ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

আইপিএল মহারণ শুরু আজ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৬ মার্চ ২০২২ ২০:৫২

আজ শুরু আইপিএলের ১৫তম আসর। ফাইল ছবি আজ শুরু আইপিএলের ১৫তম আসর। ফাইল ছবি

নিউজ ডেস্কঃ লড়াইয়ের মঞ্চ প্রস্তুত। প্রস্তুত প্রতিদ্বন্দ্বী দলগুলো। অপেক্ষার প্রহর গুনছেন ক্রিকেটপ্রেমীরা। কয়েক ঘণ্টা পরই যে শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে জমজমাট ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, আইপিএল! আজ শনিবার বিকেলে মুম্বাইয়ের বিখ্যাত ওয়াংখেড়ে স্টেডিয়ামে চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্সের লড়াই দিয়ে যাত্রা শুরু করবে ১৫তম আসর৷

আগের আসরগুলোর তুলনায় এবার এসেছে বেশ কিছু পরিবর্তন। ১১ বছর পর টুর্নামেন্ট ফিরছে ১০ দলে। নতুন দুই ফ্র্যাঞ্চাইজি হিসেবে প্রতিযোগিতায় অংশ নিচ্ছে লখনৌ সুপার জায়ান্টস ও গুজরাট টাইটান্স। বাকি আট দল যথারীতি আগের আসরের মতোই। সব দলেরই লক্ষ্য থাকবে ‘মুম্বাই ইন্ডিয়ান্স ঠেকাও’। টুর্নামেন্টের সবচেয়ে সফল এই দলটাই। পাঁচবারের চ্যাম্পিয়ন তারা। চেন্নাই জিতেছে চারবার।

এবারের আসরে আরো একটা নতুনত্ব আছে। আইপিএলের নিয়মিত দুই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি এবারের আসরে খেলবেন সাধারণ খেলোয়াড় হিসেবে। টুর্নামেন্ট শুরুর ৪৮ ঘণ্টা আগে সরে দাঁড়িয়েছেন চেন্নাই অধিনায়ক ধোনি। তার বদলে দলকে নেতৃত্ব দেবেন রবিন্দ্র জাদেজা। আর কোহলির পরিবর্তে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু খেলবে ফ্যাফ ডু প্লেসির নেতৃত্বে।

টুর্নামেন্টের নিয়মিত মুখ সাকিব আল হাসানসহ বেশ কজন তারকাকে মিস করবে এবারের আইপিএল। নিলামে দুই দফা নাম উঠলেও বাঁহাতি অলরাউন্ডারকে কিনতে আগ্রহ দেখায়নি কেউ। ফলে এই টুর্নামেন্টে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে দেখা যাবে মোস্তাফিজুর রহমানকে। আসরে কাটার মাস্টার খেলবেন নতুন ঠিকানা দিল্লি ক্যাপিটালসের হয়ে।

টুর্নামেন্ট শুরুর আগ মুহূর্তে তাসকিন আহমেদকে নেওয়ার আগ্রহ দেখিয়েছিল লখনৌ সুপার জায়ান্টস। কিন্তু দক্ষিণ আফ্রিকা সিরিজের কারণে ডানহাতি পেসারকে ছাড়পত্র দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড, বিসিবি। ফলে খুব স্বাভাবিকভাবেই বাংলাদেশের বড় একটা অংশের দর্শকদের আইপিএল রোমাঞ্চে কিছুটা হলেও ভাটা পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

ভারতীয় দর্শকদের জন্য স্বস্তি মাঠে গিয়ে খেলা দেখতে পারাটা। তবে গ্যালারির এক চতুর্থাংশ ভর্তি করার অনুমতি মিলেছে সরকারের তরফ থেকে। করোনা সংক্রমণের ঝুঁকি কমাতেই এমন সিদ্ধান্ত ইন্ডিয়ান ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই)। গতবার দেশের মাটিতে টুর্নামেন্ট শুরু করার পর তা স্থগিত হয়ে যায়। পরে কয়েক মাসের বিরতি দিয়ে সংযুক্ত আরব আমিরাতে শেষ করতে হয় টুর্নামেন্ট।

দুই শহরের তিন ভেন্যুতে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টের শিরোপা লড়াই আগামী ২৯ মে। টুর্নামেন্টের মোট ম্যাচ ৭৪টি। এর মধ্যে আছে রবিন লিগ রাউন্ডের ৭০টি ম্যাচ। প্রতিযোগিতায় দুটি দল বাড়ায় স্বাভাবিকভাবেই ফরমেটে এসেছে পরিবর্তন। দুই গ্রুপে বিভক্ত হয়ে রবিন লিগ রাউন্ড খেলবে অংশ নেওয়া দলগুলো। সেরা চারটি দল টিকিট পাবে প্লে-অফ রাউন্ডের।

আইপিএলের এবারের মৌসুমে ‘এ’ গ্রুপে আছে মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস ও লখনৌ সুপার জায়ান্টস। চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, পাঞ্জাব কিংস ও গুজরাট টাইটান্সকে নিয়ে গড়া হয়েছে ‘বি’ গ্রুপ। উদ্বোধনী দিনে ‘এ’ গ্রুপের একটি ম্যাচই হবে। আগামীকাল ম্যাচ হবে দুই গ্রুপেরই।

 

-নট আউট/এমআরএস/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...