ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

রান তোলায় ব্যর্থ, রান দেয়ায় উদারহস্ত

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ২৫ জুন ২০২২ ২৩:৩৯

তামিম ইকবাল৷ ছবি সংগৃহীত তামিম ইকবাল৷ ছবি সংগৃহীত

স্পেশাল করেসপন্ডেন্ট: অ্যান্টিগা টেস্টের তুলনায় বাংলাদেশের ব্যাটিংয়ের উন্নতি হয়েছে সেন্ট লুসিয়ায়। বাংলাদেশ দল এমন দাবি করতেই পারে। ড্যারেন স্যামি ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ২৩৪ রান করেছে সফরকারীরা। ৬৪.২ ওভার ব্যাটিং করেছে টাইগাররা।

তারপরও ম্যাচের প্রেক্ষাপট, উইকেট বিবেচনায় বাংলাদেশের স্কোরটা পর্যাপ্ত হয়নি। অন্তত প্রথম দিনের শেষ বিকেলে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং তারই প্রমাণ দিচ্ছে।

কারণ পড়ন্ত বিকেলের ১৬ ওভার বোলিং করেও ক্যারিবিয়ানদের ওপেনিং জুটি ভাঙতে পারেনি বাংলদেশ দল। বরং দ্রুতলয়ে বিনা উইকেটে ৬৭ রান তুলেছে স্বাগতিকরা। তাদের রান রেট ছিল ৪.১৮।


প্রথম দিনের খেলা শেষে তামিম ইকবাল বলেছেন, প্রথম ইনিংসে বাংলাদেশ পর্যাপ্ত রান করতে পারেনি। ৩০০ থেকে ৩২০ রান করা উচিত ছিল। রান কম করলেও রান দেয়ায় উদারহস্ত ছিল বাংলাদেশ। বাঁহাতি এ ওপেনারের মতে, বল হাতে প্রথম দিনেই ২০-২৫ রান বেশি দিয়েছে টাইগাররা।


উইকেটে অসমান বাউন্স ছিল, যার সুবিধা কাজে লাগিয়েছেন ক্যারিবিয়ান ফাস্ট বোলাররা। ব্যাটসম্যানরা মানিয়ে নিতে সংগ্রাম করেছেন বটে, তারপরও প্রথম ইনিংসে স্কোরটা তিনশোর বেশি হওয়া উচিত ছিল মনে করেন তামিম।


সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘উইকেট টা উঁচু নিচু ছিল কিন্তু আমাদের আরেকটু ভালো ব্যাটিং করা উচিৎ ছিল। আমরা যদি ৩০০ বা ৩২০ রান করতাম তাহলে ভালো স্কোর হত। কারণ খানিক উইকেট উঁচু নিচু ছিল।’


নতুন বলে উইকেট নিতে পারেননি এবাদত-শরীফুল-খালেদরা। জন ক্যাম্পবেল ও ক্রেইগ ব্রেথওয়েটকে টলাতেই পারেননি তারা। উইকেট না পেলেও রান বেশি দেয়ার আক্ষেপে পুড়ছেন তামিম।


অভিজ্ঞ এ ওপেনার বলেছেন, ‘বোলিংয়েও আমরা ২০-২৫ রান বেশি দিয়ে ফেলেছি, এই রানটা কম দিলে আরও ভালো হত। কারণ ওরা যে ধরনের ব্যাটিং করে স্বাভাবিকভাবে এতো দ্রুত রান তোলে না। জন ক্যাম্পবেল ছাড়া। আমার কাছে মনে হয় ২০-২৫ রান বেশি দিয়ে দিয়েছি।’


ম্যাচের লাগাম পেতে আজ দ্বিতীয় দিনের প্রথম সেশনে স্বাগতিকদের চেপে ধরতে হবে বাংলাদেশকে। বিশেষ করে বোলারদের নিয়ন্ত্রিত বোলিং করতে হবে। ধৈর্য্য নিয়ে বোলিং করতে হবে, রান আটকাতেই হবে।


তামিম বলেছেন, ‘কালকে সকালের সেশনটা গুরুত্বপূর্ণ হবে কারণ এখানে খুব বেশি সুইং নাই। যেটা লাস্ট টেস্টে ছিল, এই টেস্টে খুব বেশি সুইং নাই। উইকেট সে কারণে খুব গুরুত্বপূর্ণ হবে। আমার কাছে মনে হয় আমাদের একটু ধৈর্য্যের খেলা খেলতে হবে। রানটা আটকে যত তাড়াতাড়ি সম্ভব উইকেট নেওয়া যায়।’

 

-নট আউট/এমজেএ/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।