ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

এক যুগ আগের পুরনো রেকর্ড ভাঙলেন তামিম-জয়

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৭ মে ২০২২ ২২:২১

১৫৭ রানের আনবিটেন জুটি তামিম-জয়ের। ছবি: বিসিবি ১৫৭ রানের আনবিটেন জুটি তামিম-জয়ের। ছবি: বিসিবি

নট আউট ডেস্কঃ চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে, বাংলাদেশের সকালটা শুরু হয়েছে তামিম ইকবালের অর্ধশতকের মধ্য দিয়ে। আগের দিনের ৩৫ রানের সঙ্গে এদিন ১৫ রান যোগ করতে তামিম সময় নিয়েছেন মাত্র ২১ বল। সবমিলিয়ে ৭ চারের সাহায্য ৭৩ বলে চট্টগ্রামের ছেলে তামিম পেয়ে যান ক্যারিয়ারের ৩২তম টেস্ট হাফ সেঞ্চুরি। 

এদিকে দিনের শুরুতেই তামিম-জয়ের ওপেনিং জুটিতে বাংলাদেশ পার করেছে শতরানের গণ্ডি। এর জন্য অবশ্য টাইগারদের অপেক্ষাটাও করতে হয়েছে দীর্ঘ পাঁচ বছর, ইনিংসের হিসেবে যা গিয়ে দাঁড়ায় ৬১তে। এর আগে ২০১৭ সালে এই শ্রীলঙ্কার বিপক্ষেই গল টেস্টে তামিম-সৌম্যর ওপেনিং জুটিতে এসেছিল ১১৮ রান। 

বিনা উইকেটে ৭৬ রান নিয়ে দিন শুরু করা বাংলাদেশ, প্রথম সেশনের প্রথম ঘন্টায় পার করেছে শতাধিক রানের গণ্ডি। এরপর লঙ্কান বোলারদের ধৈর্যের পরিক্ষা নেন টাইগার দুই ওপেনার তামিম ইকবাল খান ও মাহমুদুল হাসান জয়। দিনের শুরুর ঘণ্টায় হাফ সেঞ্চুরি পাওয়া তামিমের দেখানো পথে হাঁটেন জয়ও। লাঞ্চের ঠিক আগ মূহুর্তে টেস্টে নিজের দ্বিতীয় হাফ সেঞ্চুরি তুলে নেন এই ওপেনার। ঘরের মাটিতে জয়ের যা প্রথম।

এরপর ওপেনিংয়ে জুটিতেই বাংলাদেশ পার করে দেড়শ রানের গণ্ডি। আর এই ইনিংসের মাধ্যমেই তামিম-জয়ের জুটি ভেঙেছে এক যুগ আগের রেকর্ড, গড়েছে নতুন রেকর্ডও। টেস্টে ম্যাচের দ্বিতীয় ইনিংসে এই প্রথমবার বাংলাদেশের ওপেনিং জুটি পার করেছে দেড়শ রানের গণ্ডি। এদিন অবশ্য ১২ বছর আগের পুরনো রেকর্ডও ভেঙেছে এই দুই ওপেনার। ২০১০ সালে ম্যানচেস্টারে তামিম-ইমরুল ওপেনিংয়ে ম্যাচের দ্বিতীয় ইনিংসে করেছিলেন ১২৬ রান। এবার তামিম নিজেই জয়কে নিয়ে ভাঙলেন নিজের সেই পুরনো রেকর্ড। 

শেষ পর্যন্ত লাঞ্চের আগে বাংলাদেশ হারায়নি কোন উইকেট। ২৮ ওভার ব্যাট করে দুই ওপেনার মিলে তুলেছেন ৮১ রান। ১৫৭ রানের আনবিটেন জুটি গড়ে মধ্যাহ্ন বিরতিতে যায় টাইগার দুই ওপেনার। ক্যারিয়ারের দশম সেঞ্চুরির দারপ্রান্তে থাকা তামিম ১০ চারে অপরাজিত আছেন ৮৯ রান করে। অন্যদিকে ৯ চারে ৫৮ রানে অপরাজিত আছেন মাহমুদুল হাসান জয়। 

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।