ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

সাকিবের অনন্য কীর্তি, ক্যারিবীয়দের জয় ৩৫ রানে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৪ জুলাই ২০২২ ১৩:২৯

সাকিব খেলেন ৬৮ রানের ইনিংস। ছবি: গেটি ইমেজ সাকিব খেলেন ৬৮ রানের ইনিংস। ছবি: গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ডমিনিকার উইন্ডসর পার্কে সিরিজের দ্বিতীয় টি-২০ তে ক্রিকেটপ্রেমীদের চার-ছয়ের পরিপূর্ণ বিনোদন উপহার দিয়েছে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। ক্যারিবিয়ানদের কাছে রোববার পাওয়ার হিটিংয়ের শিকার হয়েছে বাংলাদেশ। বেধড়ক পিটুনিই পড়েছে সাকিব আল হাসান, তাসকিন আহমেদের উপর। বিশেষ করে রোভম্যান পাওয়েল, ২২ গজে যেন রুদ্রমূর্তি ধারণ করেন তিনি। বাংলাদেশের বোলারদের তুলোধুনো করেন তিনি।

রান সহায়ক উইকেটে ব্র্যান্ডন কিং ও রোভম্যান পাওয়েলের হাফ সেঞ্চুরিতে ৫ উইকেটে ১৯৩ রান তুলেছে আগে ব্যাট করা ওয়েস্ট ইন্ডিজ। 

জবাবে বাংলাদেশের ইনিংসে ঘটেছে ঠিক তার উল্টোটাই। ক্যারিবিয়ানরা যেখানে করেছে ছক্কার উৎসব, সেখানে টাইগাররা ব্যাটাররা রান তুলতেই যেন হিমশিম খেয়েছে। শুরুতেই দুই ওপেনারকে হারিয়ে, এদিন রান পাহাড়কে পর্বত সমান কঠিন বানিয়ে ফেলে বাংলাদেশ। এরপর আফিফ কিছুটা চেষ্টা করলেও, অন্যপ্রান্তে সাকিব খেলেন অনেকটা ওয়ানডে মেজাজে। তাতেই জয় থেকে দূরে সরে যায় টাইগাররা। হাফ সেঞ্চুরি তুলে শেষ দিকে সাকিব খোলস থেকে বের হলেও লাভ হয়নি কোন। ৩৫ রানের হার নিয়েই মাঠ ছাড়তে হয় সফরকারীদের। ম্যাচ হারলেও দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টি-টোয়েন্টিতে সাকিব স্পর্শ করেন দুই হাজার রানের গণ্ডি। 

ক্যারিবীয়দের পাহাড় ডিঙাতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই দুই ওপেনার লিটন দাস (৪) ও এনামুল হক বিজয়ের (৩) উইকেট হারায় বাংলাদেশ। পরপর দুই বলেই এই দুই ওপেনারকে ফেরান ক্যারিবীয় পেসার ওবেদ ম্যাককয়। এরপর অধিনায়ক রিয়াদও সাজঘরে ফিরেন দ্রুত। তৃতীয় উইকেটে দলের হাল ধরেন আফিফ হোসেন ও সাকিব আল হাসান। দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। তবে ক্যারিবীয়দের রান পাহাড়ে সঙ্গে পাল্লা দিয়ে, রান তুলতে না পারায় ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। 

২৭ বলে ৩৪ রান করা আফিফের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর দলীয় একশ পার করার আগেই নুরুল হাসান সোহানের উইকেট হারায় বাংলাদেশ। শেষ দিকে একাই লড়ে যান সাকিব। ৪৪ বল খেলে তুলে নেন হাফ সেঞ্চুরিও। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৮ রানের বেশি তুলতে পারেনি বাংলাদেশ। ফলে ৩৫ রানের জয়ে সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা। ৫ চার ও ৩ ছক্কায় ৫২ বলে অপরাজিত ৬৮ রানের ইনিংস খেলে সাকিব গড়েছেন অন্যন্য কীর্তি। 

মাহমুদউল্লাহ রিয়াদের পর টি-টোয়েন্টিতে এদিন দ্বিতীয় বাংলাদেশি হিসেবে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। সেই সাথে প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবেও টি-টোয়েন্টিতে দুই হাজার রানের পাশাপাশি, একশ উইকেট নেওয়ার কীর্তি এখন সাকিবের দখলে।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে দুই উইকেট করে শিকার ওবেদ ম্যাককয় ও রোমারিও শেইফার্ড। আকিল হোসেন ও ওডেন স্মিথের শিকার একটি করে উইকেট। 

এর আগে টসে হেরে এদিন বোলিং করে বাংলাদেশ। প্রথম ওভারে ১৪ রান নিয়ে কাইল মেয়ার্স স্বাগত জানান তাসকিনকে। তিন মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে তার প্রত্যাবর্তনটা বিষাদে ঢেকে গেছে। ৩ ওভারে ৪৬ রান দিয়ে উইকেট শূন্য তিনি।

ইনিংসের দ্বিতীয় ওভারে মেয়ার্সকে বোল্ড করেন মেহেদী হাসান। নিজের দ্বিতীয় বলে ব্রুকসকে ফেরান সাকিব। ২৬ রানে ২ উইকেট হারানো উইন্ডিজরা পাওয়ার প্লে’ তে তুলেছে ৪৬ রান। মেয়ার্স ১৭, ব্রুকস শূন্য রানে আউট হন।

অধিনায়ক নিকোলাস পুরান ও ব্র্যান্ডন কিংয়ের ৭৪ রানের জুটি থামান মোসাদ্দেক। ব্রেক থ্রু এনে দেন দলকে। কিন্তু মেডেন উইকেট নিলেও নিজের দ্বিতীয় ওভারটি করা হয়নি মোসাদ্দেকের। ইনিংসের ১৩তম ওভারে পুরানকে ফেরান তিনি। পুরান ৩৪ রান করেন।

তারপরই শুরু হয় পাওয়েলের ব্যাটিং ঝড়। সাকিবের করা ১৬তম ওভারে তিন ছক্কা, এক চারে ২৩ রান তোলেন তিনি। পরের ওভারে তাসকিনকে মেরেছেন দুটি ছক্কা ও একটি চার। ওই ওভারে আসে ২১ রান। ২ ওভারে ৪৪ রান তুলে স্বাগতিকরা।

শরীফুলের ১৮তম ওভারের প্রথম বলে ব্র্যান্ডন কিং আউট হন। তিনি ৪৩ বলে ৫৭ রান (৭ চার, ১ ছয়) করেন। ৬৩ রানের জুটি ভাঙে ব্র্যান্ডন কিং ও পাওয়েলের। ২০ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। শেষ ওভারে উইকেট পেলেও শরীফুল দুই ছক্কায় ১৭ রান দিয়েছেন। ২৮ বলে অপরাজিত ৬১ রান করেন আইপিএলে দিল্লির হয়ে খেলা পাওয়েল। যেখানে ছিল ২টি চার ও ৬টি ছক্কা।   

বাংলাদেশের শরীফুল ২টি, সাকিব, মেহেদী, মোসাদ্দেক ১টি করে উইকেট নেন।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।