ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

গিলের সেঞ্চুরিতে স্বপ্নভঙ্গ কোহলিদের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২২ মে ২০২৩ ০৬:৫৪

টানা দ্বিতীয় সেঞ্চুরি পেয়েছেন শুভমান গিল। ছবি: আইপিএল টানা দ্বিতীয় সেঞ্চুরি পেয়েছেন শুভমান গিল। ছবি: আইপিএল

নট আউট ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ( আইপিএল) এর ৭০ তম ম্যাচে নিজেদের ঘরের মাঠে গুজরাট টাইটেন্সের কাছে ০০ উইকেটে হেরে এবারের আইপিএলের আসর থেকে বিদায় নিলো রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর। প্লে-অফে যাওয়ার মহা গুরুত্বপূর্ণ ম্যাচে আগে ব্যাট করে বিরাট কোহলির ইতিহাস গড়ার সেঞ্চুরির পর স্কোরবোর্ডে ১৯৭ রান তুলে ব্যাঙ্গালোর। যার জবাব দিতে নেমে শুভমান গিলের অসাধারণ সেঞ্চুরিতে ব্যাঙ্গালোরোর প্লে-অফ সপ্ন শেষ করে দিয়ে ৬ উইকেটের জয় তুলে নিয়েছে গুজরাট টাইটেন্স।

রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোরর দেওয়া ১৯৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ধীর গতির শুরু করে গুজরাট টাইটেন্সের দুই ওপেনার ঋধিমান সাহা ও শুভমান গিল। এই দুইজন মিলে ২৫ রান যোগ করার পরেই ঋধিমান সাহা ১২ রান করে সিরাজের বলে আউট হন। তবে ২য় উইকেট জুটিতেই খেলার মোড় ঘুরিয়ে দেন শুভমান গিল ও বিজয় শংকর মিলে। তাদের দুইজনের ১২৩ রানের অসাধারণ পার্টনারশিপেই কার্যত ম্যাচ থেকে ছিটকে যায় রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর। এই দুইজন একের পর এক চার ছক্কা হাকিয়ে ম্যাচে নিজেদের নিয়ন্ত্রণ নেন। বিজয় শংকর ৩৫ বলে ৫৩ করে সাজঘরে ফিরলেও এদিন ব্যাট হাতে গুজরাটকে প্রায় একাই টেন্ব নিয়ে যান শুভমান গিল। অসাধারণ ব্যাটিংয়ে গিল এবারের আসরে টানা ২য় শতক তুলে দলের জয় নিশ্চিত করেন। ম্যাচ শেষে তিনি অপরাজিত থাকেন ৫২ বলে ১০৪ রানের অসাধারণ ইনিংস খেলে। আর তাতেই ৫ বল আর ৬ উইকেট হাতে রেখেই জয় পায় হার্দিক পান্ডিয়ার গুজরাট টাইটেন্স।

এর আগে নিজেদের ঘরের মাঠে টসে হেরে আগে ব্যাটিংয়ে নামে রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর। এদিনও ব্যাট হাতে উড়ন্ত সূচনা পায় ব্যাঙ্গালোরর দুই ওপেনার বিরাট কোহলি ও ফাফ ডুপ্লেসি। তারা দুইজন মিলে শুরু থেকেই মারমুখী ভঙ্গিতে খেলতে থাকে। দুইজন ৭.১ ওভার খেলে ৬৭ রানের জুটি গড়ে। যেখানে ব্যাট হাতে ফাফ ডুপ্লেসি নূর আহমেদের বলে আউট হওয়ার আগে করেন ১৯ বলে ২৮ রান। তবে এদিনও বিরাট কোহলি ব্যাট হাতে ছিলেন অনবদ্য। তার অসাধারণ ব্যাটিংয়ে বড় সংগ্রহের দিকে এগিয়ে যেতে থাকে রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর। তবে এদিন কোহলি সাথে দলের হাল ধরতে ব্যর্থ হয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল, লোমরোররা। তবে কোহলি ঠিকই এক প্রান্ত আগলে রেখে রান তুলতে থাকেন। মাঝে ব্রেসওয়েলের সাথে ৪৭ এনং শেষ দিকে অনুজ রাওয়াত কে নিয়ে ৬৪ রানের অসাধারণ পার্টনারশিপ করে। ব্যাট হাতে বিরাট কোহলি গুজরাটের বোলারদের ওপর রীতিমতো তান্ডব চালিয়ে এদিন তার আইপিএল ক্যারিয়ারের ৭ম শতকের দেখা পান। এই শতকের সাথে সাথে ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস গেইলের ৬ শতককে পিছনে ফেলে আইপিএল ইতিহাসের সর্বোচ্চ শতকের মালিক হয়ে গেলেন বিরাট কোহলি। তার সেঞ্চুরিতে শেষ পর্যন্ত ১৯৭ রান স্কোরবোর্ডে যোগ করে রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর। গুজরাটের হয়ে বল হাতে এদিন সর্বোচ্চ ২ উইকেট শিকার করেন।



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...