ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বিধ্বংসী মিরাজ-শরিফুল, ক্যারিবীয়রা ছুঁড়ল চ্যালেঞ্জিং টার্গেট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১১ জুলাই ২০২২ ১১:০৯

১৪৯ রান তুলেছে ক্যারিবীয়রা। ছবি: গেটি ইমেজ ১৪৯ রান তুলেছে ক্যারিবীয়রা। ছবি: গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ওয়েস্ট ইন্ডিজ সফরে এসে টানা হারে, পিঠটা দেওয়ালেই ঠেকেছিল বাংলাদেশ দলের। ঘুরে দাঁড়াতে তাই জয়ের কোন বিকল্প ছিল না বাংলাদেশের জন্য। টেস্ট ও টি-টোয়েন্টিতে ভরাডুবির পর, ওয়ানডে সিরিজটাই ছিল বাংলাদেশ দলের একমাত্র সম্ভব। গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে আজ (১০ জুলাই) থেকে শুরু হয়েছে তিন ম্যাচের সিরিজটাও।

গায়ানায় প্রথম ওয়ানডেতেও বৃষ্টি এসে বাগড়া দেওয়ায়, নির্ধারিত সময়ের পর প্রায় ঘণ্টা দুয়েক অপেক্ষায় থাকতে হয়েছে বাংলাদেশকে। যার কারণে উইকেটটা হয়ে যায় অনেকটা স্লো এবং লো। তাই এদিন টস জিতে, ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিতে দ্বিতীয়বার ভাবনাচিন্তা করেনি টাইগার অধিনায়ক তামিম ইকবাল খান। বোলিংয়ে নেমে বোলাররাও অধিনায়কের আস্থার প্রতিদান দিয়েছেন সুনিপুণভাবে। তাতেই ৪১ ওভারের ম্যাচে ক্যারিবীয়রা তুলেছে ৯ উইকেটে ১৪৯রান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে শরিফুল নিয়েছেন চারটি উইকেট, মিরাজের শিকার তিনটি।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে এদিন টস হেরে ব্যাট করতে নামে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ইনিংসের দ্বিতীয় ওভারেই স্বাগতিকরা হারায় ইনফর্ম শাই হোপের উইকেট। নিজের ব্যাক্তিগত প্রথম বলেই এই ওপেনারকে বোল্ড করেন মুস্তাফিজুর রহমান। এরপর স্বাগতিকদ্রর ছেপে ধরে টাইগার বোলাররা। নাসুম-মিরাজদের নিয়ন্ত্রিত বোলিংয়ে রান তুলতেই হিমশিম খায় ক্যারিবীয়রা। তাতেই চাপে পড়ে ওপেনার কাইল মায়ার্সের উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। 

দুই ওপেনারকে হারিয়ে পঞ্চাশ পার করা উন্ডিজের শিবিরে, এরপর জোড়া ধাক্কা দেন পেসার শরিফুল ইসলাম। পরপর দুই বলে দুই সেট ব্যাটার ব্র‍্যান্ডন কিং ও শামরাহ ব্রুকসকে ফেরান তিনি। কিং ফিরেন ৮ রানে, ব্রুকসের ব্যাট থেকে আসে দলীয় সর্বোচ্চ ৩৩ রান। চার উইকেট হারিয়ে চাপে পড়া ওয়েস্ট ইন্ডিজ এরপর আর ম্যাচে ফিরতে পারেনি। টাইগার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারায় তারা। হাল ধরতে পারেনি অধিনায়ক নিকোলাস পুরান কিংবা রভম্যান পাওয়েলরা।

দলীয় একশ পার করার আগেই ৭ উইকেট হারিয়ে বিপাকে পড়ে ক্যারিবীয়রা। এরপর দলীয় ১১০ রানের মাথায় ফের জোগা আঘাত হানেন শরিফুল ইসলাম। ৯ উইকেট হারানো ক্যারিবীয়দের অল্পতেই গুটিয়ে দিতে পারত বাংলাদেশ, কিন্তু শেষদিকে ফিল্ডিংয়ে একাধিক সহজ ক্যাচ মিস করে বাংলাদেশের ফিল্ডাররা। তাতেই দশম উইকেটে অবিচ্ছিন্ন ৩৯ রানের জুটি গড়েন জেইডেন সিলস ও অ্যান্ডারসন ফিলিপ। শেষ পর্যন্ত নির্ধারিত ৪১ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪৯ রান করে ক্যারিবীয়রা। ৩৪ রানে ৪ উইকেট নেন শরিফুল, ৩৬ রান খরচ করে মিরাজ নেন ৩টি উইকেট। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।