ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

২০২৭ সালে অস্ট্রেলিয়া সফরে যাবে টাইগাররা

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২২ ০৬:৪৭

দুই টেস্ট খেলতে অস্ট্রেলিয়া যাবে বাংলাদেশ। ফাইল ছবি দুই টেস্ট খেলতে অস্ট্রেলিয়া যাবে বাংলাদেশ। ফাইল ছবি

স্পেশাল করেসপন্ডেন্টঃ বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন লাভজনক নয়। এই নীতি অবলম্বন করে বাংলাদেশ দলকে আতিথ্য দেয়ার চিন্তা বাদ দিয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। অস্ট্রেলিয়ায় ১৪ বছর, ইংল্যান্ডে ১২ বছর ধরে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে যেতে পারছে না টাইগাররা। আগামী কয়েক বছরেও যাওয়ার সম্ভাবনা নেই।

তবে অবশেষে টাইগারদের জন্য খুলতে যাচ্ছে অস্ট্রেলিয়ার বন্ধ দুয়ার। সবকিছু ঠিক থাকলে ২০২৭ সালে বাংলাদেশকে আতিথ্য দিবে ক্রিকেট অস্ট্রেলিয়া। দুই টেস্ট খেলতে অস্ট্রেলিয়া সফরে যাবে বাংলাদেশ দল। এমনটা হলে ১৯ বছর পর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে অস্ট্রেলিয়া যাবে বাংলাদেশ।

বিসিবির ক্রিকেট অপারেশন্স বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস রোববার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘হ্যাঁ, আমরা অস্ট্রেলিয়া সফরে যাবো। এটা কথা হয়েছে, ২টা টেস্ট।

নিজেদের ইতিহাসে মাত্র দুইবার অস্ট্রেলিয়া সফর করেছিল বাংলাদেশ দল। ২০০৩ সালে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলেছিল, সর্বশেষ ২০০৮ সালে অস্ট্রেলিয়া সফরে তিনটি ওয়ানডে খেলেছে টাইগাররা।

ইংল্যান্ডে সর্বশেষ ২০১০ সালে সফর করেছিল বাংলাদেশ। ইংল্যান্ডে যাওয়ার নিশ্চয়তা এখনও মিলেনি। তবে বিসিবি চেষ্টা করছে সফর আয়োজনের জন্য। জালাল ইউনুস আজ বলেছেন, ‘ইংল্যান্ডে এখনও কথা চলছে, আলোচনা চলছে। আমরা চেষ্টা করছি। এখনই বলা যাচ্ছে না। চূড়ান্ত হলে আমরা জানিয়ে দিব।’

সম্প্রতি অনুষ্ঠিত হওয়া আইসিসির সভায় ২০২৩-২০২৭ সালের এফটিপির খসড়া সূচি নিয়ে আলোচনা হয়েছে। আগামী চার বছরে ৪২টির মতো টেস্ট সূচিভুক্ত করতে পেরেছে বিসিবি। জালাল ইউনুস বলেন, ‘আলাপ-আলোচনা করে যেগুলো চূড়ান্ত করেছি এর মধ্যে ৪০+ টেস্ট , ৭০+ ওয়ানডে, ৭৬+ টি-টোয়েন্টি। হতে পারে এখান থেকে কিছু বদল হতে পারে। এইগুলো আইসিসি ইভেন্টের বাইরে। এরপর তো আইসিসি ইভেন্ট আছেই। এর মধ্যে তিন জাতি সিরিজও খেলতে পারি।’

 

-নট আউট/এমজেএ/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।