ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

“কপাল পোড়া অনেকেই হয়, তবে কেউ অশ্বিন নয়”

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩০ মে ২০২২ ২১:১৬

রবীচন্দ্রন অশ্বিন। ফাইল ছবি রবীচন্দ্রন অশ্বিন। ফাইল ছবি

“কপাল পোড়া অনেকেই হয়, তবে কেউ অশ্বিন নয়”

এই কথার সঙ্গে যেন ওতোপ্রোতভাবেই জড়িয়ে গেলেন ভারতীয় তারকা অফস্পিনার রবীচন্দ্রন অশ্বিন। আইপিএলের ফাইনালে খেলাকে রীতিমতো অভ্যাস বানিয়েছে ফেলেছেন এই তারকা। রেকর্ড সংখ্যক আইপিএল ফাইনাল খেলেও তবুও যেন কোন এক অতৃপ্তি থেকেই যাচ্ছে অশ্বিনের।

আইপিএলের ফাইনাল হার এবং রবীচন্দ্রন অশ্বিন যেন হয়ে দাঁড়িয়েছে একে অপরের সমার্থক শব্দ। ভারতীয় এই তারকা অফস্পিনার এই পর্যন্ত আইপিএলের ফাইনালে খেলেছেন মোট সাত বার। তবে অশ্বিনের কপালটাই যে পোড়া, ২০১০ ও ২০১১ সালে চেন্নাই সুপার কিংসের জার্সিতে দুইবার আইপিএল শিরোপা জিতেছিলেন অশ্বিন। এরপর গত ১১ আসরে পাঁচ আইপিএলের ফাইনাল খেলেও কখনোই শিরোপা উঁচিয়ে ধরার ভাগ্যটাই হয়নি তার।

শুরুটা হয়েছিল ২০১২ সালে চেন্নাই সুপার কিংসের জার্সিতে। সেবার কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে আইপিএল ফাইনাল খেলতে নামেন অশ্বিন। তবে ফাইনালে হেরে মাঠ ছাড়তে হয়েছিল এই অফস্পিনারকে। এরপর আরও চার বার আইপিএল ফাইনাল খেলছেন অশ্বিন, যার সবশেষ সংযোজন গত রাতে গুজরাটের বিপক্ষে দিল্লির জার্সিতে ফাইনাল খেলতে নামা। তবে ওই ২০১২ সালের মতো এবারও ভাগ্য দেবতা সহায় হলো না অশ্বিনের।

২০১২ সালের চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএলের ফাইনাল খেলে কলকাতা নাইট রাইডার্সের কাছে হারের স্বাদ পেয়েছিলেন অশ্বিন। পরের বছরও ফের চেন্নাই সুপার কিংসের জার্সিতে আইপিএলের ফাইনাল খেলেছেন অশ্বিন। তবে সেবার অশ্বিনকে হতাশ করে রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ান্স। এরপর ২০১৫ সালের আবারও চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএলের ফাইনাল খেলতে নামেন অশ্বিন। তবে, এবারও মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে হেরেই শিরোপা বঞ্চিত থাকতে হয় অশ্বিনকে।

এরপর জার্সি বদলে দিল্লি ক্যাপিটালসের হয়ে ২০২০ সালে আবারও আইপিএলের ফাইনাল খেলতে নামেন অশ্বিন। এবারও বদলায়নি অশ্বিনের ভাগ্য, আগের দু'বারের মতোই ফের মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে ফাইনাল হারতে হয় তাকে। সবশেষ এবারের মৌসুমে রাজস্থান রয়্যালসের জার্সিতে পঞ্চমবার আইপিএল ফাইনাল খেলতে নামেন অশ্বিন। আগের চারবারের মতো এবারও ভাগ্য সহায় হয়নি তার। নবাগত গুজরাট টাইটান্সের কাছে শিরোপা খোয়াতে হয়েছে অশ্বিনকে।

এদিকে ফাইনাল হারের সংখ্যাটা অশ্বিনের আরও বাড়তো। যদি না, চোটের কারণে ২০১৭ সালের আইপিএল থেকে আগেভাগেই ছিটকে না যেতেন। সেবার অশ্বিন খেলেছিলেন রাইজিং পুনে সুপার জায়েন্টসের জার্সিতে। দলটি উঠেছিল আইপিএলের ফাইনালেও, তবে মুম্বাইয়ের কাছে হেরে বঞ্চিত হয়েছিল শিরোপার থেকে। চোটের কারণে আগেই ছিটকে না গেলে, হয়তো অশ্বিনের ফাইনাল হারের সংখ্যাটা বাড়তে পারতো আরেকটা।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...