ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

ম্যাচের প্রথম ২ ঘন্টা সামাল দিতে হবে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৪ জুন ২০২২ ২১:০৪

সাকিব আল হাসান ৷ ছবি সংগৃহীত সাকিব আল হাসান ৷ ছবি সংগৃহীত

স্পেশাল করেসপন্ডেন্ট: সর্বশেষ চার-পাঁচটি টেস্টেই এমনটা হয়েছে। ব্যাটিংয়ে নেমে শুরুর ১-২ ঘন্টাতেই ব্যাকফুটে চলে গেছে বাংলাদেশ দল। ভয়াবহ বিপর্যয়ে ম্যাচের লাগাম তুলে দিয়েছে প্রতিপক্ষের হাতে। যা থেকে আর বের হয়ে আসতে পারেনি দল।


এই অ্যান্টিগা টেস্টেও প্রথম সেশনেই ম্যাচ থেকে কার্যত ছিটকে গেছে বাংলাদেশ। লাঞ্চের পরপরই ১০৩ রানে অলআউট হয়েছে প্রথম ইনিংসে। পরে দ্বিতীয় ইনিংসে ২৪৫ রান করলেও তা হার এড়ানোর জন্য যথেষ্ট ছিল না। একই গল্প মঞ্চায়িত হয়েছে দক্ষিণ আফ্রিকায়, মিরপুর স্টেডিয়ামেও।


সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্টের আগে তাই বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান জোর দিচ্ছেন, ম্যাচের প্রথম ২ ঘন্টার দিকে। ব্যাটিং বা বোলিং হোক, ম্যাচের প্রথম ২ ঘন্টা খুব সতর্ক পদক্ষেপে চলতে হবে। কোনো ধরনের বিপর্যয়ে যেন না পড়তে হয়।


ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘আমাদের কালকের ম্যাচের ফোকাস থাকবে প্রথম দুই ঘণ্টায়। সেটা আমরা ব্যাটিং করি বা বোলিং করি। তারপর থেকে আমাদের ম্যাচের পরিস্থিতি অনুযায়ী খেলতে হবে। প্রথম দুই ঘণ্টা আমরা ভালোভাবে শুরু করার চেষ্টা করব।’ পূর্ব ক্যারিবিয়ানের দ্বীপ সেন্ট লুসিয়ায় এর আগে দুটি টেস্ট খেলেছিল বাংলাদেশ। ২০০৪ সালে এই মাঠে ব্রায়ান লারার দলের বিরুদ্ধে দুর্দান্ত ড্র করেছিল হাবিবুল বাশারের দল।

হাবিবুল, রফিক, পাইলটরা সেঞ্চুরি করেছিলেন। ২০১৪ সালে দ্বিতীয় ম্যাচে উইন্ডিজদের কাছে ২৯৬ রানে হেরেছিল মুশফিকুর রহিমের দল।
সাকিব বলেছেন, হাবিবুল-রফিকদের ১৮ বছর আগের কীর্তি থেকে নেয়ার কিছু নেই। অনেক আগের ম্যাচ, এসব প্রভাব ফেলবে না এই ম্যাচে।

বাঁহাতি এ অলরাউন্ডার বলেন, ‘আগের ম্যাচে যেটা ছিল সেখান থেকে নেওয়ার মতো কিছু আছে বলে আমার মনে হয় না। আমরা গতকাল একটি ট্রেনিং সেশন পার করেছি। আজ লক্ষ্য থাকবে আরেকটা ট্রেনিং সেশন পার করে কালকে ভালোভাবে ম্যাচটা শুরু করতে।’

 

-নট আউট/এমজেএ/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।