পার করতে হয়েছে এই প্রোটিয়াকে।

সময়ের সঙ্গে রাসেল ডমিঙ্গো নিজের অবস্থান করেছেন আরো সুদৃঢ়। তবে আখেরে লাভ হয়নি দেশের ক্রিকেটের। ওয়ানডেতে তুলনামূলক সেরা ক্রিকেট খেললেও, ডমিঙ্গোর অধিনে যাচ্ছেতাই অবস্থা বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টির পারফরম্যান্স। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার ষোলকলা পূর্ণ করেছে টাইগাররা। কদিন আগেই খর্ব শক্তির জিম্বাবুয়ের কাছে হেরে বসেছে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ। 

যার কারণে এবার নড়েচড়ে বসেছে বিসিবি। গুঞ্জন উঠেছে, শীগ্রই চাকরি হারাতে যাচ্ছেন রাসেল ডমিঙ্গো। আসন্ন এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকালে ডমিঙ্গো থাকছেন কিনা টাইগারদের হেড কোচের চেয়ারে, এই নিয়েই আপাতত গরম দেশের ক্রিকেট। এরই মাঝে টি-টোয়েন্টি দলে কনসালটেন্ট হিসেবে দলের সঙ্গে যুক্ত হচ্ছেন ভারতীয় কোচ শ্রীধরন শ্রীরাম। 

এদিকে আজ (শনিবার) গণমাধ্যমের মুখোমুখি হয়ে খালেদ মাহমুদ সুজন কথা বলেছেন রাসেল ডমিঙ্গোর প্রসঙ্গে। তবে এদিন সুজন নিশ্চিত করেছেন আপাতত হেড কোচের ভূমিকাতেই দেখা যাবে ডমিঙ্গোকে। তিনি বলেছেন,‘রাসেলের সাথে ওভাবে কথাই হয়নি। সে অনেক প্রফেশনাল। যেহেতু বাংলাদেশ দলে একজন হেড কোচ আছেন, তাই আমরা তো কোন হেড কোচ নিয়োগ দিচ্ছি না। আমরা শ্রীরামকে টেকনিক্যাল কনসালটেন্ট হিসেবে আনছি। বিসিবি কাকে কোন পজিশনে রাখবে সেটা বিসিপি কল করবে। তবে রাসেল এ বিষয়ে কোন কিছুই বলেনি আমি তার সাথে যতদিন কাজ করেছি বা যতটুকু জানি সে যথেষ্ট পজিটিভ হিউম্যান বিং। আশা করছি বড় তার সঙ্গে এই বিষয়ে কথা বলবে। আজকে তার সঙ্গে কথা বলার একটা সুযোগ আছে। তাই আমার মনে হয় না এটা কোন বড় বিষয়।’

এদিকে সুজন মনে করেন রাসেল ডমিঙ্গোর চিন্তাভাবনা বাংলাদেশ ক্রিকেটের জন্য আদর্শ নয়। আর এই সত্য মেনেই, নতুন করে কনসালটেন্ট নিয়োগ দিয়েছে বিসিবি। সুজন আরও বলেছেন, ‘দেখেন প্রত্যেকটা মানুষেরই আলাদা আলাদা চিন্তাভাবনা থাকে। আমার ফিলোসফি আলাদা এবং আপনার ফিলোসফি দুইটা আলাদা। ঠিক তেমনি কোচের ফিলোসফি ও আলাদা।সত্যি বলতে, তবে ওর ফিলোসোফি যেটা সেটা হয়তো বা আমাদের সঙ্গে ম্যাচ করছে না। এটা তো আসলে কথা বলে হবে না। বোঝাই যাচ্ছে যে আমরা টি-টোয়েন্টিতে পারফর্ম করতে পারছি না। সুতরাং দেশের জন্য, ক্রিকেটের জন্য, যদি ডিফারেন্ট ফিলোসফি আসে তাহলে অসুবিধা কি। এসব চিন্তা ভাবনা সুতরাং দেখা যাক কি হয়।।’

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।