ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

‘ওপেনার’ লিটনের গুরুত্ব বুঝলো কী টিম ম্যানেজমেন্ট 

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ৩ নভেম্বর ২০২২ ০৭:০০

সাকিব আল হাসান ও লিটন দাস। ফাইল ছবি সাকিব আল হাসান ও লিটন দাস। ফাইল ছবি

স্পেশাল করেসপন্ডেন্টঃ লিটন দাস, সাদা বলের দুই ফরম্যাটে নিয়মিত ওপেনার। ঘরোয়া ক্রিকেটে লাল বলেও ওপেনিং করেন তিনি। কিন্তু টি-২০ বিশ্বকাপের আগে তার ব্যাটিং অর্ডার বদলে ফেলেছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। মিডল অর্ডারে পাঠানো হয়েছে তাকে।

প্রিয় পজিশন ওপেনিং থেকে সরানো হয়েছে লিটনকে। বিশ্বকাপ শুরুর আগে তার ব্যাটিং অর্ডার পরিবর্তন বিষয়ে প্রশ্ন করলে সাংবাদিকের উপর চটে গিয়েছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। শ্লেষ মেশানো সুরে সাংবাদিককে উত্তর না দিয়ে পাল্টা প্রশ্ন করেছিলেন তিনি। বলেছিলেন,লিটন ওপেন করলে কি আমরা জিতে যাবো? ওপেনাররা ভালো করলেই কি আমরা জিতে যাবো?

লিটন ওপেনিং করলে কী হয়,এর গুরুত্ব কি এবং কেমন, তা যেন বিশদ আকারে বুধবার তুলে ধরেছেন ডানহাতি এই ওপেনার। অধিনায়ক সাকিবকে জবাব দিয়েছে ওপেনার লিটনের ব্যাট, এমনটা বললেও অত্যুক্তি হবে না। লিটনের হাফ সেঞ্চুরিতেই বুধবার ভারতের ঘাম ঝরিয়ে দিয়েছে বাংলাদেশ।

অ্যাডিলেডে আজ রান আউট হওয়ার আগে ২৭ বলে ৬০ রানের ইনিংস খেলেছেন লিটন। ইনিংসে ৭টি চার ও ৩টি ছক্কা মেরেছেন তিনি। বাংলাদেশের ৫ রানে হারের ম্যাচে লড়াইয়ের ছবি, জবাব হয়ে ধরা দিয়েছে তার ব্যাট। তাই তো ১৮৫ রানের টার্গেটে নেমে ৭ ওভারে বিনা উইকেটে ৬৬ রান তুলেছিল বাংলাদেশ।

এটুকু এখন প্রমাণিত যে লিটন ওপেনিং করলে বাংলাদেশ জিততে পারে, জয়ের মতো অবস্থানে চলে যেতে পারে। এখন সেটা সাকিব ও টিম ম্যানেজমেন্ট বুঝতে পেরেছে কিনা, সেটা মূল বিষয়।

ম্যাচের পর অবশ্য ওপেনার লিটনের প্রশংসাই করেছেন অধিনায়ক সাকিব, ‘সে (লিটন দাস) আমাদের সেরা ব্যাটসম্যান। পাওয়ার প্লেতে যেভাবে ব্যাটিং করেছে তা আমাদের অনেক গতি দিয়েছে এবং আমাদের বিশ্বাস দিয়েছে যে আমরা এখানে শর্ট বাউন্ডারি দিয়ে তাড়া করতে পারি।'

 

-নট আউট/এমজেএ/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

দ. আফ্রিকার হারে জমে উঠল সেমির লড়াই

শাদাবের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল পাকিস্তান। এই জয়ে সেমির স্বপ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে হারল পাকিস্তান! 

শ্বাসরুদ্ধকর ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল পাকি...

হারিসের ধারাবাহিকতায় ভাঙতে পারে বাবর-রিজওয়ান জুটি

যেভাবে হারিস ব্যাটিং করেছে, তার ভবিষ্যৎ উজ্জ্বল। অস্ট্রেলিয়ার মাটিতে সে সাউথ আফ্রিকার...