ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

রানে ফিরতে ফাহিমের দ্বারস্থ মুমিনুল

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ৩১ মে ২০২২ ০৫:১২

মুমিনুল হক। ফাইল ছবি মুমিনুল হক। ফাইল ছবি

স্পেশাল করেসপন্ডেন্টঃ শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ দল টেস্ট সিরিজটা ১-০ তে হেরেছে। তবে দলের হারের চেয়ে গোটা বাংলাদেশের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে মুমিনুল হকের ব্যাটের হাড্ডিসার চিত্র। রান পাচ্ছেন না টেস্টে বাংলাদেশের রান মেশিন খ্যাত এই বাঁহাতি ব্যাটসম্যান। 

গত সাত ইনিংসে দুঅঙ্কের ঘর স্পর্শ করতে পারেননি বাংলাদেশের টেস্ট অধিনায়ক। টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১১ সেঞ্চুরির মালিকের ব্যাটে এমন রান খরা অতীতে দেখা যায়নি।

রানে ফিরতে কাজ শুরু করেছেন মুমিনুল। সোমবার মিরপুর স্টেডিয়ামের ইনডোরে ৩ ঘন্টা ব্যাটিং করেছেন তিনি। যেখানে বিকেএসপির কোচ ও বিখ্যাত ব্যাটিং মেন্টর নাজমুল আবেদীন ফাহিমের সঙ্গে কাজ করেছেন টেস্ট অধিনায়ক।

ফাহিম জানালেন, মুমিনুলের সমস্যা হয়েছে বেসিকে। সেটি নিয়েই আজ কাজ করেছেন। অচিরেই রানে ফিরবেন এ তরুণ, এমনটাই আশা ফাহিমের।

ক্যারিয়ারের প্রথম ১৪ টেস্টে তার ব্যাটিং গড় ছিল ৬০’র বেশি। এখন তা নেমে এসেছে ৩৮.৩১ এ। দক্ষিণ আফ্রিকা সফরের পর শ্রীলঙ্কা সিরিজেও রান পাননি মুমিনুল।

সোমবার অনুশীলনের পর বিখ্যাত অভিজ্ঞ কোচ ফাহিম এ বাঁহাতির রান খরার বিষয়ে বলেছেন, ‘মুমিনুল বেশ লম্বা সময় ধরেই একটা ব্যাড প্যাচের মধ্য দিয়ে যাচ্ছে। এ সময় অনেকে ভালো করতে গিয়ে আরও খারাপ করে ফেলে। এগুলো করতে করতে মূল থেকেই সরে যায়। বেসিক নিয়েই একটু কাজ করেছি। আমার মনে হয় একসময় বেসিক ভালো ছিল, এখন সেটা নেই। সেটা নিয়ে কাজ করেছি। আগের চাইতে দেখতে ভালো লাগছে। আরও ২-১ দিন কাজ করলে আরও ভালো হবে।’

ভবিষ্যতে মানে ওয়েস্ট ইন্ডিজ সফরেই মুমিনুলের ব্যাটে রানের আশা করছেন ফাহিম। তিনি আজ বলেছেন, ‘বেসিক থেকে বাইরে চলে গেলে এই পর্যায়ে ব্যাটিং করা খুব কঠিন। এটাই মূল কারণ। তাড়াতাড়ি কেটে গেলে ভালো করবে। দেখে মনে হচ্ছে বেশ কিছু ঠিক হয়েছে, ব্যাটে-বলে ভালো হচ্ছে। আমার মনে হয় সামনে অনেক ভালো করবে।’

ফাহিমও মনে করেন অধিনায়কত্বের চাপপ্রভাব ফেলছে মুমিনুলের ব্যাটে। আর এখন রান পাচ্ছেন না বলে সেটি আরও বেশি অনুভূত হচ্ছে।

বিকেএসপির এই কোচ বলেন, ‘ও রান করলে অধিনায়কত্ব নিয়ে এত কিছু বলতাম না। যেহেতু ভালো করছে না, এটা নিয়ে চাপ হচ্ছে এমন কথা উঠবেই। এই প্রশ্নের উত্তর ওকে দিতে হচ্ছে। একটু চাপ তো থাকবেই।’



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।