ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

হেরাথের মতে, সাকিবের ফিটনেসে উন্নতি দরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ৩০ মে ২০২২ ০৫:৪৭

স্পিন বোলিং কোচ হেরাথ ও সাকিব৷ ফাইল ছবি স্পিন বোলিং কোচ হেরাথ ও সাকিব৷ ফাইল ছবি

স্পেশাল করেসপন্ডেন্ট: ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে চারটি ম্যাচ খেলার পর থেকে মাঠের বাইরে ছিলেন সাকিব আল হাসান। করোনা মুক্ত হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট এবং পরে মিরপুরে দ্বিতীয় টেস্ট খেলেছেন তিনি।


তীব্র গরম, রোদে খেলা এই বাঁহাতি অলরাউন্ডার ফিটনেস নিয়ে সংগ্রাম করেছেন। ম্যাচের ফাঁকে ফাঁকে ফিটনেস নিয়ে কাজও করেছেন তিনি। দ্বিতীয় টেস্টে বোলিং ৫ উইকেট এবং ব্যাটিংয়ে শেষ দিনে হাফ সেঞ্চুরিও করেছেন সাকিব।


তবে বাংলাদেশের স্পিন কোচ রঙ্গনা হেরাথের চোখে ধরা পড়েছে সাকিবের ফিটনেসে ঘাটতি। তার মতে, ফিটনেসে উন্নতি করলে আরও অনেক দূর যেতে পারবেন বিশ্বসেরা অলরাউন্ডার।


বাংলাদেশ দলের আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকছেন না হেরাথ। পারিবারিক কারণে ছুটি নিয়েছেন তিনি। তারপরও সাকিবের মতো অভিজ্ঞ খেলোয়াড় থাকায় নির্ভার এই লঙ্কান কোচ। অবশ্য ফিটনেস ঠিক থাকলে সাকিবের কাছ থেকে আরও ভালো সার্ভিস পাবে বাংলাদেশ। হেরাথের এমনটাই বিশ্বাস।

বিসিবি আয়োজিত বিশেষ স্পিন ক্যাম্পে রোববার হেরাথ বলেছেন, ‘সে (সাকিব) খুব অভিজ্ঞ একজন। আপনি জানেন সবসময় সে তার কাজে দায়িত্বশীল। একমাত্র শুধু ফিটনেস নিয়ে তার চিন্তা করা উচিত। যদি ফিটনেস লেভেলের উন্নতি করতে পারে, সে আরও অনেক দূর যাবে।’


ক্যারিবিয়ানে স্পিন সহায়ক উইকেট থাকবে না। সেখানে বোলিংয়ের জন্য স্পিনারদের পথ বাতলে দিয়েছেন হেরাথ। মিরপুর স্টেডিয়ামে আজ লঙ্কান এই কোচ বলেন, ‘প্রথম বিষয় হচ্ছে, আপনি ওয়েস্ট ইন্ডিজ বা বাংলাদেশ যেখানেই খেলুন, মানসিকতা থাকা উচিত এমন যে আমাদের একটা ভূমিকা এবং দায়িত্ব দেয়া হয়েছে খেলায়। আমাদেরকে দায়িত্বটা বুঝতে হবে। ঘাসের উইকেট, ফ্ল্যাট উইকেট বা উইকেটে স্পিনারদের জন্য সাহায্য থাকতে পারে।

আপনাকে নিজের শক্তিটা খুঁজে পেতে হবে এবং পরিস্থিতি অনুযায়ী ভূমিকাটা।’ হেরাথের অনুপস্থিতিতে হেড কোচ রাসেল ডমিঙ্গো, টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনই সাকিব-তাইজুল-মিরাজদের বোলিংয়ের দেখভাল করবেন। কারণ বিসিবি কোনো স্থানীয় স্পিন কোচকেও এই সফরে পাঠাচ্ছে না।


বাংলাদেশের স্পিন কোচ আজ বলেছেন, ‘স্পিনার এবং অন্য কোচদের সঙ্গে আমাদের খুব ভালো আলাপ হয়েছে। আমি নিশ্চিত অন্য কোচরা এই সফরে স্পিনারদের দেখভাল করবে।’

 

-নট আউট/এমজেএ/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।