ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সফটওয়্যার কিনেছে বিসিবি,ওয়ার্কলোড জানতে পারবে ক্রিকেটাররা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ জুন ২০২২ ২১:২৬

বাংলাদেশ ক্রিকেট দল। ছবি সংগৃহীত বাংলাদেশ ক্রিকেট দল। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ চলতি বছরের শুরু থেকে সর্বোচ্চ ব্যস্ততা কাটাতে হচ্ছে ক্রিকেটারদের। ঘরের মাঠে শ্রীলংকা সিরিজ শেষে ইতমধ্যে সাদা পোষাকের স্কোয়াড উইন্ডিজের উদ্দেশ্যে দেশ ছেড়েছে। টানা ম্যাচ খেলার কারনে তাসকিনের ইনজুরির পর নতুন পরিকল্পনায় হেটেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কেনা এজটেন সফটওয়্যারের মাধ্যমে নিজেদের ওয়ার্কলোড নির্ণয় করতে পারবেন ক্রিকেটাররা।

ইংল্যান্ডের তৈরি এজটেন সফটওয়্যার কিনেছে বিসিবি। অ্যাথলেটদের ওয়ার্কলোড নির্ণয় করে এই সফটওয়্যার। ইংলিশ প্রিমিয়ার লিগ, আইপিএল, মেজর লিগ সকার ও বেসবল লিগের দলগুলো এই সফটওয়্যার ব্যবহার করছে। এটি ব্যবহারের মাধ্যমে ক্রিকেটাররা ভবিষ্যতে সুফল পাবেন বলে আশা করছেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী।


কীভাবে কাজ করে এই সফটওয়্যার? প্রথমে ক্রিকেটারদের কার্যবিবরণী দেওয়া হয়। যেমন, একজন খেলোয়াড় কতক্ষণ মাঠে ছিলেন, কতক্ষণ রানিং করেছেন, বোলার কত ওভার টানা বোলিং করেছেন, কতক্ষণ বিশ্রাম নিয়েছেন, আবার বোলিং করেছেন, কতক্ষণ ব্যাটিং করেছেন, কতক্ষণ ফিল্ডিং করেছেন- এইসব। মোট কথা একজন ক্রিকেটার কী কী করেছেন তার সঠিক তথ্য এখানে পুশ করা হয়। তারপর সফটওয়্যার বলে দেবে ক্রিকেটারদের ফিটনেসের বর্তমান অবস্থা। ফল ভালো হলে সবুজ সংকেত। খারাপ হলে লাল সংকেত।

সফরওয়্যারটি নিয়ে দেবাশীষ চৌধুরী বলেছেন, ‘আমাদের যে ওয়ার্কলোড সফটওয়্যার আছে, সেটাই আমাদের বলে দেবে যে কোন খেলোয়াড় রেড জোনে প্রবেশ করছে, কোন খেলোয়াড়ের ওয়ার্কলোড বেড়ে যাচ্ছে। যদি দেখি কোনও খেলোয়াড়ের ওয়ার্কলোড বেড়ে যাচ্ছে, তাকে সতর্ক করা হবে। টিম ম্যানেজমেন্টকে জানানো হবে।’

বিসিবির এই চিকিৎসক আরও বলেছেন, ‘এটা পেস কিংবা স্পিন নয়। স্পিনারদেরও কিন্তু ওয়ার্কলোড ম্যানেজমেন্টের ব্যাপার আছে, যেহেতু তারা লম্বা সময় ধরে বোলিং করে। যদিও পেসাররা একটু ভালনারেবল। সারা পৃথিবীতে স্বীকৃত গ্রহণযোগ্য কিছু ফর্মুলা আছে, সেগুলো আমরা অনুসরণ করছি।’

 

-নট অউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।