ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রথমবারের মতো নারী চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ নারী দল

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৬ মে ২০২২ ০৬:৩৫

বাংলাদেশ নারী ক্রিকেট দল৷ ছবি সংগৃহীত বাংলাদেশ নারী ক্রিকেট দল৷ ছবি সংগৃহীত

নিউজ ডেস্ক: আসন্ন নারী বিশ্বকাপকে সামনে রেখে শুরু হতে যাচ্ছে নারী চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্র। ২০২২ থেকে ২০২৫ সালের মধ্যে অনুষ্ঠিত এই ওয়ানডে চ্যাম্পিয়নশিপে নবম এবং দশম দল হিসেবে যুক্ত হয়েছে বাংলাদেশ এবং আয়ারল্যান্ড।

আগামী ২০২৫ সালের মধ্যে দশ দল নিয়ে অনুষ্ঠিত হবে এই চ্যাম্পিয়নশিপ। এই সময়ে প্রত্যেক দল আটটি করে সিরিজ খেলবে এবং প্রত্যেকটি সিরিজ হবে তিন ম্যাচের। এখানে চারটি হবে হোম সিরিজ এবং বাকি চারটি হবে অ্যাওয়ে সিরিজ।

এই চ্যাম্পিয়নশিপের সবগুলো সিরিজ শেষে পয়েন্ট টেবিলের সেরা পাঁচ দল সরাসরি খেলবে ২০২৫ বিশ্বকাপে। তাদের সঙ্গে যোগ দেবে স্বাগতিক দল। যদিও এখনও পর্যন্ত ২০২৫ বিশ্বকাপের স্বাগতিক দলের নাম ঘোষণা করেনি ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।


বাকি চার দল অংশ নেবে কোয়ালিফায়ারে। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের ১১তম এবং ১২তম দলকে সঙ্গে নিয়ে মোট ছয় দলের হবে এই কোয়ালিফায়ার পর্ব। এখান থেকে সেরা দুই দল সুযোগ পাবে বিশ্বকাপে। মোট আট দল নিয়ে অনুষ্ঠিত হবে ২০২৫ বিশ্বকাপ।

২০২২ থেকে ২০২৫ চ্যাম্পিয়নশিপ চক্রে বাংলাদেশ ঘরের মাঠে মোট চারটি সিরিজ খেলবে। এই সময়ে বাংলাদেশ সফর করবে ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান এবং আয়ারল্যান্ড।

এই সময়ে বিদেশের মাটিতে আরও চারটি ওয়ানডে সিরিজ টাইগ্রেসরা। ঘরের মাঠে বাংলাদেশের প্রতিপক্ষ নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ।

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।