ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

উসমানের বিস্ফোরক সেঞ্চুরি, বিশ্বরেকর্ড গড়ে জিতল মুলতান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১২ মার্চ ২০২৩ ১৬:৩১

৯ রানের জয় পেয়েছে মুলতান। ছবি: পিসিবি ৯ রানের জয় পেয়েছে মুলতান। ছবি: পিসিবি

নট আউট ডেস্কঃ চলমান পাকিস্তান সুপার লিগে (পিএসএল) প্রায় সবকটি ম্যাচেই হয়েছে রান উৎসব। ব্যাটিং স্বর্গে বোলাররা যেন হয়ে পড়ছে অসহায়, অন্যদিকে ব্যাটাররা রীতিমতো তুলতে ঝড়। একদিন আগেই পিএসএলের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়া রাইলি রুশোর সেই রেকর্ড টিকেনি ২৪ ঘণ্টাও। গত রাতেই মাত্র ৩৬ বলে সেঞ্চুরি হাঁকিয়ে সেই রেকর্ড নিজের করে নেন উসমান।

রেকর্ডময় শনিবার রাতে আগে ব্যাট করে ৩ উইকেট হারিয়ে ২৬২ রানের সংগ্রহ করে মুলতান সুলতানস। যা পিএসএলের ইতিহাসে সর্বোচ্চ দলীয় রানের সংগ্রহ। দলটির পক্ষে ১২০ রানের বিস্ফোরক ইনিংস খেলেন উসমান খান। জবাবে কম যায়নি কোয়েট্টা গ্ল্যাডিয়েটর্সও। তীরে এসেই ডুবেছে দলটি। ইফতেখার-ইউসুফদের ঝড়ো ব্যাটিংয়ে দলটি তুলতে পারে ২৫৩ রান। মুলতানের ৯ রানের জয়ে আরেকটা বিশ্বরেকর্ড। টি-টোয়েন্টির ইতিহাসে দুই দল মিলিয়ে সর্বোচ্চ রান করার রেকর্ডটি (৫১৫) এখন নিজেদের দখলে নিয়েছে এই দু'দল। 

রেকর্ড রান তাড়া করতে নেমে শুরুতেই ওপেনার জেসন রয়ের উইকেট হারায় কোয়েট্টা গ্ল্যাডিয়েটর্স। দ্বিতীয় উইকেটে ঝড় তোলেন মার্টিন গাপটিল ও ওমায়ের ইউসুফ। এই দু'জন যোগ করেন ৪৬ রান। ঝড়ের আভাস দেওয়া গাপটিল ফিরেন ১৪ বলে ৩৭ রান (২ চার ও ৪ ছক্কা) করে। এরপর মোহাম্মদ হাফিজও দ্রুতই ফিরেন সাজঘরে। 

চর্তুথ উইকেটে ইফতেখার আহমেদকে সাথে নিয়ে লড়াইয়ের চেষ্টা করেন ইউসুফ। মুলতানের বোলারদের পাড়ার বোলার বানিয়ে ঝড় তোলেন এই দু'জন। তাতেই ম্যাচে ফিরে কোয়েট্টা। দু'জনই তুলে নেন হাফ সেঞ্চুরি। চর্তুথ উইকেটে এই দু'জন গড়েন শতাধিক রানের জোট। এরপর ৬ রানের ব্যবধানে দু'জনই ফিরেন সাজঘরে। কার্যত তাতেই ম্যাচ থেকে ছিটকে যায় কোয়েট্টা।

ফেরার আগে ৪টি করে চার ও ছক্কায় ৩১ বলে ইফতেখার আহমেদ করেন ৫৩ রান। অন্যদিকে ৭ চার ও ৩ ছক্কায় ৩৬ বলে ৬৭ রান করেন ইউসুফ। শেষ দিকে উমর আকমল ও মোহাম্মদ নওয়াজ কোয়েট্টাকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন। তবে, সেই চেষ্টা ধূলিসাৎ করে দেন আব্বাস আফ্রিদি। তুলে নেন চলতি পিএসলের প্রথম হ্যাটট্রিক। 

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৫৩ রান সংগ্রহ করতে পারে কোয়েট্টা গ্ল্যাডিয়েটর্স। উমর আকমল ২৮, নওয়াজ করেন ১৬ রান। কায়েস আহমেদ ও নাভিন-উল-হক অপরাজিত থাকেন ১৭ রান করে। হ্যাটট্রিক করে কোয়েট্টার একাই ৫ উইকেট নেন আব্বাস আফ্রিদি। এছাড়া ইহসানউল্লাহ নেন ২ উইকেট। 

এর আগে ব্যাট করে ৩ উইকেট হারিয়ে ২৬২ রানের পাহাড় গড়ে মুলতান সুলতানস। ১২ চার ও ৯ ছক্কায় ৪৩ বলে ১২০ রানের বিধ্বংসী ইনিংস খেলেন উসমান খান। এছাড়া ৬ চার ও ২ ছক্কায় ২৯ বলে ৫৫ রান করেন মোহাম্মদ রিজওয়ান। শেষ দিকে টিম ডেভিড ২৫ বলে ৪৩ ও পোলার্ড ১৪ বলে অপরাজিত থাকেন ২৩ রান করে। কোয়েট্টার পক্ষে ৭৭ রানে ২ উইকেট নেন কায়েস আহমেদ।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...