ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

শ্বাসরুদ্ধকর ফাইনালে শেষ হাসি ক্যান্ডির

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২১ আগস্ট ২০২৩ ০৫:৪৩

এলপিএলে চ্যাম্পিয়ন বি-লাভ ক্যান্ডি। ছবি: টুইটার এলপিএলে চ্যাম্পিয়ন বি-লাভ ক্যান্ডি। ছবি: টুইটার

নট আউট ডেস্কঃ লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) আগের তিন আসরেই চ্যাম্পিয়ন ছিল জাফনা। এবার অবশ্য এলিমিনেটরেই থামতে হয়েছে এলপিএলের ইতিহাসের সবচেয়ে সফল এই দলটিকে। যার কারণে প্রথমবারের মতো শিরোপা জয়ের সুযোগ হাতছানি দেয় ডাম্বুলা অরা ও বি-লাভ ক্যান্ডিকে। 

প্রেমাদাসায় প্রথমবার ফাইনাল খেলতে নেমে, টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ডাম্বুলা অরা। আগে ব্যাট করে ধনাঞ্জয়া ডি সিলভা, সাদিরা সামারাবিক্রমা ও কুশল পেরেরার ব্যাটে ভর করে ১৪৭ রানের চ্যালেঞ্জিং পুঁজি পায় ডাম্বুলা। জবাবে কামিন্দু মেন্ডিসের পথে জয়ের লড়াইয়ে ছিল বি-লাভ ক্যান্ডি। শেষ দিকে ডাম্বুলার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে জমে উঠে ম্যাচ। জয়ের জন্য শেষ দুই ওভারে ক্যান্ডি'র প্রয়োজন ছিল ১৬ রান৷ অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউসের ঠাণ্ডা মাথার ফিনিশিংয়ে ১ বল হাতে রেখেই এলপিএলের শিরোপা ঘরে তোলে ক্যান্ডি।

১৪৮ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে, মোহাম্মদ হ্যারিস ও কামিন্দু মেন্ডিস ক্যান্ডিকে এনে দেন উড়ন্ত সূচনা। উদ্বোধনী জুটিতে এই দু'জন মিলে যোগ করেন ৪৯ রান। এরপর ক্যান্ডি শিবিরে প্রথম আঘাতটা হানেন নুর আহমেদ, ৩ চার ও ১ ছক্কায় ২২ বলে ২৬ রান করা হ্যারিসকে ফিরিয়ে। দ্বিতীয় উইকেটে দলকে লক্ষ্যের দিকেই নিয়ে যান কামিন্দু মেন্ডিস ও দিনেশ চান্দিমাল। 

দ্বিতীয় উইকেটে ও এই দু'জন গড়েন চল্লিশোর্ধ্ব রানের জোট। ৩ চার ও ১ ছক্কায় কামিন্দু মেন্ডিস ৪৪ রান করে ফিরেন নুর আহমেদের শিকার হয়ে। এরপরেই ম্যাচে ফিরে ডাম্বুলা। দ্রুতই তুলে নেয় দিনেশ চান্দিমাল (২৪) ও চতুরাঙ্গা ডি সিলভাকে (০)। চর্তুথ উইকেট জুটিতে ফের দলের হাল ধরেন অ্যাঞ্জেলো ম্যাথিউস ও আসিফ আলি। তাতেই ফের ম্যাচে ফিরে ক্যান্ডি।

আসিফ আলি একপ্রান্ত তোলেন ঝড়, অন্যপ্রান্তে ম্যাথিউস দিয়েছেন অভিজ্ঞতার পরিচয়। ২ চার ও ১ ছক্কায় ১০ বলে আসিফ ফিরেন কার্যকরী ১৯ রানের ইনিংস খেলে। এরপর লাহিরু মাধুশাঙ্কাকে নিয়ে বাকি কাজটা সারেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। শেষ পর্যন্ত ১ বল ও ৫ উইকেট হাতে রেখেই শিরোপা ঘরে তোলে বি-লাভ ক্যান্ডি। ৩ চারে ২১ বলে ২৫ রানে অপরাজিত থাকেন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। ডাম্বুলার পক্ষে নুর আহমেদ নেন ৩ উইকেট। বিনুরা ফার্নান্দো নেন ২ উইকেট। 

এর আগে ব্যাট করে নির্ধারিত কুড়ি ওভারে ৪ উইকেট হারিয়ে ১৪৭ রান সংগ্রহ করে ডাম্বুলা অরা। ৩ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ৪০ রান করেন ধনাঞ্জয়া ডি সিলভা। এছাড়া সাদিরা সামারাবিক্রমা ৩৫ ও কুশল পেরেরা করেন ৩১ রান। অধিনায়ক কুশল মেন্ডিসের ব্যাট থেকে আসে ২২ রান। ক্যান্ডির পক্ষে ২ উইকেট নেন চতুরাঙ্গা ডি সিলভা। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...