ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বড় লাফ দিলেন জয়, অবনতি লিটন-মুশফিকদের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ এপ্রিল ২০২২ ০১:৩১

ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে অবস্থান করছেন জয়। ফাইল ছবি ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে অবস্থান করছেন জয়। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ ডারবানে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ব্যাটিং ব্যর্থতায় ভরাডুবি হয়েছে সফরকারী বাংলাদেশের। দ্বিতীয় ইনিংসে মাত্র ৫৩ রানেই গুটিয়ে যায় সফরকারীরা। ডারবান টেস্টে বাংলাদেশের পক্ষে ওপেনার মাহমুদুল হাসান জয় ছাড়া বাকিরা ব্যাট হাতে ছিলেন ব্যর্থ। প্রথম ইনিংসে এই ওপেনার খেলেছিলেন ১৩৭ রানের দুর্দান্ত এক ইনিংস। 

এবার বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্টের পর নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। যেখাবে বড় লাফ দিয়েছেন সেঞ্চুরিয়ান মাহমুদুল জয়। ক্যারিয়ারে প্রথমবার ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ডুকলেন সেরা 'একশ'তে। র‍্যাঙ্কিংয়ের একশ'র (১০৩) বাইরে থেকে সিরিজ শুরু করা জয় এগিয়েছেন ৩৭ ধাপ।  

বড় লাফে ৪৭২ রেটিং নিয়ে র‍্যাঙ্কিংয়ে ৬৬তম স্থানে উঠে এসেছেন জয়। এদিকে প্রথম ইনিংসে ব্যাট হাতে লিটন রান (৪১) পেলেও দ্বিতীয় ইনিংসে ছিলেন ব্যর্থ। আর তাতেই অবনতি হয়েছে এই উইকেটরক্ষক ব্যাটারের। এছাড়া অবনতি হয়েছে মুশফিক-মুমিনুলদেরও। ডারবান টেস্টে দুই ইনিংসেই ব্যাট হাতে ব্যর্থ ছিলেন এই দু'জন। 

এই টেস্ট শুরুর আগে র‍্যাঙ্কিংয়ে ১৩-তে ছিলেন লিটন। ৪ ধাপ পিছিয়ে এখন এই টাইগার ব্যাটার অবস্থান করছেন ১৭-তে। এদিকে ২১ থেকে অবনতি হয়ে ২৮তম স্থানে নেমে গেছেন মুশফিকুর রহিম। বড় অবনতি হয়েছে টাইগার কাপ্তান মুমিনুল হকের। ১২ ধাপ পিছিয়ে এই বাঁহাতির অবস্থান এখন ৪৫-এ।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।