ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

হারের শঙ্কা নিয়ে দিন পার বাংলাদেশের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৭ মে ২০২২ ০৪:১০

২৩ রান তুলতেই ৪ উইকেট হারিয়েছে বাংলাদেশ। ছবিঃ গেটি ইমেজ ২৩ রান তুলতেই ৪ উইকেট হারিয়েছে বাংলাদেশ। ছবিঃ গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ বাংলাদেশ ও শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্টের চর্তুথ দিনের চা বিরতির আগ পর্যন্তও কূলকিনারা করা যাচ্ছিল না ঢাকা টেস্টের গতিপথ। তবে দিনের শেষ সেশনেই বদলে গেছে পুরো ম্যাচের দৃশ্যপট। দিনের শুরুতে চান্দিমাল-ম্যাথুসের জুটি ভাঙতে পারেনি বাংলাদেশ। যেটা পরবর্তীতে রূপ নেয় ম্যারাথন জুটিতে। তবে শেষ সেশনের শুরুতেই লঙ্কানদের বাকি ৫ উইকেট তুলে নেয় স্বাগতিকরা। ফলে ১৪১ রানের বড় লিড পায় শ্রীলঙ্কা, বাংলাদেশের পক্ষে পাঁচ উইকেট শিকার করেন সাকিব।

১৪১ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ফের ব্যর্থ হয়েছে টাইগার টপ অর্ডার। চট্টগ্রাম টেস্টে দুর্দান্ত শতক হাঁকানো তামিম পুরোপুরি ব্যর্থ ঢাকা টেস্টে এসে। প্রথম ইনিংসের ন্যায় দ্বিতীয় ইনিংসেও এই ওপেনার ফিরলেন রানের খাতা খোলার আগেই। তাতেই বেড়েছে তামিমের অপেক্ষা। টেস্টে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে খান সাহেবের দরকার এখনও ১৯ রান।

এদিকে তামিমের বিদায়ের পর হুড়মুড়িয়ে ভেঙেছে টাইগারদের টপ অর্ডার। দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হয়েছেন অধিনায়ক মুমিনুল হক থেকে শুরু করে শান্ত, জয়রাও। তাতেই ২৩ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে খাদের কিনারায় বাংলাদেশ। মিরপুর টেস্টের পঞ্চম দিনে মাঠে নামার আগে বাংলাদেশকে আবারো আশা দেখাচ্ছে মুশফিকুর রহিম ও লিটন দাসের জুটি। চর্তুথ দিনে এই দু'জন ১১ রানের জুটি গড়ে নির্বিঘ্নে পার করেছেন দিনের খেলা। চতুর্থ দিনের খেলা শেষে ১০৭ রানে পিছিয়ে আছে বাংলাদেশ। 

 

এর আগে ৮৩ রানে পিছিয়ে থেকে চর্তুথ দিনের খেলা শুরু করা শ্রীলঙ্কা, প্রথম সেশনেই পেয়ে যায় লিডের দেখা। এদিন দিনের প্রথম সেশনে আগের দিনের দুই অপরাজিত ব্যাটার দিনেশ চান্দিমাল ও অ্যাঞ্জেলো ম্যাথুসের শক্ত জোট টলাতে পারেনি টাইগার বোলাররা। বাংলাদেশের প্রথম ইনিংসে করা ৩৬৫ রান টপকে, এই জুটিতে ৪ রানের লিড নিয়ে মধ্যাহ্ন ভোজে যায় অতিথিরা। লাঞ্চ বিরতি থেকে ফিরেন সেঞ্চুরির দেখা পান, চট্টগ্রাম টেস্টে ১ রানের জন্য ডাবল সেঞ্চুরি মিস করা অ্যাঞ্জেলো ম্যাথুস।

ম্যাথুসের টেস্ট ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরির দিনে, বাদ যাননি দিনেশ চান্দিমালও। লাঞ্চের পর দ্রুতই রান তুলে ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। যার মধ্যে আবার ৫টিই বাংলাদেশের বিপক্ষে। চা বিরতিতে যাওয়ার আগ পর্যন্ত এই জুটিকে আর ভাঙতে পারেনি বাংলাদেশ। ফলে ৯৪ রানের লিড নিয়েই চা বিরতিতে যায় সফরকারীরা।

বিরতি থেকে ফিরে, অবশেষে ম্যাথুস-চান্দিমালের ম্যারাথন জুটি ভাঙেন পেসার এবাদত হোসেন। ১২৪ রান করা চান্দিমালের বিদায়ে ভাঙে ম্যাথুসের সঙ্গে ১৯৯ রানের জোট। এরপর নিরোশান ডিকভেলাকে নিজের ফাঁদে ফেলে সাজঘরে ফেরান সাকিব আল হাসান। শেষ দিকে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে লিডটা দেড় শ পার করাতে পারেনি লঙ্কানরা।

ক্যারিয়ারের ১৯তম ৫ উইকেট শিকারে সাকিব বনে যান দলের সবচেয়ে সফল বোলার। এছাড়া এবাদত হোসেন একাই ৪ উইকেট নিয়ে রেখেছেন নিজের মান। শেষ পর্যন্ত ৫০৬ রানে থামে লঙ্কানদের প্রথম ইনিংস। ফলে, ১৪১ রানের বড় লিড পায় তাঁরা। ১২ চার ও ২ ছক্কায় ১৪৫ রানে অপরাজিত থাকেন অ্যাঞ্জেলো ম্যাথুস।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।